ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

কী অপেক্ষা করছে ঢাকা টেস্টের ভাগ্যে?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৯, ২৬ মে ২০২২   আপডেট: ১৮:২৬, ২৬ মে ২০২২
কী অপেক্ষা করছে ঢাকা টেস্টের ভাগ্যে?

ঢাকা টেস্টের চার দিন শেষের পথে। ইতোমধ্যে জমে উঠেছে লড়াই। যদিও এই লড়াইয়ে এখন পর্যন্ত শ্রীলঙ্কা বেশ এগিয়ে আছে। ১৯ রানে বাংলাদেশের ৩ উইকেট নিয়েছে। এই ধস যদি বাংলাদেশ থামাতে পারে, তাহলে হয়তো লেখা হতে পারে অন্যরকম গল্প। 

বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৩৬৫ রানের জবাবে শ্রীলঙ্কা ৫০৬ রান করে। ১৪১ রানের লিড সামনে রেখে চতুর্থ দিন বৃহস্পতিবার (২৬ মে) তৃতীয় সেশনে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ১৯ রানেই তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের ফিরে যাওয়ায় এই মুহূর্তে বেশ চাপে আছে স্বাগতিক শিবির। 

৫ উইকেটে ২৮২ রান নিয়ে দিন শুরু করে শ্রীলঙ্কা। অ্যাঞ্জেলো ম্যাথুজ-দিনেশ চান্দিমালের দাপটে আরও যোগ করে ২১৮ রান। দুজনেই তুলে নেন সেঞ্চুরি। ১৪৫ রানে অপরাজিত ছিলেন ম্যাথুজ, আর চান্দিমাল ১২৪ রান করেন।

প্রথম দুই সেশন বাংলাদেশ কোনো উইকেটই নিতে পারেনি। এ সময় যদি উইকেট নিতে পারতো, তাহলে নিশ্চিতভাবে এগিয়ে থাকতো বাংলাদেশ। লঙ্কান সহকারী কোচ নাভিদ গতকাল জানিয়েছিলেন, উইকেটের ওপর নির্ভর করছে ঢাকা টেস্টের ভাগ্য। তার চতুর্থ ও পঞ্চম দিন উইকেটে যদি স্পিন ধরে তাহলে ফল হতে পারে। 
 
নাভিদ বলছেন চতুর্থ ও পঞ্চম দিন উইকেটে যদি স্পিন ধরে তাহলে ফল সম্ভব হতে পারে, ‘দুর্ভাগ্যজনকভাবে আমরা কয়েকটা সেশন খেলতে পারিনি বৃষ্টির কারণে। কালকের দিনটা গুরুত্বপূর্ণ।  যদি উইকেট একটু বেশি স্পিন ধরে চতুর্থ দিনের শেষে বা পঞ্চম দিনে আমার মনে হয় ফলাফল সম্ভব।’

শের-ই-বাংলায় এখন পর্যন্ত ২৩টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। তাতে প্রতিপক্ষ দল জিতেছে ১৩ বার, বাংলাদেশ জিতেছে ৬ বার, ড্র হয়েছে ৩ বার আর ১টি ম্যাচ বাতিল হয়েছে। সবশেষ ড্র হয়েছে ২০১৫ সালে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ। তবে এই মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ৩টি ম্যাচ খেলে একটিতেও জয় পায়নি বাংলাদেশ। 

ঢাকা টেস্টের ভাগ্যে কী আছে? 

ঢাকা/রিয়াদ/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়