ঢাকা     শনিবার   ০২ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৮ ১৪২৯ ||  ০২ জিলহজ ১৪৪৩

অবসরের ভাবনা নেই, তিন ফরম্যাটেই খেলতে চান মুশফিক

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৩, ১৮ মে ২০২২  
অবসরের ভাবনা নেই, তিন ফরম্যাটেই খেলতে চান মুশফিক

বোর্ড সভাপতি নাজমুল হাসান ঘোষণা দিয়েছিলেন, সিনিয়রদের ভাবতে হবে নিজেদের ভবিষ্যৎ। তরুণদের সুযোগ দেওয়ার কথা শোনা গিয়েছিল তার কণ্ঠে। তাতে দেশের ক্রিকেটাঙ্গনে শুরু হয়ে যায় চর্চা! কে ছাড়ছেন কোন ফরম্যাট?  

তামিম ইকবালের নেই টি-টোয়েন্টি খেলার আগ্রহ। মাহমুদউল্লাহ রিয়াদ অবসরে গিয়েছেন টেস্ট থেকে। সাকিবের অগ্রাধিকার তালিকায় নেই টেস্ট ক্রিকেট। আবার তাকে যখন-তখন পাওয়াও যায় না। বাদ ছিলেন কেবল মুশফিকুর রহিম।

সভাপতির ইঙ্গিত ছিল, মুশফিকের নাম কাটা পড়তে পারে টি-টোয়েন্টি থেকে। তবে ‍ডানহাতি ব্যাটসম্যান সাফ জানিয়ে দিলেন, দেশের হয়ে তিন ফরম্যাটে খেলতেই তিনি প্রস্তুত আছেন। অবসরের ভাবনা এখনও নেননি।

বুধবার টেস্ট ক্রিকেটের অষ্টম সেঞ্চুরি পেয়েছেন মুশফিক। সঙ্গে প্রথম ব্যাটসম্যান হিসেবে এই ফরম্যাটে ৫ হাজার রানও করেছেন। এমন দিন মুশফিকের জন্য চিরস্মরণীয় হয়ে থাকার কথা। কিন্তু আনন্দের দিন তার সামনে উঠে এলো মাঠের বাইরের বিভিন্ন প্রসঙ্গ। মুশফিক ঘাবড়ে যাননি। প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছেন ফ্রন্ট ফুটে।    

কোনো ফরম্যাট থেকে সরে যাওয়ার ভাবনা আছে কি না জানতে চাইলে মুশফিক বলেছেন, ‘না ভাই, আমার এমন কোনো ভাবনা নেই। আমার ইচ্ছে বাংলাদেশের হয়ে যতগুলো ম্যাচে সুযোগ আসবে, সবগুলো ম্যাচ খেলার। তারা যেভাবে চাইবেন, যখন চাইবেন, আমি সেভাবেই পারফরম্যান্স দিয়ে চেষ্টা করব।’

২০০৫ সালে লর্ডসে মুশফিকের অভিষেক। ১৭ বছরের দীর্ঘ ক্যারিয়ার তার। ক্যারিয়ারে উঠা-নামা থাকলেও মুশফিক হয়েছেন বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে অন্যতম সেরা। ছোট-বড় অনেক সাফল্য তার ব্যাটে লেখা হয়েছে। দীর্ঘ ক্যারিয়ারে যা পেয়েছেন তাতে তৃপ্ত মুশফিক। সামনে যা হবে তা মেনে নেওয়ার জন্য প্রস্তুত আছেন, ‘কিছু চাওয়া পাওয়ার তেমন কিছু নেই। বাংলাদেশে আমার মনে হয়, অভিজ্ঞতার কোনো দাম নেই। সেখানে আমি মনে করি ১৭ বছরে এতটুকু যে আসতে পেরেছি, আমার কাছে এটা অনেক বড় ব্যাপার। সামনে আল্লাহ যতটুকু রেখেছেন, আমার ভাগ্যে লিখেই রেখেছেন, যেন ভালোভাবে খেলতে পারি। এটাই, আমার ইচ্ছে আছে দেশের হয়ে প্রতিটি ম্যাচ খেলার। আমি আমার পারফরম্যান্স দিয়েই খেলতে চাই।’

চট্টগ্রাম/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়