ঢাকা     শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯ ||  ১৩ মহরম ১৪৪৪

রুট-বেয়ারস্টোর ব্যাটে রেকর্ড গড়ে জেতার পথে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:০৭, ৫ জুলাই ২০২২   আপডেট: ১৫:০৩, ৫ জুলাই ২০২২
রুট-বেয়ারস্টোর ব্যাটে রেকর্ড গড়ে জেতার পথে ইংল্যান্ড

জমে উঠেছে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার পঞ্চম টেস্ট। ভারতের ছুড়ে দেওয়া ৩৭৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ৩ উইকেট হারিয়ে ২৫৯ রান তুলে চতুর্থ দিন শেষ করেছে ইংল্যান্ড। জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে তাদের প্রয়োজন ১১৯ রান। আর ভারতের প্রয়োজন ৭ উইকেট।

জো রুট ও জনি বেয়ারস্টোর ব্যাটে ভর করে রেকর্ড গড়ে জয়ের পথে রয়েছে ইংলিশরা। ১০৭ থেকে ১০৯ রানের মধ্যে দ্রুত তিনটি উইকেট হারানোর পর তারা দুজন দলের হাল ধরেন। চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন থেকে ১৫০ রান তুলেছেন। রুট ৯ চারে ৭৬ ও বেয়ারস্টোর ৮ চার ও ১ ছক্কায় ৭২ রান নিয়ে অপরাজিত থেকে পঞ্চম দিনে ব্যাট করতে নামবেন।

অবশ্য জিততে হলে রেকর্ড গড়তে হবে স্বাগতিকদের। ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৩৭৮ রান তাড়া করে জয়ের রেকর্ড নেই। ২০১৯ সালে তারা সর্বোচ্চ ৩৫৯ রান তাড়া করে মাত্র ১ উইকেটে জিতেছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজে।

প্রথম ইনিংসে ১৩২ রানের লিড পাওয়া ভারত আজ সোমবার দ্বিতীয় ইনিংসে ২৪৫ রানে অলআউট হয়। তাতে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৭৯ রান।

এই রান তাড়া করতে নেমে দারুণ সূচনা করে স্বাগতিকরা। আলেক্স লিস ও জ্যাক ক্রলি উদ্বোধনী জুটিতে ১০৭ রান তুলে ফেলেন। এরপর আর দুটি রান যোগ করতে গিয়ে তিন উইকেট হারায় ইংলিশরা। বুমরার বলে ক্রলি বোল্ড হন ৪৬ রান করে। স্কোর অপরিবর্তিত থাকতেই বুমরার দ্বিতীয় শিকারে পরিণত হন ওলি পোপ (০)। দলীয় ১০৯ রানে রান আউটে বিদায় নেন দারুণ খেলতে থাকা লিস। তিনি ৮ চারে ৫৬ রান করে যান। সেখান থেকে রুট ও বেয়ারস্টো দিন শেষ করে আসেন।

৩ উইকেটে ১২৫ রানে চতুর্থ দিন শুরু করে ভারত। বাকি ৭ উইকেট তারা হারায় আর ১২০ রান যোগ করে। আগের দিন ৫০ রানে অপরাজিত থাকা চেতেশ্বর পূজারা ৬৬ রানে আউট হন। আর ২০ রানে খেলতে নেমে ঋষভ পান্ত আউট হন ৫৭ রান করে। এরপর দ্রুত উইকেট হারায় তারা। তাতে ৮১.৫ ওভারে ২৪৫ রানে অলআউট সফরকারীরা।

বল হাতে ইংল্যান্ডের বেন স্টোকস ৪টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন স্টুয়ার্ড ব্রড ও ম্যাথিউ পটস। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে ভারত ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়