ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

‘যেখানেই আছি, ভালো আছি’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২২, ২৪ মে ২০২২   আপডেট: ২২:১৫, ২৪ মে ২০২২
‘যেখানেই আছি, ভালো আছি’

লিটন দাসের বসবাস যেন ফর্মের সপ্তম স্বর্গে। যখনই নামছেন, যেখানেই নামছেন, তার ব্যাটে রানের ফোয়ারা। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে লিটন ওপেনার হলেও ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টে তিনি ব্যাটিং করেন লোয়ার মিডল অর্ডারে।

লিটনের কি মনে হয় না, টেস্টে আরও ওপরে নামা উচিত? মঙ্গলবার (২৪ মে) দ্বিতীয় দিন শেষে গণমাধ্যমের মুখোমুখি হলে এমন প্রশ্ন ছুটে যায় তার দিকে। লিটনের উত্তর, ‘ভালো আছি। যেখানে আছি, ভালো আছি।’

লিটন টেস্টে বেশি ব্যাটিং করেছেন সাত নম্বরে। এই পজিশনে ২১ ইনিংস খেলেছেন। ছয়ে নেমেছেন ১৫ বার। পাঁচে নেমেছেন ছয়বার। একই সংখ্যবার নেমেছেন ওপেনিংয়েও। দুইয়ে চারবার ও তিনে নেমেছেন একবার।

ছয় নম্বর পজিশনে লিটন খেলেছেন সব মিলিয়ে ১৫ ইনিংস। ১ সেঞ্চুরি আর ৫ ফিফটিতে এই পজিশনে লিটনের রান ৬১৫। ক্যারিয়ারে লিটন সবচেয়ে বেশি ২১ ইনিংস খেলেছেন সাতে। এই পজিশনে চলতি ম্যাচেই পেয়েছেন প্রথম সেঞ্চুরি। শুধু তাই নয়, আটেও নেমেছেন দুইবার।

সবচেয়ে বেশি ৮৩৪ রান করেছেন সাত নম্বরে নেমে। ছয় নম্বরে নেমে ৬১৫, আটে ৮৩, তিনে ৩৩, দুইয়ে ৭২, ওপেনিংয়ে ৮১ রান করেছেন। এই পরিসংখ্যানে বোঝা যায়, তিনি সবেচেয়ে সফল হয়েছেন ছয়-সাত নম্বরে। টেস্টে তিনটি সেঞ্চুরি করেছেন পাঁচ, ছয় ও সাত নম্বরে।

তাই হয়তো লিটন পালটা প্রশ্নও করেছেন, ‘আমি যে এ বছর রান করলাম। কততে নেমে করছি’? অর্থাৎ, লিটন বোঝাতে চেয়েছিলেন, নিচের পজিশনেই তিনি ভালো আছেন। নিচের দিকেই যেন স্বাচ্ছন্দ্য তার।

তবে, ওপরে ওঠা নিয়ে তার কোনো তাড়াহুড়ো নেই। ‘আস্তে আস্তে আসতেছি তো, সুযোগ আসবে। যখন বড় ভাইরা কেউ না কেউ খেলবে না, তখন আমাকে সুযোগ দেওয়া হবে। এখন আমি সুযোগ দেখছি না উপরে আসার মতো।’

চলমান টেস্টেও সাতে নেমেছেন। তবে, ব্যাটিংয়ে আসতে হয়েছে আধঘণ্টা পরেই। বাংলাদেশ ২৪ রানে ৫ উইকেট হারালে ক্রিজে আসেন লিটন। এরপর ইতিহাস। ষষ্ঠ উইকেটে মুশফিকুর রহিমের সঙ্গে ২৭২ রানের জুটি গড়েন। এতে তার অবদান ১৪১ রান। এটিই ক্যারিয়ার সেরা ইনিংস লিটনের। পারফরম্যান্সেও বোঝা যাচ্ছে ওপরে ওঠার অত তাড়া নেই লিটনের।

যেখানেই খেলেন লিটন চেষ্টা করেন ভালো কিছু করার। তিনি বলেন, ‘চেষ্টা তো সব সময় করি। কিন্তু, কিছু সময় ব্যর্থ হই, কিছু সময় সফল হই। এটাই ক্রিকেট, এভাবেই চলতে থাকবে।’

রিয়াদ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়