ঢাকা     বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||  আষাঢ় ১৬ ১৪২৯ ||  ২৯ জিলক্বদ ১৪৪৩

তাইজুলকে জরিমানা করলো আইসিসি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৫, ২৬ মে ২০২২   আপডেট: ০৫:১০, ২৬ মে ২০২২
তাইজুলকে জরিমানা করলো আইসিসি

বাংলাদেশের স্পিনার তাইজুল ইসলামকে জরিমানা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা— আইসিসি। বুধবার (২৫ মে) রাতে এক ই-মেইলে তাইজুলকে জরিমানা করার বিষয়টি জানায় আইসিসি।

মূলত শ্রীলঙ্কার বিপক্ষে চলমান দ্বিতীয় টেস্টে আইসিসির আচরণবিধি (লেভেল-১) লঙ্ঘন করায় তার ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তাকে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। যা ২৪ মাস বহাল থাকবে। এই সময়ের মধ্যে সব মিলিয়ে তিনি ৪ কিংবা তার অধিক ডিমেরিট পয়েন্ট পেলে নিষিদ্ধ হবেন তিনি। তবে গেল ২৪ মাসের মধ্যে তাইজুলের এটি প্রথম অপরাধ এবং প্রথম ডিমেরিট পয়েন্ট।

ঘটনাটি বুধবার ঢাকা টেস্টের তৃতীয় দিনে ৬৯তম ওভারে ঘটে। এ সময় তাইজুল বল কুড়িয়ে অ্যাঞ্জেলো ম্যাথুজকে লক্ষ্য করে ছুড়ে মারেন। যদিও তিনি পপিং ক্রিজের মধ্যেই ছিলেন এবং রান নেওয়ার কোনো চেষ্টাও করেননি। তবুও তাকে উদ্দেশ্য করে ছুড়ে মারা বলটি ম্যাথুজের গায়ে লাগে।

এই কাজ করে তাইজুল আইসিসির আচরণবিধির ২.৯ অনুচ্ছেদ ভঙ্গ করেন। যেখানে বলা আছে— আন্তর্জাতিক ম্যাচে কোনো খেলোয়াড়কে লক্ষ্য করে কিংবা অযথাযথ অথবা বিপজ্জনকভাবে বল ছুড়ে মারা।

তাইজুল অবশ্য তার এই অপরাধ স্বীকার করেছেন এবং তাকে করা জরিমানা ও ডিমেরিট পয়েন্ট দেওয়ার বিষয়টি মেনে নিয়েছেন। সে কারণে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি।

এই ধরনের অপরাধের সর্বনিম্ন শাস্তি হলো আনুষ্ঠানিকভাবে তিরস্কার করা। আর সর্বোচ্চ শাস্তি হলো ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা ও ২টি ডিমেরিট পয়েন্ট দেওয়া। তাইজুলকে ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা ও ১টি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়