ঢাকা     রোববার   ২৬ জুন ২০২২ ||  আষাঢ় ১২ ১৪২৯ ||  ২৫ জিলক্বদ ১৪৪৩

দেশে প্রথমবার হচ্ছে পেশাদারদের বক্সিং

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৮, ১৭ মে ২০২২   আপডেট: ২২:৫৩, ১৭ মে ২০২২
দেশে প্রথমবার হচ্ছে পেশাদারদের বক্সিং

দেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে পেশাদারদের জন্য আন্তর্জাতিক বক্সিং আয়োজন ‘সাউথ এশিয়ান প্রফেশনাল বক্সিং ফাইট নাইট- দ্য আল্টিমেট গ্লোরি’।

আগামী ১৯ মে বৃহস্পতিবার রাজধানীর মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে এই বক্সিং ফাইট হবে। দেশের বক্সারদের আন্তর্জাতিক প্লাটফর্ম দিতে এবং বক্সিংকে পেশা হিসেবে বেছে নেওয়ার সুযোগ করে দিতে প্রথমবারের মতো এমন আয়োজন করেছে বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশন (বিবিএফ)। পুরো আয়োজনে সহযোগিতা করছে এক্সেল স্পোর্টস ম্যানেজমেন্ট অ্যান্ড প্রোমোশনস।

এই আয়োজনের মধ্য দিয়ে বক্সিং নিয়ে কাজ করার কথাও জানিয়েছে বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশন। বাংলাদেশ, নেপাল ও ভারতের মোট ১৪ জন বক্সার বিভিন্ন ওয়েটক্লাসে এই টুর্নামেন্টে অংশ নেবেন। সবচেয়ে প্রত্যাশিত লড়াইটি হবে বাংলাদেশের মোহাম্মদ আলামিন এবং নেপালের ভারত চাঁদের মধ্যে। ওয়েল্টারওয়েট শ্রেণির দুই জাতীয় বীরের মধ্যে চার রাউন্ডের এই পেশাদার লড়াইটি হবে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো এই ধরনের প্রথম লড়াই।

মঙ্গলবার রাজধানীর বনানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে প্রফেশনাল বক্সিংয়ের আন্তর্জাতিক এই আয়োজন নিয়ে বিস্তারিত তুলে ধরে বিবিএফ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের সভাপতি আদনান হারুন, ভারতের বক্সিং কাউন্সিলের প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার পিকেএম রাজা, নেপাল প্রফেশনাল বক্সিং কমিশনের প্রেসিডেন্ট ম্যাক্স মনোহর বাসনেত।

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্যে বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের সভাপতি আদনান হারুন বলেন, ‘দেশের বক্সারদের আন্তর্জাতিক প্লাটফর্ম দিতে এবং বক্সিংকে তাদের পেশা হিসেবে বেছে নিতে সুযোগ করে দেওয়ার উদ্দেশ্য নিয়েই বিবিএফ যাত্রা করেছে। আমরা চাই দেশে যারা অ্যামেচার বক্সার আছে তাদেরকে প্রফেশনাল হিসেবে আন্তর্জাতিকভাবে পরিচয় করিয়ে দিতে।’

তিনি জানান, বিবিএফ-এর এই যাত্রায় প্রথম বক্সিং আয়োজনই হচ্ছে দক্ষিণ এশিয়ার তিনটি দেশকে নিয়ে। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও এতে থাকছে ভারত ও নেপালের চ্যাম্পিয়ন বক্সাররা। পুরো আয়োজন হবে আন্তর্জাতিক সব প্রক্রিয়া অনুসরণ করে। এরইমধ্যে আয়োজনকে সফল করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানানো হয়।

বাংলাদেশ বক্সিং ফেডারেশন অ্যামেচার বক্সিং নিয়ে কাজ করে। তাই যখন ফেডারেশনকে বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশন প্রফেশনাল এমন আয়োজনের কথা জানায় তখন তারাও এতে উৎসাহ দিয়েছে বলে জানান আদনান হারুন।

সংবাদ সম্মেলনে ইন্ডিয়ান বক্সিং কাউন্সিলের প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার পিকেএম রাজা বলেন, ‘এখন প্রফেশনাল বক্সিং মাল্টি মিলিয়ন ডলার ইন্ডাস্ট্রি। বিশ্বে এখন এই বক্সিংয়ের অনেক কদর। বাংলাদেশে অ্যামেচার বক্সিং আয়োজন থাকলেও প্রফেশনালদের জন্য তেমন কোনো আয়োজন ছিল না। বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের এমন উদ্যোগ সত্যিই প্রসংশনীয়। এটি দেশে নতুন একটি ইকো সিস্টেম গড়ে তুলবে বলে আমাদের প্রত্যাশা। আমরা প্রথম আয়োজনে যোগ দিতে পেরে সত্যিই আনন্দিত।’

নেপাল প্রফেশনাল বক্সিং কমিশনের প্রেসিডেন্ট ম্যাক্স মনোহর বলেন, ‘নেপালে আমরা প্রফেশনাল বক্সিং শুরু করেছি খুব সম্প্রতি। বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের এই আয়োজনে আসতে পেরে আমরা আনন্দিত। এই আয়োজন দক্ষিণ এশিয়ার বক্সিংকে অনেক দূর এগিয়ে নেবে।’

বৃহস্পতিবারের আয়োজনে বাংলাদেশ থেকে ১১ জন বক্সার, ভারতের একজন এবং নেপালের দুই জন অংশ নেবে। সেখানে মোট সাতটি ফাইট হবে। বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের এই পেশাদার বক্সিংয়ে যাদের অভিষেক হবে তারা পার্স মানি হিসেবে পাবেন ৫ হাজার টাকা করে। আর চ্যাম্পিয়ন পর্যায়ের ফাইটে পার্স মানি থাকছে ২০ হাজার টাকা করে।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়