ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অধিনায়ক সাকিবকে ঘিরে বড় আশা তামিমের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৫, ৫ জুন ২০২২   আপডেট: ১৭:৩৬, ৫ জুন ২০২২
অধিনায়ক সাকিবকে ঘিরে বড় আশা তামিমের

২০০৯ সালে সাকিব আল হাসানকে যখন অধিনায়ক করা হয় তার ডেপুটি হিসেবে নিয়োগ পান তামিম ইকবাল৷ তিন বছর তাদের দুজনের কাঁধেই থাকে জাতীয় দলের দায়িত্ব৷ তিন বছর পর আবার দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাদের দুজনকে অব্যহতি দেয়া হয়।

সময়ের বিবর্তনে তারা দুজন আবার জাতীয় দলের দায়িত্বে। তবে ভিন্ন ফরম্যাটে। তামিম ওয়ানডের অধিনায়ক। সাকিব বড় দৈর্ঘ্যর ক্রিকেটে। মাশরাফির রেখে যাওয়া পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখে তামিমের নেতৃত্বেও দল উড়ছে৷ ওয়ানডে সুপার লিগে ১৮ ম্যাচে ১২ জয়ে ১২০ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে৷

সাকিব গত সপ্তাহে তৃতীয়বার অধিনায়কত্ব পেয়েছেন। সাদা পোশাকে এখনো বাংলাদেশ খুড়িয়ে খুড়িয়ে চলছে। ওয়ানডে অধিনায়ক বিশ্বাস করেন সাকিবের চৌকস নেতৃত্বে আগামী ২-৩ বছরেই ভালো অবস্থানে যাবে বাংলাদেশ।

রোববার এক অনুষ্ঠানে সাকিবকে প্রশংসায় ভাসিয়ে তামিম বলেছেন, ‘আমি ওর অধিনায়কত্বের দুবার খেলেছি। এটা (অধিনায়কত্ব) রকেট সায়েন্স না। আমরা সবাই জানি তার খুব ভালো ক্রিকেটীয় জ্ঞান আছে। আমি নিশ্চিত টেস্ট দলের অধিনায়কত্ব করা সহজ না। এই একটা সংস্করণে আমাদের ফলটা খুব বেশি আমাদের পক্ষে আসে না।’

‘আমি যখন অধিনায়ক হয়েছি আমি বলেছি যে, আমাকে অনেক সময় দিতে হবে। আমার মনে হয় একই সাকিবের জন্য। তারও লম্বা সময় দরকার। এটা এমন একটি সংস্করণ যেখানে আমরা খুব শক্তিশালীও না। তার নেতৃত্বে দারুণ এবং তার পরিকল্পনা বা সব কিছুই। আমাদের সবার সহযোগিতা থাকলে হয়তো ২/৩ বছরের দারুণ একটি টেস্ট দল হবে।’-যোগ করেন তামিম।

২০১৯ সালে ফিক্সিংয়ের প্রস্তাব লুকানোয় সাকিবকে নিষিদ্ধ করেছিল আইসিসি। তখন টেস্ট ও টি-টোয়েন্টির দায়িত্বে ছিলেন সাকিব। মুমিনুলকে বাধ্য হয়ে বিসিবি অধিনায়ক করেছিল। কিন্তু দুই বছরের ব্যবধানে সেই দায়িত্ব থেকে সরে দাঁড়ান মুমিনুল। নতুন অধিনায়ক বেছে নিতে বিসিবি দুয়েক জনকে বিবেচনা করলেও শেষ পর্যন্ত সাকিবকে বেছে নেয়।

এর আগে ৩৫ বছর বয়সী এই অলরাউন্ডারের নেতৃত্বে ১৪ ম্যাচ খেলে বাংলাদেশ, জয় মাত্র ৩টি আর হার ১১ ম্যাচ। টেস্ট অধিনায়কত্বের তৃতীয় সফর কেমন যাবে সাকিবের? তামিমের বিশ্বাস ভালো করবেন সাকিব, ভালো করবে বাংলাদেশ।

সাকিবের এর আগে অধিনায়কত্বের যাত্রা শুরু হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ সফরে। এবারও তাই। টেস্ট সিরিজটা কঠিন হতে যাচ্ছে তা মনে করিয়ে দিলেন। সঙ্গে সীমিত পরিসরে আগের পারফরম্যান্স ধরে রাখার প্রত্যয় তার, ‘শেষ সিরিজ ভালো ছিল, টেস্ট সিরিজ ছাড়া। ওয়ানডে এবং টি-টোয়েন্টি দুর্দান্ত ছিল। আমার কাছে মনে হয় এটা (ওয়েস্ট ইন্ডিজ) এমন একটা জায়গা যেখানে খুব সহজ না, বিশেষ করে টেস্ট ক্রিকেট খেলা একটু কঠিন। কিন্তু যে পারফরম্যান্স আমরা শেষ সময়ে দিয়েছি, স্পেশালি টেস্টে, নিশ্চিতভাবে আমাদের আরও ভালো দিতে হবে আগের চেয়ে। বাকি দুই ফরম্যাটে আগেরটা ধরে রাখতে চাই।’

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়