ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

‘পান্ত উইকেটকিপারদের ব্রায়ান লারা’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ৩ জুলাই ২০২২  
‘পান্ত উইকেটকিপারদের ব্রায়ান লারা’

চলমান এজবাস্টন টেস্টের প্রথম দিন ইংল্যান্ডের বোলারদের শাসন করেছেন ঋষভ পান্ত। টপ অর্ডারে বড় ধস নামার পর ৮৯ বলে সেঞ্চুরি করে ভারতীয় ইনিংসের উদ্ধারকর্তা তিনি। ১১১ বলে ২০ চার ও ৪ ছয়ে ১৪৬ রান করেন ঋষভ।

৯৮ রানে ৫ উইকেট হারানোর পর ক্রিজে নামেন পান্ত। মিডল অর্ডারে সফরকারীদের এমন কাউকে দরকার ছিল, যিনি হাল ধরবেন। এই উইকেটকিপার ব্যাটসম্যান দাঁড়িয়ে যান একপ্রান্তে, তাকে উপযুক্ত সঙ্গ দেন রবীন্দ্র জাদেজা। কোনো ধরনের ঝুঁকি না নিয়ে যখন প্রয়োজন, তখন বড় শট খেলেন। ষষ্ঠ উইকেটে ২২২ রানের জুটি গড়ে ভয়ানক শুরু কাটিয়ে ওঠেন তারা দুজন।

পান্তের বীরোচিত ইনিংস এখন প্রশংসায় ভাসছে। পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফ ভারতীয় তরুণ ব্যাটসম্যানের গুণকীর্তন করলেন, তাকে ‘উইকেটকিপারদের ব্রায়ান লারা’ আখ্যা দিলেন।

সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান বলেছেন, ‘সে উইকেটকিপারদের ব্রায়ান লারা। এই ম্যাচ হচ্ছে বার্মিংহ্যামে, একই জায়ঘায় ব্রায়ান লারা ওয়ারউইকশায়ারের হয়ে ৫০১ রান করেছিলেন। পান্ত সেই দিনটার কথাই স্মরণ করিয়ে দিয়েছে। তার পায়ের মুভমেন্ট ছিল সীমিত। কিন্তু বল ভালোভাবে বাছাই করেছে।’

পান্ত কীভাবে সুযোগের সদ্ব্যবহার করে ইংলিশ বোলারদের আক্রমণ করেছে সেটাও তুলে ধরলেন লতিফ, ‘সে তার কাছে বল আসতে দিচ্ছিল। ২-৩টি শট যেগুলো মিডউইকেট দিয়ে ফাস্ট বোলারদের খেলেছে, সেগুলো ছিল অসাধারণ। সে খুব হিসাবনিকাশ করে খেলেছে। ইংল্যান্ড চার স্লিপ ও একজনকে গালিতে রেখে চাপ দেওয়ার চেষ্টা করেছিল, তার মানে বাইরে যথেষ্ট ফিল্ডার ছিল। সে তার সুযোগগুলো নিলো। আমি জাদেজাকেও কৃতিত্ব দেই। স্বাভাবিকভাবে, এমন পরিস্থিতিতে অন্য প্রান্তের সঙ্গীকে আপনি হারাতে পারেন। কিন্তু সে তাকে দারুণভাবে সঙ্গ দিয়ে গেছে।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়