ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

ওয়েস্ট ইন্ডিজে সাকিবকে তিন ফরম্যাটে পাচ্ছে না বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ২২ মে ২০২২   আপডেট: ১৬:৫৯, ২২ মে ২০২২
ওয়েস্ট ইন্ডিজে সাকিবকে তিন ফরম্যাটে পাচ্ছে না বাংলাদেশ

জুলাইয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ সফর করবে বাংলাদেশ। এই সফরে দুটি টেস্ট এবং তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলবে লাল-সবুজের জার্সিধারীরা।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের এবারের সফরে সাকিবকে তিন ফরম্যাটে পাচ্ছে না বাংলাদেশ। সাকিব বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) মৌখিকভাবে জানিয়েছেন, টেস্ট ও টি-টোয়েন্টি খেলবেন তিনি। ওয়ানডে সিরিজ খেলতে চাইছেন না। বিসিবি তাকে আনুষ্ঠানিকভাবে চিঠি দেওয়ার কথা জানিয়েছে। শ্রীলঙ্কা সিরিজ শেষে সাকিব সেই আবেদন করে ফেলবেন বলে জানা গেছে।

আনুষ্ঠানিকভাবে সাকিব কিছু না বলায় বিসিবি তাকে তিন ফরম্যাটের দলেই রাখার চিন্তা করছে। পরবর্তীতে তার ছুটি অনুমোদন হলে রিপ্লেসমেন্ট চাওয়া হবে। বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস রোববার রাইজিংবিডিকে বলেছেন, ‘মৌখিকভাবে সে বলেছে একটা ফরম্যাট খেলতে চাইছে না। বিশ্রামের প্রয়োজন। আবার টেস্ট খেলবে সেটাও জানিয়েছে। আমরা তার থেকে এখনো আনুষ্ঠানিক কিছু পাইনি। আমরা তাকে সব ফরম্যাটেই চাই। সেভাবেই পরিকল্পনা করা হচ্ছে। দেখা যাক, সাকিব নিজ থেকে কিছু বলেন কিনা। আপাতত এসব নিয়ে কোনো কথা হচ্ছে না।’

৫ জুন ওয়েস্ট ইন্ডিজের বিমানে চড়বেন ক্রিকেটাররা। শ্রীলঙ্কা সিরিজ শেষ করে সাকিব আগেই চলে যাবেন যুক্তরাষ্ট্রে। সেখান থেকেই দলের সঙ্গে যোগ দেবেন। দুই দলের দ্বিপাক্ষিক সিরিজ শুরু হবে টেস্ট দিয়ে। স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু ১৬ জুন। এরপর দ্বিতীয় টেস্ট ড্যারেন স্যামি স্টেডিয়ামে ২৪ জুন থেকে। টেস্টের পর তিন টি-টোয়েন্টি হবে ২, ৩ ও ৭ জুলাই। এরপর তিন ওয়ানডে হবে ১০, ১৩ ও ১৬ জুলাই।

এবারের সফরের তিন ওয়ানডে আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ নয়। দ্বিপক্ষীয় সিরিজের অংশ। তাতে জৌলুস কিছুটা হলেও কম। বেছে বেছে খেলে আন্তর্জাতিক ক্রিকেট দীর্ঘ করার পরিকল্পনায় থাকা সাকিব এজন্য সফরের শেষ দিকে ওয়ানডে সিরিজ থেকে বিশ্রাম চাইছেন।

এ বছর বাংলাদেশের টানা খেলা। ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফেরার পরই জিম্বাবুয়ে সফর। এরপর এশিয়া কাপ। এশিয়া কাপ থেকে বাংলাদেশ অস্ট্রেলিয়ায় ক্যাম্প করে নিউ জিল্যান্ডে পাকিস্তানের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ। বছর শেষ হবে ভারতের বিপক্ষে দুই টেস্ট ও তিন ওয়ানডে সিরিজ দিয়ে।

৩৫ পেরুনো সাকিব টেস্ট ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রাখলেও এ ফরম্যাটের পারফরম্যান্সই সবচেয়ে বেশি গোনায় ধরেন। নানা সময়ে, নানা কারণে ছুটি নিয়ে টেস্ট ক্রিকেট থেকে দূরে থেকেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে মাঠে নেমেছিলেন কোভিড থেকে সেরে ওঠার ৪৮ ঘণ্টা পর। মাত্র ৩০ মিনিটের ব্যাটিং সেশন করেই পাঁচদিনের ক্রিকেট খেলেন। ঢাকা টেস্টেও তাকে পাওয়া যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজেও দুই টেস্ট খেলবেন। তবে কম গুরুত্বপূর্ণ হওয়ায় ওয়ানডে থেকে দূরে থাকতে চাইছেন বিশ্বের অন্যতম সেরা এ অলরাউন্ডার।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়