ঢাকা     মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  ভাদ্র ১ ১৪২৯ ||  ১৬ মহরম ১৪৪৪

বিদেশের মাটিতেই খালেদ ‘ভয়ঙ্কর’ 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৮, ২৭ জুন ২০২২  
বিদেশের মাটিতেই খালেদ ‘ভয়ঙ্কর’ 

জায়দেন সিলসকে কট বিহাইন্ড করে সাজঘরে পাঠালেন খালেদ আহমেদ। অলআউট হলো ওয়েস্ট ইন্ডিজ। ফাইফার পেলেন প্রথমবার। নবম টেস্টে, চৌদ্দতম ইনিংসে। ধারাভাষ্যকারের কণ্ঠে উচ্ছ্বাস। খালেদও ম্যাচ বল হাতে উচ্ছ্বসিত অবস্থায় ফিরছেন ড্রেসিংরুমে। ত্রিনিদাদে জন্ম নেওয়া সাবেক উইন্ডিজ পেসার ও বর্তমানে ধারাভাষ্যকার ইয়ান বিশপ টুইট করলেন, ‘খালেদের এটি প্রাপ্যই ছিল!’

সেন্ট লুসিয়ায় তৃতীয় দিন রোববার বাংলাদেশের একমাত্র সান্ত্বনা খালেদের ফাইফার। ততক্ষণে যে রান পাহাড় গড়েছে উইন্ডিজ (৪০৮)। লিড দাঁড়িয়েছে ১৭৪! সেখানে খালেদই হয়ে রইলেন উৎসবের কেন্দ্রবিন্দু।

৯ বছর পর বছরের শুরুতে বিদেশের মাটিতে মাউন্ট মঙ্গানুইয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে ফাইফার নেন ইবাদত হোসেন। ৬ মাস না যেতেই খালেদের মাধ্যমে এলো এমন কৃতিত্ব। ১০৬ রান দিয়ে ৫ উইকেট নেন এই পেসার। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯২/৪ ছিল এতদিন ক্যারিয়ার সেরা। টেস্টে দশমবারের মতো ৫ উইকেট পেলেন বাংলাদেশের কোনো পেসার। শাহাদাত হোসেন সবচেয়ে বেশি চারবার নিয়েছেন।

খালেদের শুরুটা ছিল কন্টকাকীর্ণ। প্রথম দুই টেস্টে নেই কোনো উইকেট। মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ১ উইকেট দিয়ে শুরু। এরপর দক্ষিণ আফ্রিকা তাদের মাটিতে ২ ম্যাচ ৮ উইকেট। সেখান থেকে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে উইকেট শূন্য। আর এখন ওয়েস্ট ইন্ডিজে যেন উড়ছেন। দ্বিতীয় টেস্টের এখনো এক ইনিংস বাকি, খালেদ ১০ উইকেট নিয়ে ফেলেছেন ইতিমধ্যে।

অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় ইনিংসে তিন রানে তিন উইকেট নিয়ে শুরুতেই উইন্ডিজকে কাঁপিয়ে দিয়েছিলেন। আর চলমান টেস্টের দ্বিতীয় দিন প্রথম ইনিংসেও এক ওভারে খালেদ ২ উইকেট নিয়ে ভয় ধরিয়ে দিয়েছিলেন এই পেসার। আর তৃতীয় দিন আরও ৩ উইকেট নিয়ে ফাইফার ক্লাবের নতুন সদস্য হিসেবে যাত্রা শুরু করলেন।

ক্যারিয়ার বিশ্লেষণ করলে দেখা যায় বিদেশের মাটিতেই যেন খালেদ ভয়ংকর। দেশে ৪ টেস্টের ৬ ইনিংসে খালেদের উইকেট ১টি। আর বিদেশে ৫ ম্যাচে ৮ ইনিংসে ১৮টি! মোট উইকেট  ক্যারিয়ার সেরা দুই বোলিংয়ই বিদেশে। দেশে গড় যেখানে ৩৩০ সেখানে বিদেশে মাত্র ৩৩.৫!

ইয়ান বিশপের টুইট দিয়েই শেষ করা যাক, ‘দারুণ বোলিং খালেদ আহমেদ। টেস্টে প্রথমবার ৫ উইকেট শিকার। ওয়েস্ট ইন্ডিজ সফরে এটি নিশ্চিতভাবেই প্রাপ্য ছিল।’

তাইতো বিশপের সুরে বলাই যায়, নিশ্চিতভাবে প্রাপ্য ছিল।

ঢাকা/রিয়াদ/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়