ঢাকা     বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৫ ১৪২৯

এমবাপ্পে বিশ্বের সবচেয়ে মূল্যবান ফুটবলার: গবেষণা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৮, ৭ জুন ২০২২   আপডেট: ১৭:৪৫, ৭ জুন ২০২২
এমবাপ্পে বিশ্বের সবচেয়ে মূল্যবান ফুটবলার: গবেষণা

সুইস গবেষণা গ্রুপ সিআইইএস ফুটবল অবজারভেটরি অনুসারে প্যারিস সেন্ট জার্মেইর ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে বিশ্বের সবচেয়ে মূল্যবান ফুটবল খেলোয়াড়। তার পরে আছেন রিয়াল মাদ্রিদের ভিনিসিউস জুনিয়র ও ম্যানচেস্টার সিটিতে নতুন যোগ দেওয়া আর্লিং হালান্ড।

গত মাসে রিয়ালের প্রস্তাব ফিরিয়ে দিয়ে পিএসজির সঙ্গে তিন বছরের নতুন চুক্তি করেন এমবাপ্পে। আনুমানিক ট্রান্সফার মূল্য ২০ কোটি ৫৬ লাখ ইউরোতে তালিকার শীর্ষে তিনি। ভিনিসিউস (১৮ কোটি ৫৩ লাখ ইউরো) ও হালান্ড (১৫ কোটি ২৬ লাখ ইউরো) তার পেছনে।

এমবাপ্পের পিএসজি সতীর্থ নেইমার দলবদলের বাজারে এখনও সবচেয়ে দামী খেলোয়াড় হয়েই আছেন। ফরাসি চ্যাম্পিয়নরা ২০১৭ সালে বার্সেলোনাকে ২২ কোটি ২০ লাখ ইউরো দিয়ে তাকে কিনেছিল।

সেরা পাঁচে অন্যরা হলেন বার্সা তরুণ পেদ্রি (১৩ কোটি ৫১ লাখ ইউরো) ও বরুশিয়া ডর্টমুন্ডের ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম (১৩ কোটি ৩৭ লাখ ইউরো)।

খেলোয়াড়ের বয়স, পারফরম্যান্স, ক্যারিয়ার অগ্রগতি ও চুক্তির মেয়াদ বিবেচনা করে সিআইইএস ফুটবল অবজারভেটরি এই ধরনের ট্রান্সফার ভ্যালু নির্ধারণ করে।

এই তালিকায় আধিপত্য প্রিমিয়ার লিগ খেলোয়াড়দের, শীর্ষ একশজনের মধ্যে আছেন তাদের ৪১ খেলোয়াড়।

সিটির রুবেন দিয়াস (১০ কোটি ৯৬ লাখ ইউরো) সবচেয়ে মূল্যবান ডিফেন্ডার এবং পিএসজির জিয়ানলুইজি দোনারুমা (৭ কোটি ৩৭ লাখ ইউরো) গোলকিপারদের মধ্যে সবচেয়ে মূল্যবান।

এই তালিকায় সবচেয়ে বয়স্ক খেলোয়াড় কেভিন ডি ব্রুইনা। সিটির প্লেমেকারের মূল্য ৫ কোটি ৭৩ লাখ ইউরো।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়