ঢাকা     বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২০ ১৪২৯ ||  ০৭ রবিউল আউয়াল ১৪১৪

মেয়েদের প্রথম এফটিপিতে বাংলাদেশের ৫০ ম্যাচ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০০, ১৬ আগস্ট ২০২২   আপডেট: ১৭:২৪, ১৬ আগস্ট ২০২২
মেয়েদের প্রথম এফটিপিতে বাংলাদেশের ৫০ ম্যাচ

মেয়েদের ক্রিকেট ইতিহাসে প্রথমবার ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) নির্ধারণ করলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০২৫ সালের এপ্রিল পর্যন্ত ১০টি দলকে নিয়ে এই সূচি ঘোষণা করেছে তারা, যেখানে প্রতি দলের জন্য চারটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ থাকবে।

এই এফটিপি অনুযায়ী বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে খেলবে ৫০টি ম্যাচ। আগামী ডিসেম্বরে নিউ জিল্যান্ডের মাঠে নিগার সুলতানার দল খেলবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি।

নতুন বছর জানুয়ারিতেও দেশের বাইরে খেলা বাংলাদেশের। শ্রীলঙ্কায় তাদের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ, যেখানে রয়েছে তিনটি করে ম্যাচ।

২০২৩ সালের জুন-জুলাইয়ে বাংলাদেশ ঘরের মাঠে খেলবে। ভারত আতিথেয়তা নেবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে।

বাংলাদেশের পরের সিরিজও দেশে, পাকিস্তানের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে তারা আগামী বছরের অক্টোবর-নভেম্বরে।

পাকিস্তান সিরিজ শেষ হওয়ার দুই মাস পর দক্ষিণ আফ্রিকায় যাবে বাংলাদেশ। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে থাকছে তিনটি করে ম্যাচ।

২০২৪ সালের মার্চে দেশে অস্ট্রেলিয়াকে বাংলাদেশ স্বাগত জানাবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে। ওই বছরের ডিসেম্বরে আয়ারল্যান্ডের সঙ্গে ঘরের মাঠে খেলা। এই দ্বিপাক্ষিক সিরিজে তিনটি ওয়ানডে থাকলেও টি-টোয়েন্টি হবে পাঁচটি।

বাংলাদেশ এফটিপির শেষ সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজের মাঠে। সেখানে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দুই দল।

সব ফরম্যাট মিলিয়ে প্রথম এই আন্তর্জাতিক এফটিপিতে ৩০১টি ম্যাচ খেলবে ১০ দেশ। সাতটি টেস্ট ম্যাচ, ১৩৫ ওয়ানডে ও ১৫৯টি টি-টোয়েন্টি হবে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়