ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ইডেনে প্লে অফে বৃষ্টির চোখ রাঙানি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৯, ২৩ মে ২০২২   আপডেট: ১৫:৫৪, ২৩ মে ২০২২
ইডেনে প্লে অফে বৃষ্টির চোখ রাঙানি

চার বছর পর আইপিএল প্লে অফ আয়োজন করতে যাচ্ছে কলকাতার ইডেন গার্ডেন্স। ২৪ ও ২৫ মে প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ হবে। কিন্তু প্রকৃতির বিরূপ আচরণে কপালে চিন্তার ভাঁজ। হঠাৎ করেই ধড় তাণ্ডব শুরু করেছে। তবে আতঙ্কিত নয় ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)।

শনিবারের ঝড়ে প্রেসবক্সের একাংশের কাঁচ ভেঙে পড়েছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, প্লে অফের দুইদিনই গুঁড়ি গুঁড়ি কিংবা ঝড়ো বৃষ্টি বইতে পারে।

এরই মধ্যে নতুন কভার দিয়ে পুরো মাঠ ঢেকে দেওয়া হয়েছে, যেন উইকেটে কোনো দাগ না পড়ে। যেভাবেই হোক, ঠিকঠাক ম্যাচ আয়োজনের সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে সিএবি।

মঙ্গলবার শীর্ষ দুই দল গুজরাট টাইটান্স ও রাজস্থান রয়্যালস মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারে। আর পরের দিন এলিমিনেটরে মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

দুটি ম্যাচ ঠিকমতো হবে আশা সিএবি ও বিসিসিআইর। কিন্তু কোনো কারণে বৃষ্টির দাপট বেশি হলেও ম্যাচের ফল বের করতে চায় তারা।

ফাইনালসহ প্লে অফের কোনো ম্যাচে বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে খেলা না হলে সুপার ওভারে ম্যাচের ফল বের করা হবে। তারপরও যদি মাঠের অবস্থা খেলার মতো না থাকে, তাহলে লিগ স্ট্যান্ডিংয়ে নির্ধারণ হবে বিজয়ী দল। আইপিএল এক বিবৃতিতে এই খবর জানিয়েছে।

তিন প্লে অফের প্রত্যেকটিতে বাড়তি দুই ঘণ্টা বরাদ্দ রাখা হয়েছে। খেলা যদি দেরিতে শুরু হয় তাহলে ৯টা ৪০ মিনিটেও দুই দল মাঠে নামবে কোনো ওভার না হারিয়ে। আর ফাইনালের জন্য এই সময় রাখা হয়েছে ১০টা ১০ মিনিট পর্যন্ত।

প্রয়োজনে সর্বনিম্ন পাঁচ-পাঁচ দশ ওভারে ম্যাচ হলেও হবে। সেক্ষেত্রে মাঝরাত হওয়ার চার মিনিট আগে এই ইনিংস শুরু হবে কাট অফ করে, ১০ মিনিটের ইনিংস বিরতি দিয়ে শেষ হবে ১২টা ৫০ মিনিটে। আর ফাইনাল যদি পাঁচ ওভারের হয়, সেক্ষেত্রে শুরু হবে ১২টা ২৬ মিনিটে।

কিন্তু এলিমিনেটর ও দুটি কোয়ালিফায়ারেই যদি পাঁচ-পাঁচ দশ ওভারের খেলা সম্ভব না হয়, তখন কন্ডিশন সাপেক্ষে সুপার ওভারে ম্যাচের ফল বের করা হবে।

সেটাও যদি বাস্তবায়ন করা সম্ভব না হয়, তাহলে পয়েন্ট টেবিলের হিসাব নিকাশ হবে প্লে অফ কিংবা ফাইনালের বিজয়ী নির্ধারণ।

সেক্ষেত্রে ম্যাচে একটি বলও না খেলা হলে প্রথম দল গুজরাট সোজাসুজি ফাইনাল খেলার টিকিট পাবে। আর দ্বিতীয় দল রাজস্থান আহমেদাবাদে খেলতে যাবে দ্বিতীয় কোয়ালিফায়ার।

আর ইডেনেই হতে যাওয়া এলিমিনেটরও যদি একটিও বলের মুখ না দেখে তাহলে তৃতীয় স্থানে থাকা লক্ষ্ণৌ বেঙ্গালুরুর চেয়ে লিগ টেবিলে উপরে থাকায় চলে যাবে দ্বিতীয় কোয়ালিফায়ারে। মানে চারে থাকার কারণে একটি বলও না খেলে ছিটকে যাবে বিরাট কোহলির দল।

আর ফাইনালে যদি টসও না হয়, তাহলে রিজার্ভ ডেতে হবে নতুন করে টস। আইপিএল বলছে, রিজার্ভ ডেতেও স্বাভাবিক দিনের মতো পাঁচ ঘণ্টা ২০ মিনিটের খেলা হবে। বৃষ্টি বা অন্য কোনো পরিস্থিতি মোকাবিলায় থাকবে বাড়তি দুই ঘণ্টা।

ফাইনালে পাঁচ ওভার করে ইনিংস খেলা না হলে সুপার ওভার শুরু হবে রাত ১টা ২০ মিনিটে। আর একটিও বল না হলে ৭০ লিগ ম্যাচে এগিয়ে থাকা দলই হবে চ্যাম্পিয়ন।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়