ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিপর্যয় সামলে লিটনের অনবদ্য সেঞ্চুরি 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ২৩ মে ২০২২   আপডেট: ১৬:২৫, ২৩ মে ২০২২
বিপর্যয় সামলে লিটনের অনবদ্য সেঞ্চুরি 

সেঞ্চুরির পর লিটন কুমার দাস || ছবি: বিসিবি

সাগরিকার পাড়ে ১২ রানের জন্য তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁতে পারেননি লিটন কুমার দাস। পরের ম্যাচেই ঢাকার শের-ই-বাংলায় লিটনকে থামাতে পারেনি লঙ্কান কোনো বাধা। বিপর্যয়ের মুহুর্তে দাঁড়িয়ে দারুণ প্রতিরোধ গড়ে তুলে নিলেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি।

শতকের ঘর পেরোনো লিটন পেয়েছেন ভাগ্যদেবীর সহায়তাও। আসিথা ফার্নান্দোর করা ৬৩ ওভারের শেষ বল, পুল করেন লিটন। ব্যাক স্কয়ার লেগে দাঁড়ানো ফিল্ডার রুখে দেন। ১ রানের বেশি হওয়ার কথা ছিল না। কিন্তু বল ধরে থ্রো করতেই বাধে যতো বিপত্তি। মিডফিল্ড দিয়ে বল সোজা চলে যায় বাউন্ডারির বাইরে।

করতালিতে মুখরিত হয় শের-ই বাংলা। ১৪৯ বলে ১৩ চারে লিটন পান সেঞ্চুরির দেখা। এর আগে হাফ সেঞ্চুরি করেছিলেন ৯৬ বলে। তবে জীবন পেয়েছিলেন ৪৭ রানে। টানা দুই চারে জীবন পাওয়া ওভারেই তুলে নেন ফিফটি। সেই সুযোগ কাজে লাগিয়ে তুলে নেন সেঞ্চুরিও।

জীবন পাওয়ার পর টানা দুই চারে লিটন যেন বার্তা দিয়েছিলেন আজ তাকে দমানো যাবে না। হয়েছেও তাই। সেঞ্চুরিতো কতো ব্যাটসম্যানই না করেন হর হামেশাই। কিন্তু লিটনের এই সেঞ্চুরির তাৎপর্য যে অনেক। ২৪ রানে ৫ উইকেট হারানোর পর ঘিরে ধরেছিল যখন সর্বনিম্ন রানে অলআউটের শঙ্কা। সেখানে মুশফিককে সঙ্গে নিয়ে লিটন লেখেন প্রত্যাবর্তনের গল্প।

মাঠের চারপাশে দারুণ সব শটে মাতোয়ারা করে রেখেছিলেন দর্শকদের। সেঞ্চুরির পরের ওভারেই লিটন যেন ফেরেন আরও খুনে মেজাজে। আসিথা ফার্নান্দোর করা দ্বিতীয় বলে হুক করে পাঠিয়ে দিলেন বাউন্ডারির বাইরে। দুই বল ডট দিয়ে পুল করে এবার হাওয়ায় ভাসিয়ে পাঠিয়ে দেন বাউন্ডারির বাইরে!

এর মাধ্যমে লিটন তার টেস্ট ক্যারিয়ারের সেরা ইনিংসও পেয়ে যান। এর আগে পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রামে ১১৪ রানের ইনিংস ছিল সর্বোচ্চ। এখন তিনি অপরাজিত আছেন ১৬৩ বলে ১২১ রান নিয়ে। আজ কী হয়ে যাবে প্রথম ডাবলও? যেভাবে খেলে যাচ্ছেন তিনি অসম্ভবতো কিছু নয়!

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়