ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নিউ জিল্যান্ডে পুরুষদের সমান ম্যাচ ফি পাবেন নারী ক্রিকেটাররা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ৫ জুলাই ২০২২   আপডেট: ১৫:২১, ৫ জুলাই ২০২২
নিউ জিল্যান্ডে পুরুষদের সমান ম্যাচ ফি পাবেন নারী ক্রিকেটাররা

নিউ জিল্যান্ডের পুরুষ ক্রিকেটাররা যে ম্যাচ ফি পান, সেটাই পাবেন নারী ক্রিকেটাররাও। নিউ জিল্যান্ড ক্রিকেট, ছয়টি মেজর অ্যাসোসিয়েশন ও নিউ জিল্যান্ড ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের মধ্যে এক ঐতিহাসিক চুক্তি অনুযায়ী পুরুষ ও নারী ক্রিকেটারদের ম্যাচ ফির সমতা আনা হয়েছে।

পাঁচ বছরের এই চুক্তি অনুযায়ী ঘরোয়া ক্রিকেটারসহ নারী ক্রিকেটাররা সব ফরম্যাট ও প্রতিযোগিতায় তাদের পুরুষ সহকর্মীদের সমান ম্যাচ ফি পাবেন। প্রতি টেস্টে পুরুষদের সমান ১০ হাজার ২৫০ ডলার ম্যাচ ফি পাবেন নারীরা। ওয়ানডেতেও সমান ৪ হাজার ডলার, টি-টোয়েন্টি ২ হাজার ৫০০ ডলার পাবেন তারা। এছাড়া ঘরোয়া ওয়ানডেতেও সমান ৮০০ ডলার ও টি-টোয়েন্টিতে ৫৭৫ ডলার আয় করবেন নারী ক্রিকেটাররা।

সর্বোচ্চ র‌্যাংকিংধারী নারী ক্রিকেটাররা বছরে ১ লাখ ৬৩ হাজার ২৪৬ মার্কিন ডলার পাবেন, নবম র‌্যাংকিংধারী ক্রিকেটাররা পাবেন বছরে ১ লাখ ৪৮ হাজার ৯৪৬ ডলার এবং ১৭তম র‌্যাংকিংয়ে থাকা ক্রিকেটারদের দেওয়া হবে ১ লাখ ৪২ হাজার ৩৪৬ ডলার।

প্রতিটি মেজর অ্যাসোসিয়েশনের ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ র‌্যাংকিংধারী নারী ক্রিকেটাররা সর্বোচ্চ ১৯ হাজার ১৪৬ ডলার আয় করতে পারবেন। ষষ্ঠ র‌্যাংকিংধারীরা পাবেন ১৮ হাজার ৬৪৬ ডলার এবং ১২তম র‌্যাংকিংয়ের ক্রিকেটাররা পাবেন ১৮ হাজার ১৪৬ ডলার। এই চুক্তি অনুযায়ী মেয়েদের ঘরোয়া ক্রিকেটে চুক্তিবদ্ধ খেলোয়াড়ের সংখ্যা ৫৪ থেকে বাড়িয়ে ৭২ জনে করা হয়েছে।

প্রথম দেশ হিসেবে পুরুষ ও নারীদের সমান ম্যাচ ফি বাস্তবায়নের ঘোষণা দিয়েছে নিউ জিল্যান্ড ক্রিকেট।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়