ঢাকা     শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৫ ১৪২৯ ||  ০৩ রবিউল আউয়াল ১৪১৪

তাইজুলের ক্যারিয়ার সেরা র‌্যাংকিং, সাকিব-মোস্তাফিজদের অবনতি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ১০ আগস্ট ২০২২   আপডেট: ১৫:২৯, ১০ আগস্ট ২০২২
তাইজুলের ক্যারিয়ার সেরা র‌্যাংকিং, সাকিব-মোস্তাফিজদের অবনতি

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে দুই বছরেরও বেশি সময় পর ওয়ানডে জার্সি পরেন তাইজুল ইসলাম। গত জুলাইয়ে প্রত্যাবর্তনের ম্যাচ স্মরণীয় করে রাখেন ৫ উইকেট নিয়ে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাত্র ১ উইকেট নেন। তারপরও ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে বাংলাদেশের এই স্পিনার। বুধবার প্রকাশিত সবশেষ আইসিসি র‌্যাংকিংয়ে এই চিত্র দেখা গেছে। 

বোলারদের র‌্যাংকিংয়ে ১০ ধাপ এগিয়েছেন তাইজুল। তার অবস্থান ৭১তম। সর্বোচ্চ ৪৩৬ রেটিং পয়েন্টও অর্জন করেছেন তিনি। তবে এই তালিকায় অবনতি হয়েছে বাংলাদেশের দুই তারকা সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের। দুই ধাপ করে নেমে সাকিব ১৪-তে  ও মোস্তাফিজ ১৬ নম্বরে। এছাড়া তাসকিন আহমেদ চার ধাপ নেমে ৪২তম স্থানে। মোহাম্মদ সাইফউদ্দিনেরও সমান ধাপ অবনতি হয়েছে, ৭৫ নম্বরে। বোলারদের তালিকায় শীর্ষে নিউ জিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট।

এদিকে ওয়ানডেতে বাংলাদেশের সেরা র‌্যাংকিংধারী ব্যাটসম্যান তামিম ইকবাল আগের মতো ১৬ নম্বরে। দুই ধাপ নেমে ১৯তম মুশফিকুর রহিম। লিটন দাসের অবনতি হয়েছে চার ধাপ, ২৮-এ। সাকিব এক ধাপ নেমে ৩০ নম্বরে। উন্নতি হয়েছে মাহমুদউল্লাহর, এক ধাপ লাফিয়ে ৩৫তম। এই তালিকায় সবার উপরে বাবর আজম।

বাংলাদেশের বিপক্ষে প্রথম দুটি ওয়ানডেতে অপরাজিত সেঞ্চুরি করে ব্যাটসম্যান তালিকায় দশ ধাপ এগিয়ে ২৯তম স্থানে জিম্বাবুয়ের সিকান্দার রাজা। এছাড়া দুটি ম্যাচে ৪ উইকেটও নেন তিনি, তাতে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে সাত ধাপ উন্নতি হয়ে ক্যারিয়ার সেরা চতুর্থ অবস্থানে তিনি।

একদিনের ক্রিকেটে যথারীতি শীর্ষ অলরাউন্ডার সাকিব। এখানে মেহেদী হাসান মিরাজ এক ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে।

টি-টোয়েন্টি ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে লিটন এক ধাপ এগিয়ে ৪৯ নম্বরে। বাবরের (৮১৮) শীর্ষস্থান হুমকির মুখে ফেলা ভারতের সূর্যকুমার যাদব (৮০৫) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচে না থাকায় পয়েন্ট ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ১৩-তে। 

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়