ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

র‌্যাংকিংয়ে রুট-বেয়ারস্টোর দারুণ প্রাপ্তি, দশের বাইরে কোহলি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ৬ জুলাই ২০২২  
র‌্যাংকিংয়ে রুট-বেয়ারস্টোর দারুণ প্রাপ্তি, দশের বাইরে কোহলি

আগুন ফর্মে জনি বেয়ারস্টো, যার স্বীকৃতি মিলেছে সবশেষ প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে। তার সতীর্থ জো রুটও সেরা অর্জনের দেখা পেয়েছেন। ইংল্যান্ডের দুই ব্যাটসম্যানের পাশাপাশি ক্যারিয়ার সেরা উন্নতি হয়েছে ভারতের উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পান্তের। আর ফর্মহীন বিরাট কোহলি ছিটকে গেছেন শীর্ষ দশের বাইরে।

এজবাস্টনে ইংল্যান্ডের রেকর্ড রান তাড়া করে জেতা ম্যাচে ১৪২ রানে অপরাজিত ছিলেন রুট। আগে থেকে শীর্ষে থাকা এই ব্যাটসম্যান তার ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট (৯২৩) অর্জন করেছেন। এটি সাবেক ইংল্যান্ড অধিনায়ককে আইসিসি র‌্যাংকিং ইতিহাসের সেরা ২০ রেটিংধারী ব্যাটসম্যানের তালিকায় তুলেছে।

তার সতীর্থ বেয়ারস্টো ভারতের বিপক্ষে দুই ইনিংসেই পান সেঞ্চুরির দেখা। চতুর্থ ইনিংসে তার অপরাজিত ১১৪ রানে সহজ জয় পায় ইংল্যান্ড। দারুণ পারফরম্যান্স করে টেস্ট ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ১১ ধাপ এগিয়ে দশম স্থানে তিনি। 

গত তিন টেস্টে চার সেঞ্চুরিতে ক্যারিয়ারের সেরা ফর্মে আছেন বেয়ারস্টো। নিউ জিল্যান্ড সিরিজ থেকে টানা তিন টেস্টেই শতক তার। এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে ছয় সেঞ্চুরিতে ৫৫.৩৬ গড়ে ১২১৮ রান ৩২ বছর বয়সী ব্যাটসম্যানের। 

অথচ নিউ জিল্যান্ড সিরিজের আগে বেয়ারস্টো ৫৪১ রেটিং পয়েন্ট নিয়ে ছিলেন ৪৭তম। চার ম্যাচ পর ৪ সেঞ্চুরিতে নাটকীয় পরিবর্তন, ২০১৮ সালের পর প্রথমবার সেরা দশে তিনি।

বেয়ারস্টোর কাছে জায়গা হারিয়েছেন কোহলি। ভারতের সাবেক অধিনায়ক ইংল্যান্ডের বিপক্ষে ১১ ও ২০ রান করে তিন ধাপ নেমে ১৩ নম্বরে।

অবশ্য কোহলির সতীর্থ পান্ত র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অর্জন করেছেন। শুরুতে ভারতকে স্বস্তি এনে দেওয়া এই ব্যাটসম্যান প্রথম ইনিংসে ১১১ বলে ১৪৬ রান করেন এবং পরে করেন ৫৭ রান। সবশেষ ছয় টেস্ট ইনিংসে দুই সেঞ্চুরি ও তিন হাফ সেঞ্চুরিতে দারুণ ফর্মে আছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। ছয় ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের মধ্যে পঞ্চম তিনি।

ভারতের বিপক্ষে জেমস অ্যান্ডারসন দারুণ বোলিংয়ে ইংল্যান্ডকে লড়াইয়ে রেখেছিলেন। প্রথম ইনিংসে নেন ৫ উইকেট। নিউ জিল্যান্ড সিরিজে প্রত্যাবর্তনের পর তিন টেস্টে ১৭ উইকেট নিয়ে তিনি বোলার র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে ছয়ে।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ৯ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার নাথান লিয়ন ৫ ধাপ লাফিয়ে ১৩তম। টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ের সেরা দশে কোনো পরিবর্তন নেই।  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়