ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

চ্যাম্পিয়নস লিগ জেতাতে না পারলেও পিএসজিকে ধনী করেছেন মেসি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ১৭ মে ২০২২  
চ্যাম্পিয়নস লিগ জেতাতে না পারলেও পিএসজিকে ধনী করেছেন মেসি

ইউরোপ সেরা হওয়ার মিশন নিয়ে লিওনেল মেসিকে এনেছিল প্যারিস সেন্ট জার্মেই। এই মৌসুমে তাদের উদ্দেশ্য পূরণ হয়নি। কিন্তু তাদের আয় বেড়েছে প্রচুর।

গত মৌসুমে অর্থনৈতিক সংকটের কারণে বার্সা মেসির সঙ্গে চুক্তি করতে না পারলে ফ্রি এজেন্টে তাকে নিয়ে আসে পিএসজি। ইউরোপের সর্বশ্রেষ্ঠ পুরস্কার জয়ের প্রত্যাশা পূরণ না হলেও বাণিজ্যিকভাবে লাভবান হয়েছে তারা এই চুক্তি করে।

লে’কিপ-এর প্রতিবেদন অনুযায়ী, লিগ ওয়ান চ্যাম্পিয়নরা ৭০ কোটি ইউরো আয় করেছে। ২০১১ সালে কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টস মালিকানা নেওয়ার পর এটি রেকর্ড।

গোটের সঙ্গে চুক্তির পর স্পন্সরশিপ থেকে আয় বেড়েছে ১৩ শতাংশ। ক্রিপটো ও গরিলাস থেকে এসেছে বাড়তি ১ কোটি ইউরো। বিজ্ঞাপণ থেকে পিএসজি আয় করবে ৩০ কোটি ইউরোর বেশি, যা ক্লাবের নতুন রেকর্ড।

মেসি আসার পরপরই পিএসজি ১০ লাখেরও বেশি জার্সি বিক্রি করেছে, তার মধ্যে ৬০ শতাংশই এসেছে আর্জেন্টাইন তারকার জার্সি নম্বর ও নাম থেকে।

বিশ্বে এখন কেবল পিএসজির চেয়ে বেশি জার্সি বিক্রি করে ম্যানচেস্টার ইউনাইটেড। মেসির সঙ্গে চুক্তির পর পার্ক দে প্রিন্সেসে টিকিট বিক্রিতেও বড় প্রভাব পড়েছে।

তবে সবই যে ভালো খবর, তা নয়। রিয়াল মাদ্রিদের কাছে চ্যাম্পিয়নস লিগে আগেভাগে বিদায় নেওয়ার পর ক্লাবের টেলিভিশনে আয় কমে গেছে। গত মৌসুমে সেমিফাইনালে খেলে ২০ কোটি ইউরো আয় করেছিল, কিন্তু এই বছর তা কমে অর্ধেকে নেমেছে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়