ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

সাকিবকে ওয়ার্নের সঙ্গে কেন তুলনা করলেন ডোনাল্ড?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ২৫ মে ২০২২   আপডেট: ২২:০৩, ২৫ মে ২০২২
সাকিবকে ওয়ার্নের সঙ্গে কেন তুলনা করলেন ডোনাল্ড?

মিরপুরে তৃতীয় দিনের খেলা শেষে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সংবাদ সম্মেলন চলছে। তিনি পেস বোলারদের গুরু হলেও এক সাংবাদিক স্পিনার সাকিব আল হাসানকে নিয়ে প্রশ্ন করেন। প্রশ্নটি ছিল, ‘আপনি পেস বোলিং কোচ হলেও প্রশ্নটা করি, স্পিনার সাকিব আল হাসানের বোলিং কেমন দেখেছেন?’ 

ডোনাল্ড পাল্টা প্রশ্ন ছোড়েন, তার মতো একজন খেলোয়াড়কে আপনি কী শেখাতে পারেন? এরপরই সাদা বিদ্যুৎ যেন সাকিবকে নিয়ে বিশেষণের তুবড়ি ছোটালেন। বিশ্বসেরা অলরাউন্ডারকে তুলনা করলেন কিছু দিন আগে অস্ট্রেলিয়ার প্রয়াত স্পিন কিংবদন্তি শেন ওয়ার্নের সঙ্গেই! 

‘সাকিবের মতো একজনকে আপনি কী শেখাবেন? এটা অনেকটা শেন ওয়ার্নের মতো, সে এতটাই অভিজ্ঞ। সারা বিশ্ব ঘুরে খেলে অনেক অভিজ্ঞতা হয়েছে তার। দলের সবাইকে চাঙা রাখে, একই জায়গায় টানা বল করে যায় সে।’-বললেন ডোনাল্ড।  

ডোনাল্ড সাকিবকে কেন ওয়ার্নের সঙ্গে তুলনা করলেন? এর উত্তর অবশ্যই আছে। টাইম মেশিনে চড়ে যেতে হবে ঢাকা টেস্টের তৃতীয় দিনের মধ্যাহ্ন বিরতির আগে। ইনিংসের ৫৬তম ওভারের শেষ বল। এর এক বল আগেই সাকিবকে কাট করে চার মেরেছিলেন দিমুথ করুণারত্নে। 

অসাধারণ ড্রিফটে পরাস্ত করেন সাকিব লঙ্কান অধিনায়ককে। রাউন্ড দ্য উইকেট থেকে তার হাওয়ায় ভাসানো বল অফস্টাম্প বরাবর পিচ করে বাঁক খেয়ে করুণারত্নের মিডল স্টাম্পে আঘাত করে। বলের ফ্লাইট দেখে পায়ের ব্যবহার করে সামনে খেলতে চেয়েছিলেন লঙ্কান অধিনায়ক। তাতেই বিপদ ডেকে আনেন। ৮০ রানে সাজঘরে ফিরেছেন করুণারত্নে। 

সাকিবের বিস্ময়কর বলে আউট করুণারত্নে। ছবি: মোশাররফ হোসেন ভুবন।

বৃষ্টির পরও নায়ক ছিলেন সাকিব। বাংলাদেশ দল যখন উইকেটের জন্য হাহাকার করছিলেন, তখন তিনি আসেন ত্রাতা হয়ে। ৫৮ রানে ধনঞ্জয়া ডি সিলভাকে পরাস্ত করেন। ভেঙে দেন ১০২ রানের জুটি। শেষ বিকালে বাংলাদেশ শিবিরে আসে স্বস্তি।   

ডোনাল্ড শুধু সাকিবকে কেবল ওয়ার্নের সঙ্গেই তুলনা করেননি, বাঁহাতি স্পিনারকে নিয়ে আরেক দক্ষিণ আফ্রিকান ব্যাটিং গ্রেট এবি ডি ভিলিয়ার্সের মন্তব্যও মনে করিয়ে দিয়েছেন। 

ডোনাল্ড বললেন,‘আজ ডাগআউটে আমি কয়েকজনকে বলছিলাম, যখন এবি ডি ভিলিয়ার্সের মতো একজন বলে যে তাকে (সাকিব) ক্রিজ ছেড়ে বেরিয়ে খেলা কঠিন, তখন এটি আসলেই কঠিন। আপনারা জানেন, সাকিব খুবই বুদ্ধিমান বোলার। সে গতির তারতম্যে খুবই চতুরতা দেখায়। যা আজ আরও একবার দেখিয়েছে।’

প্রথম ইনিংসে এখন পর্যন্ত বাংলাদেশের সেরা বোলার এই সাকিবই। ২৬ ওভার বোলিং করে ৫৯ রান দিয়ে নেন ৩ উইকেট। ডোনাল্ডের প্রত্যাশা সাকিব ইনিংসে পাঁচ উইকেট পাবেন। 

তিনি বলেন, ‘আশা করি কাল সকালে সাকিব পাঁচ উইকেট তুলে নেবে। এটি দারুণ হবে। তাকে দলে পাওয়া অসামান্য ব্যাপার। তার অভিজ্ঞতা, তার নেতৃত্ব দলের জন্য অমূল্য।’

ঢাকা/রিয়াদ/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়