ঢাকা     বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯ ||  ১২ জমাদিউল আউয়াল ১৪১৪

আইপিএলের একচেটিয়া আধিপত্য নিয়ে গিলক্রিস্টের সতর্কবার্তা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩২, ২৭ জুলাই ২০২২  
আইপিএলের একচেটিয়া আধিপত্য নিয়ে গিলক্রিস্টের সতর্কবার্তা

বিশ্বের সবচেয়ে ধনী ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএল। তাদের ফ্র্যাঞ্চাইজিগুলো শুধু দেশেই নয়, বিদেশেও দাপট দেখাচ্ছে। সম্প্রতি ক্রিকেট দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগের ছয়টি দলই কিনেছে তাদের ফ্র্যাঞ্চাইজি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও একাধিক দলের মালিক তারা। সংযুক্ত আরব আমিরাতের টি-টোয়েন্টি লিগে দলগুলোর পেছনে বিনিয়োগ করেছে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স ও দিল্লি ক্যাপিটালস। বিশ্ব ক্রিকেটে আইপিএল ফ্র্যাঞ্চাইজির এই একচেটিয়া আধিপত্যকে ‘একটু বিপজ্জনক’ বললেন অস্ট্রেলিয়ার উইকেটকিপিং লিজেন্ড অ্যাডাম গিলক্রিস্ট।

আসন্ন বিগ ব্যাশ লিগকে (বিবিএল) না করে দিয়ে আরও লাভজনক আমিরাত টি-টোয়েন্টি লিগে ডেভিড ওয়ার্নার চুক্তি করার পর এই আশঙ্কা প্রকাশ করেছেন গিলক্রিস্ট। তিনি বলেন, ‘তারা ডেভিড ওয়ার্নারকে বিবিএলে খেলতে জোর করতে পারে না। আমি বুঝি সেটা। কিন্তু তাকে বা অন্য খেলোয়াড়দের তারা ছেড়ে দিচ্ছে কারণ এটা আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর আধিপত্য তৈরি করছে।’

গিলক্রিস্ট সতর্কবার্তা দিয়েছেন, ‘এটা বিপজ্জনক হয়ে উঠছে, তাদের একচেটিয়া আধিপত্য। তারা খেলোয়াড়দের ও তাদের প্রতিভার মালিকানাও পাচ্ছে, তারাই নিয়ন্ত্রণ করছে কোথায় খেলতে হবে আর খেলতে হবে না।’

তিনবারের বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়ান তার দেশের ক্রিকেট বোর্ডকে বিষয়টি বিবেচনায় আনার তাগিদ দিয়েছেন, কারণ ওয়ার্নারের পথ অনুসরণ করতে পারেন আরও খেলোয়াড়।

গিলক্রিস্ট বললেন, “যদি ওয়ার্নার দিন শেষে বলে ‘দুঃখিত অস্ট্রেলিয়ান ক্রিকেট, আমি বিভিন্ন টুর্নামেন্টে আমার ভারতীয় ফ্র্যাঞ্চাইজি দলগুলোর জন্য খেলতে যাচ্ছি’। তাহলে তাকে নিয়ে প্রশ্ন তুলতে পারবেন না, এটা তার বিশেষ অধিকার। বাজার মূল্য পেতে তার যা প্রয়োজন সেটাই করবে সে। কিন্তু যারা নতুন তরুণ খেলোয়াড় আসছে, তারাও যদি এই পথ অনুসরণ করে তাহলে এটা সত্যিই চ্যালেঞ্জিং হতে যাচ্ছে।” 

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়