ঢাকা     শনিবার   ০২ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৮ ১৪২৯ ||  ০২ জিলহজ ১৪৪৩

ল-ওয়াসিম ফিরছেন বাংলাদেশ ক্রিকেটে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৮, ২১ মে ২০২২   আপডেট: ২০:২৩, ২১ মে ২০২২
ল-ওয়াসিম ফিরছেন বাংলাদেশ ক্রিকেটে

জাতীয় দলের সঙ্গে কাজ করা দুই প্রাক্তন কোচকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আবার ফিরিয়ে আনছে। প্রাক্তন হেড কোচ স্টুয়ার্ট ল এবং ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পালন করা ওয়াসিম জাফর ফিরছেন। তারা যুব দলের দায়িত্ব নিতে যাচ্ছেন।

সবশেষ যুব বিশ্বকাপ ভালো না হওয়ায় নাভিদ নেওয়াজের সঙ্গে চুক্তি নবায়ন করেনি বিসিবি। তার জায়গায় দায়িত্ব নিতে যাচ্ছেন অস্ট্রেলিয়ান ল। এছাড়া ভারতের সাবেক ওপেনার ওয়াসিম জাফর হবেন দলটির ব্যাটিং পরামর্শক। এ খবর নিশ্চিত করেছেন বিসিবির দায়িত্বশীল এক সূত্র। তাদের নিয়োগ চূড়ান্ত হয়েছে। সামনেই দলের দায়িত্ব বুঝে নেবেন।

২০১১ বিশ্বকাপের পর জেমি সিডন্সের সঙ্গে চুক্তি নবায়ন করেনি বাংলাদেশ। এরপর নয় মাস বাংলাদেশে কাজ করেন ল। বাংলাদেশের ক্রিকেটের বাঁক বদলের অন্যতম রূপকার। তার হাত ধরে ২০১২ সালে এশিয়া কাপের ফাইনাল খেলেছিল বাংলাদেশ। সেবার ভাগ্য সহায় হলে বাংলাদেশ ফাইনালও জিততে পারতো। ইতিহাসে যুক্ত হয়ে যেতে পারতেন ল। হয়নি বলে আক্ষেপ নেই, তবে গর্ব বুক জুড়ে।

পরবর্তীতে ল বাংলাদেশে ফিরে যুব দলের পরামর্শক হিসেবে কাজ করেন। সেবার মিরাজ, শান্ত, জাকির হাসানরা যুব বিশ্বকাপে তৃতীয় হয়েছিল, যা ছিল তৎকালিন সবচেয়ে বড় অর্জন। এছাড়া খুলনা টাইটান্সের কোচ হয়েও তিনি বাংলাদেশে কাজ করেছেন। তবে পারিবারিক কারণে কোনোবারই ল দীর্ঘ সময়ের জন্য কাজ করেননি। এবার কতোদিন কাজ করেন সেটাই দেখার।

ওয়াসিম জাফরকে এর আগে বিসিবি কয়েকটি সিরিজের জন্য পেয়েছিল। টেস্ট ব্যাটিং স্পেশালিস্ট কোচ হিসেবেই নিয়োগ দিয়েছিল। পরবর্তীতে খুব একটা প্রয়োজন না হওয়ায় এক বছর পর তাকে ছেড়ে দেয়। এবারও তাকে এক বছরের জন্য নিয়োগ দিচ্ছে বিসিবি।

ভারতের ঘরোয়া ক্রিকেটের কিংবদন্তি হিসেবেই পরিচিত ওয়াসিম জাফর। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫৭ সেঞ্চুরি ও ১৯ হাজার রানের মালিক তিনি। রঞ্জি ট্রফিতে রান মেশিনের তকমা পাওয়া ওয়াসিমের অভিজ্ঞতার কমতি নেই।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়