ঢাকা     সোমবার   ০৩ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৮ ১৪২৯ ||  ০৬ রবিউল আউয়াল ১৪১৪

নিষিদ্ধ ভারতীয় ফুটবল, ইতিবাচক দিক খুঁজে পাচ্ছেন বাইচুং

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ১৬ আগস্ট ২০২২  
নিষিদ্ধ ভারতীয় ফুটবল, ইতিবাচক দিক খুঁজে পাচ্ছেন বাইচুং

ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তির আনন্দের দিনে এলো দুঃসংবাদ।  সর্বভারতীয় ফুটবল সংস্থায় (এআইএফএফ)তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করেছে ফিফা। বিশ্ব ফুটবল সংস্থার এই সিদ্ধান্তকে ‘খুব কঠোর’ বললেন সাবেক ভারতীয় অধিনায়ক বাইচুং ভুটিয়া। একই সঙ্গে এর ভালো দিক খুঁজে পাচ্ছেন তিনি।

মেয়াদ শেষেও সাবেক প্রেসিডেন্ট প্রফুল প্যাটেল দায়িত্বে থাকায় সুপ্রিম কোর্ট একে অবৈধ ঘোষণা করে এবং তাকে দায়িত্ব থেকে অপসারণ করেন। তারপর কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে (সিওএ) দেয় ফেডারেশনের দায়িত্ব, যা ভালোভাবে নেয়নি ফিফা। নিয়ম ভাঙায় সোমবার তারা ভারতীয় ফুটবল নিষিদ্ধ ঘোষণা করে। তাতে শঙ্কা পড়েছে অক্টোবরে ভারতে হতে যাওয়া অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ আয়োজন নিয়ে। দেশের ফুটবলের এই সংকট মেটাতে সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আবেদন জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

দেশের অন্যতম সেরা ফুটবলার বাইচুং বলেন, ‘ফিফা ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করেছে, এটা খুবই দুর্ভাগ্যজনক। আমার মতে ফিফা খুব কঠোর সিদ্ধান্ত নিয়েছে।’ কিন্তু এর মাঝেও সম্ভাবনা খুঁজে পাচ্ছেন বাইচুং, ‘কিন্তু একই সঙ্গে আমি মনে করছি, আমাদের ফুটবলকে সঠিক পথে ফেরানোর দারুণ সুযোগ এটি। ভারতীয় ফুটবলের সঙ্গে যুক্ত সবাই- ফেডারেশন, রাজ্য ফুটবলকে একত্রিত হতে হবে এবং সঠিক পথে আনতে কাজ করতে হবে। ভারতীয় ফুটবলের উন্নতিতে সবাইকে এগিয়ে কাজ করতে হবে।’

নির্বাচনের মাধ্যমে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের যতক্ষণ না নতুন নির্বাহী কমিটি গঠিত হচ্ছে এবং সমস্ত নিয়ন্ত্রণ ফিরে আসছে, ফিফার এই নির্বাসন বহাল থাকবে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়