ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

অফ ফর্মে আছেন মুমিনুল, বিশ্বাস করেন না ডমিঙ্গো

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ২৩ মে ২০২২  
অফ ফর্মে আছেন মুমিনুল, বিশ্বাস করেন না ডমিঙ্গো

ঢাকা টেস্টের প্রথম দিন মুমিনুল হক যখন ক্রিজে আসেন তখন ৬ রানে নেই দুই উইকেট। ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় ফেরেন শূন্যরানে। অধিনায়ক হিসেবে সামনে থেকে প্রতিরোধ গড়ার জন্য মুমিনুলের সামনে ছিল আদর্শ সময়। কিন্তু বরাবরের মতো পারলেন না সাদা পোশাকের কাপ্তান।

দলের রান ১০ যোগ না হতেই মুমিনুল ফেরেন সাজঘরে। আসিথা ফার্নান্দোর লেন্থ বল খেলা, না খেলা নিয়ে দ্বিধায় ছিলেন। তাতেই সর্বনাশ। বলের মুভমেন্টের কাছে হার মানতে হয় তাকে। ব্যাটে খোঁচা লেগে বল যায় উইকেটের পেছনে। ৯ বলে ৯ রানে ফেরেন মুমিনুল।

মুমিনুলের রান খরা শুরু হয় পাকিস্তান সিরিজ থেকে। এই সিরিজে দুই টেস্টসহ বাংলাদেশ এখন পর্যন্ত খেলেছে ৭টি টেস্ট। চলমান ম্যাচসহ ধরলে ৮টি চলছে। তাতে ১৫ ইনিংসের মধ্যে ১৩টিতেই নেমেছেন। তার মধ্যে মাত্র ৩ বার দুই অঙ্কের ঘর পার হয়েছেন। শূন্য আছে তিনটি। সর্বোচ্চ মাউন্ট মাঙ্গুনাইয়ে ৮৮ রান করেছেন প্রথম ইনিংসে।

রান খরায় থাকলেও মুমিনুল তার ফর্ম নিয়ে চিন্তিত নন। বারবার সংবাদমাধ্যমে এমনটাই বলেছেন। একই সুর প্রধান কোচ রাসেল ডমিঙ্গোরও। তার মতে মুমিনুল অফ ফর্মে নেই, শুধু রানটাই পাচ্ছেন না।

দিন শেষে সংবাদ সম্মেলনে ডমিঙ্গো বলেন, ‘আমি মনে করি না সে ফর্মহীনতায় আছে। সে শুধু রান পাচ্ছে না। আমি যাখন তাকে নেটে দেখি তাকে খুব ভালো মনে হয়। আজকে সকালেও এমন দেখেছি। তার পজিশন আসলেই ভালো। সে রান পাচ্ছে না, কিন্তু ফর্মহীনতা নয়।’

এ সময় তিনি মাউন্ট মঙ্গানুইয়ে ৮৮ রানের কথাও উল্লেখ করেন, ‘চার টেস্ট আগেই সেই অবিশ্বাস্য ৮০ রান করেছে নিউ জিল্যান্ডে। একটা খেলাকে সেট করেছে যেটা আমরা জিতেছি। এটা অনেক দিন আগের নয়। সকল খেলোয়াড় প্রত্যেক খেলায় রান পায় না। যে কোনো সময় বড় স্কোর করতে পারে।’

দেশের ক্রিকেটে টেস্ট ক্রিকেটার তকমা পাওয়া একমাত্র। তার পরিসংখ্যানও সেটাই বলে। সর্বোচ্চ ১১টি সেঞ্চুরিও তার দখলে। ডমিঙ্গোও সেই পথেই হেঁটেছেন। ফর্ম নিয়ে প্রশ্ন উঠতেই মুমিনুলের টেস্ট ক্রিকেটের নিবেদন নিয়ে স্তুতিবাক্যও ছাড়েন।

‘তার অনেক ভালো রেকর্ড রয়েছে। ৫১ ম্যাচে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি রয়েছে। মুশফিক তার নবম সেঞ্চুরি পেয়েছেন ৮২ ম্যাচে। মুমিনুল জানে কীভাবে রান করতে হয়। সকল খেলোয়াড়েরই খারাপ সময় যায়। কোচ হিসেবে এ সময় সাপোর্ট করা উচিৎ, যাতে আত্মবিশ্বাস ও কনফিডেন্স না হারায়।’

মুমিনুল যেমন তার ফর্ম নিয়ে চিন্তিত নন, তেমনি কোচ ডমিঙ্গোও। কিন্তু ধারাবাহিকভাবে তার রানখরা বাংলাদেশকে ভোগাচ্ছে। মুশফিক-লিটনতো আর প্রতি ম্যাচে হাল ধরবেন না। তখন কী হবে?

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়