ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

বুমরাহময় দিনে এগিয়ে ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৪৩, ৩ জুলাই ২০২২  
বুমরাহময় দিনে এগিয়ে ভারত

ঋষভ পন্ত ও রবীন্দ্র জাদেজার সেঞ্চুরি এবং জাসপ্রিত বুমরাহর ঝড়ো ব্যাটিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্টের প্রথম ইনিংসে ৪১৬ রান সংগ্রহ করে ভারত। জবাবে ৫ উইকেট হারিয়ে ৮৪ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে ইংল্যান্ড। ভারতের চেয়ে এখনো তারা ৩৩২ রানে পিছিয়ে আছে। ক্রিজে আছেন জনি বেয়ারস্টো (১২) ও বেন স্টোকস (০)। তারা দুজন রোববার বিকেলে তৃতীয় দিনে ব্যাট করতে নামবে।

দ্বিতীয় দিনটি জাদেজার পর নিজের করে নিয়েছেন বুমরাহ। ভারপ্রাপ্ত এই অধিনায়ক দশম ব্যাটসম্যান হিসেবে নেমে ব্যাট হাতে এক ওভারে ৩৫ রান তোলার বিশ্ব রেকর্ড গড়েন। এরপর বল হাতে ভুগিয়েছেন ইংল্যান্ডের ব্যাটসম্যানদের। স্বাগতিকদের ৫টি উইকেটের ৩টিই নিয়েছেন তিনি। অপর দুটি নিয়েছেন মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ।

দলীয় ১৬ রানেই ইংল্যান্ড শিবিরে প্রথম আঘাতটি হানেন বুমরাহ। তিনি বোল্ড করেন আলেক্স লিসকে (৬)। ২৭ রানে জ্যাক ক্রাউলিকে ফেরান তিনি (৯)। ৪৪ রানের মাথায় বুমরাহর তৃতীয় শিকারে পরিণত হন অলি পোপ (১০)। সেখান থেকে জো রুট ও জনি বেয়ারস্টো কিছুটা প্রতিরোধ গড়েন।

রুটের সঙ্গে ৩৪ রানের জুটি গড়ে ফেরেন রুট। মোহাম্মদ সিরাজের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি। ৪ চারে ৩১টি রান আসে তার ব্যাট থেকে। ৮৩ রানে নতুন ব্যাটসম্যান জ্যাক লিচকে ফেরান মোহাম্মদ শামি। এরপর বেয়ারস্টো ও বেন স্টোকস মিলে দিন শেষ করে আসেন।

তার আগে, প্রথম দিন ৮৩ রান নিয়ে অপরাজিত থাকা জাদেজা আজ দ্বিতীয় দিনে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। যা বিদেশের মাটিতে তার প্রথম। তিনি ১৮৩ বল খেলে ১৩টি চারে সেঞ্চুরি পূর্ণ করেন। শেষ পর্যন্ত দলীয় ৩৭৫ রানের মাথায় নবম ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হন ১০৪ রান করে।

ইংল্যান্ড হয়তো ভেবেছিল ভারতকে ৪০০ রানের নিচেই অলআউট করে ফেলবে। কিন্তু বুমরাহ ম্যাজিক তখনও বাকি ছিল। ভারপ্রাপ্ত অধিনায়ক প্রথম ৭ বলে কোনো রান নেননি। কিন্তু স্টুয়ার্ড ব্রডের করা ৮৪তম ওভারে ঝড় তোলেন। এক ওভারে ৩৫ রান তুলে বিশ্ব রেকর্ড গড়েন। তার মধ্যে ২৯ রানই ছিল তার। শেষ পর্যন্ত ১৬ বল খেলে ৪টি চার ও ২ ছক্কায় ৩১ রানে অপরাজিত থাকেন তিনি। অ্যান্ডারসনের পঞ্চম শিকারে পরিণত হয়ে মোহাম্মদ সিরাজ আউট হলে ভারত অলআউট হয় ৪১৬ রানে।

বল হাতে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ৫টি উইকেট নেন। ২টি উইকেট নেন ম্যাথিউ পটস।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়