ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ম্যাথুজের আক্ষেপ আর বীরত্বগাঁথার ১৯৯

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০২, ১৬ মে ২০২২   আপডেট: ২০:৩২, ১৬ মে ২০২২
ম্যাথুজের আক্ষেপ আর বীরত্বগাঁথার ১৯৯

১৯৯ রানে আউট হওয়া ম্যাথুজকে অভিনন্দন জানাচ্ছে বাংলাদেশের খেলোয়াড়রা

রীতিমতো এক হৃদয়ভাঙার গল্প লিখা হলো সাগরপাড়ের সবুজ গালিচায়। বিভ্রম নাকি সত্যিই ঘটলো এমন কিছু!

কাঠফাঁটা রোদের মধ্যে দেশের জার্সি গায়ে জড়িয়ে ৩৫ ছোঁয়ার অপেক্ষায় থাকা অ্যাঞ্জেলো ম্যাথুজ আউট ১৯৯ রানে! ৯ ঘণ্টা ৩৮ মিনিটের (৫৭৮ মিনিট) লড়াইয়ের এক আক্ষেপময় সমাপ্তি। তবুও অসম্পূর্ণ এ লড়াইয়ে মিশে আছে ঐশ্বর্য, গর্ব। যে লড়াই একজন সত্যিকারের গ্ল্যাডিয়েটরের। ২২ গজে তার ব্যাট যেন যুদ্ধজয়ী গ্ল্যাডিয়েটরের তরবারী। যে অস্ত্রে ছড়িয়ে গেলেন মুগ্ধতা। ছড়ালেন রানের ফুলঝুরি।

বাংলাদেশকে ভুগিয়ে শ্রীলঙ্কার রান নিয়ে গেলেন চূঁড়ায়, ৩৯৭ রানে। কিন্তু শেষ হাসিটা হাসতে পারলেন না। নাঈমের বলে সাকিবের হাতে ক্যাচ দিয়ে গলদঘর্ম ম্যাথুজ যখন ফিরছিলেন তখন পুরো স্টেডিয়াম স্তব্ধ। মাত্র ১ রানের জন্য ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি মিস করবেন ম্যাথুজ, তা যেন কেউ বিশ্বাসই করতে পারছিলেন না। আউট হয়ে ম্যাথুজ নিজেও বিশ্বাস করেননি।

ঘামে ভিজে চুপচুপ তার জার্সি। চোখে মুখে ছিল বিষন্নতা। হতাশার সাগরে হাবুডুবু খাওয়ার অবস্থা। গ্লাভস দিয়ে মুখ লুকাচ্ছিলন। চোখের কোণে থাকা জলের কি দারুণ আনুগত্য! তার অনুমতি ছাড়া বেরও হলো না। কিন্তু হৃদয় ভাঙার আর্তনাদ টের পাওয়া গেল।

৩৯৭ বলে ১৯ চার ও ১ ছক্কায় ম্যাথুজ সাজান তার ইনিংসটি। এজন্য ৫৭৮ মিনিট ক্রিজে থাকতে হয়েছে। তার আউটে শেষ শ্রীলঙ্কার ইনিংস। সোমবার ১১৪ রানে দিন শুরু করা এ ব্যাটসম্যান শুরু থেকেই বেশ সাবলীল হয়ে ব্যাটিং করেছেন। ধীর স্থির থেকে বড় করেছেন তার ইনিংস। সঙ্গীদের আসা-যাওয়ার মিছিলে এক পর্যায়ে মনে হচ্ছিল ডাবল সেঞ্চুরিটা হবে না।

কিন্তু মনোবলে কোনো চিড় ধরতে না দিয়ে ম্যাথুজ দেয়াল হয়ে দাঁড়িয়েছেন। শেষ পর্যন্ত ১৯৯ রানে সাজঘরে ফিরতে হয় তাকে। টেস্ট ক্রিকেটে ১২তম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি থেকে ১ রানে দূরে থেকে আউট হলেন ম্যাথুজ। এর আগে বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরি মিস করেছেন দক্ষিণ আফ্রিকার ডিন এলগার।

ম্যাথুজ দেড় দিন বাংলাদেশকে ভোগালেও শেষ লড়াইটা জিতেছেন মুমিনুল হক। ডাবল সেঞ্চুরি থেকে ম্যাথুজ যখন ১ রান দূরে তখন ফিল্ডিং পজিশনে চারটি পরিবর্তন করেন বাংলাদেশের অধিনায়ক। লং অন ও অফের ফিল্ডার ভেতরে আনেন। ডিপ মিড উইকেট থেকে ফিল্ডারকে ওপরে টেনে মিড উইকেটে আনেন। ম্যাথুজের ক্যাচ নেওয়া সাকিবকে শর্ট মিড উইকেট থেকে সরিয়ে নেওয়া হয় স্কয়ার লেগে। 

ফিল্ডার নাড়াচাড়া করায় এবং ১৫৩তম ওভারের শেষ বল হওয়ায় ম্যাথুজ ঝুঁকি নিয়েছিলেন নাঈমের বল। এগিয়ে এসে খেলেছেন ডানহাতি অফস্পিনারকে। কিন্তু ব্যাট-বলে টাইমিং না হয়ে বল যায় সোজা সাকিবের হাতে। বাংলাদেশের ফিল্ডাররা উদযাপন করার পাশাপাশি ম্যাথুজসকে অভিনন্দন জানাতে ভুল করেননি।

অবশ্য দেড় দিনে তাকে ফেরানোর একাধিক সুযোগ পেয়েছে বাংলাদেশ। ৩৮ রানে তাইজুলের আবদেন সাড়া দিয়ে আম্পায়ার তকে আউট দেন। রিভিউ নিয়ে বেঁচে যান সাবেক লঙ্কান অধিনায়ক। ৬৯ রানে একই বোলারের বোলিংয়ে স্লিপে জয়ের হাতে ক্যাচ দেন। ১১৯ রানে পেসার খালেদের বলে খোঁচা দিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন। কিন্তু বোলার, উইকেটরক্ষক বা ফিল্ডার কেউ-ই তা বুঝতে পারেননি। ফলে কোনো আবেদনও হয়নি। শেষমেশ ১৯৯ রানে থামেন ম্যাথুজ। যেখানে নিশ্চয়ই কেউ আটকাতে চায় না। এই দুঃস্মৃতি বইতে চায় না।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়