ঢাকা     শনিবার   ০২ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৮ ১৪২৯ ||  ০২ জিলহজ ১৪৪৩

ইংল্যান্ডের সাদা বলের কোচ ম্যাথু মট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ১৮ মে ২০২২   আপডেট: ১৫:৫০, ১৮ মে ২০২২
ইংল্যান্ডের সাদা বলের কোচ ম্যাথু মট

কিছুদিন আগে ব্রেন্ডন ম্যাককালামকে টেস্ট দলের নতুন কোচ করেছিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বুধবার নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন টেস্টের সিরিজের দল ঘোষণার দিনে পুরুষদের সাদা বলের কোচও চূড়ান্ত করল তারা।

অস্ট্রেলিয়া নারী দলকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া ম্যাথু মট ইংল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টির নতুন কোচ। ৪৮ বছর বয়সী এই কোচের সঙ্গে চার বছরের চুক্তি করেছে ইসিবি। আগামী মাসে আমস্টারডামে নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেই তাকে দায়িত্ব নিতে দেখা যেতে পারে।

দীর্ঘ সাক্ষাৎকার প্রক্রিয়া শেষে প্রধান নির্বাহী কর্মকর্তা টম হ্যারিসন, পুরুষ দলের ম্যানেজিং ডিরেক্টর রব কি, স্ট্যাটেজিক অ্যাডভাইজার এন্ড্রু স্ট্রাউস ও পারফরম্যান্স ডিরেক্টর মো বোবাটের নির্বাচক প্যানেলের সর্বসম্মতিক্রমে মটকে নিয়োগ দেওয়া হয়েছে।

২০১৫ সাল থেকে অস্ট্রেলিয়া নারী দলের দায়িত্বে মট। এই সাত বছরে আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা দলে পরিণত হয়েছে অজিরা। টানা দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে এই বছর নারীদের ওয়ানডে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। অ্যাশেজ সিরিজেও তারা অপরাজিত। মটের অধীনে অস্ট্রেলিয়া টানা ২৬টি ওয়ানডে জিতেছে, পুরুষ ও নারী ক্রিকেট মিলিয়ে যা রেকর্ড।

অস্ট্রেলিয়া নারী দলের দায়িত্ব নেওয়ার আগে নিউ সাউথ ওয়েলসের প্রধান কোচ হিসেবেও কাজ করেছিলেন মট, যে ক্লাবকে ২০০৯ সালে চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি টুর্নামেন্ট জেতান। এরপর গ্ল্যামর্গানের কোচ হন, ২০১৩ সালে ইয়র্কশায়ার ব্যাংক ৪০-এর ফাইনালে পৌঁছায়। ২০১৫ সালের পুরুষ ওয়ানডে বিশ্বকাপে আয়ারল্যান্ডের পরামর্শকও ছিলেন তিনি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়