ঢাকা     শনিবার   ০২ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৮ ১৪২৯ ||  ০২ জিলহজ ১৪৪৩

শান্তর রান আউট ভয়ঙ্কর, দাবি সাকিবের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০০, ২৬ মে ২০২২  
শান্তর রান আউট ভয়ঙ্কর, দাবি সাকিবের

এমন নয় যে জেতার জন্য রান প্রয়োজন, যে কোনো উপায়েই হোক না কেন তা নিতে হতে। হাতে অফুরন্ত সময়। কাজ শুধু টিকে থাকা। রানের কোনো বালাই নেই। তার ওপর আবার দল গুরুতর বিপদে। এমন সময় এ কী কাণ্ড ঘটিয়ে বসলেন নাজমুল হোসেন শান্ত! বড্ড খামখেয়ালিপনা কাজ করে বসলেন। পয়েন্টে খেলে রান নেবেন কী নেবেন না এই দ্বিধায় ভুগে ফেরেন রানআউট হয়ে! 

ঢাকা টেস্টের চতুর্থ দিন (বৃহস্পতিবার) শেষে অসময়ে শান্তর এই আউটকে ভয়ঙ্কর বললেন সাকিব আল হাসান, ‘রান আউট যে কোনো ম্যাচের যে কোনো পরিস্থিতিতেই খারাপ একটা দিক। বিশেষ করে টেস্ট ম্যাচে এরকম একটা পরিস্থিতিতে আরও বেশি ভয়ঙ্কর।’
  
ম্যাচের ষষ্ঠ ওভারে শূন্য রানে ফিরলেন তামিম ইকবাল। শেষ বিকালে এই পরিস্থিতি কঠিন যে কোনো দলের জন্য। তা যদি হয় চতুর্থ দিন, তৃতীয় ইনিংসে তাহলে কথাই নেই! তামিমের আউটের ১ ওভার পর দ্রুত রান নিতে গিয়ে এই ভুলটাই করে বসলেন শান্ত। 

আসিথা ফার্নান্দোর বল পয়েন্টে খেলে শান্ত দৌড় দিলেন রানের জন্য। শুরুতে কিছুটা রান নেবেন কি নেবেন না সেই দ্বিধায় শেষ পর্যন্ত দৌড়ান। এক হাতে বল ধরে নন-স্ট্রাইক প্রান্তে থ্রো করে স্টাম্প ভেঙে দেন প্রবীণ জয়াবিক্রমা। শেষ! ১১ বলে ২ রান করে ফেরেন এই বাঁহাতি ব্যাটসম্যান। 

এই পরিস্থিতিতে ব্যাটসম্যানদের খেলতে হয় ঠাণ্ডা মাথায়। সাকিব যেন সেটিই বললেন, ‘এই পরিস্থিতিগুলোতে অনেক বেশি ঠাণ্ডা থাকা জরুরি। অবশ্যই নার্ভাস থাকবে, ভেতরে ভয়ও কাজ করবে। এই পরিস্থিতিগুলোতে এই চাপটা সামলানো গুরুত্বপূর্ণ। টেস্ট ক্রিকেটের মজাটাই এখানে।’

এই সিরিজে পুরো ব্যর্থ শান্ত। চট্টগ্রাম প্রথম ইনিংসে ১ রান করেন। দ্বিতীয় ইনিংসে নামতে হয়নি। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ফেরেন ৮ রানে। আর আজ আসে মাত্র ২। এর আগে দক্ষিণ আফ্রিকায় শান্তর ব্যাট থেকে কোনো ইনিংসে আসেনি ৩৮ এর বেশি রান। চার ইনিংসে তার ব্যাট থেকে আসে মাত্র ১০৪ রান। সবশেষ নিউ জিল্যান্ড সিরিজে প্রথম টেস্টের প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করেন। এরপর ১১ ইনিংস খেলে ফিফটি তো আসেইনি, ত্রিশের ঘর পার হয়েছেন মাত্র ২ বার! 

টেস্টে শান্ত ব্যাটিং করেন তিনে। এই পজিশনে যে কোনো ব্যাটসম্যানকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়। কখনও হয়ে যেতে হয় ওপেনারও। সাকিব বলছেন ঠাণ্ডা মাথায় খেলা জরুরি। কিন্তু শান্ত কবে শান্ত হবেন?

ঢাকা/রিয়াদ/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়