ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অস্ট্রেলিয়া-আইপিএলে কোচিংয়ের অভিজ্ঞতায় টি-টোয়েন্টিতে নতুনত্ব আনতে চান শ্রীরাম

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:১০, ২৬ আগস্ট ২০২২   আপডেট: ০৩:১০, ২৬ আগস্ট ২০২২
অস্ট্রেলিয়া-আইপিএলে কোচিংয়ের অভিজ্ঞতায় টি-টোয়েন্টিতে নতুনত্ব আনতে চান শ্রীরাম

তামিল নাডু প্রিমিয়ার লিগে (টিএনপিএল) ধারাভাষ্য দিচ্ছিলেন শ্রীধরন শ্রীরাম। অস্ট্রেলিয়ার সহকারী কোচের দায়িত্ব ছেড়ে ধারাভাষ্যকার বনে যান এই অলরাউন্ডার। তাৎক্ষনিক বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদের ফোন। তাতেই টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট হিসেবে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের দায়িত্ব নিতে রাজি হয়ে যান শ্রীরাম। লাল সবুজের দলের কোচিং প্যানেলে এভাবে যুক্ত হওয়ার গল্প শ্রীরাম নিজেই শুনিয়েছেন। 

এশিয়া কাপ থেকেই টি-টোয়েন্টিতে পরিবর্তনের ছোঁয়া লাগবে; নাজমুল হাসান পাপনের এমন আভাসের এক দিন না যেতেই জানা যায়, এই সংস্করণের জন্য কোচ হিসেবে আসছেন শ্রীরাম। প্রধান কোচ ডমিঙ্গোকে টি-টোয়েন্টি থেকে সরিয়ে দেওয়া হয়, শ্রীরাম টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট হিসেবে আসলেও কল কাঠি নাড়বেন তিনিই। 

বাংলাদেশে আসার পর শ্রীরাম গণমাধ্যমের মুখোমুখি হননি। গণমাধ্যম কর্মীরা দীর্ঘক্ষণ অপেক্ষার পরও তিনি যেন মুখে কুলুপ এঁটেছিলেন। অবশেষে আরব আমিরাতে বৃহস্পতিবার (২৫ আগস্ট) বাংলাদেশের প্রথম অনুশীলনের দিন সাংবাদিকদের মুখোমুখি হন শ্রীরাম। তার কথায় ছিল পরিবর্তনের ছোঁয়া। প্রথম দিনেই জানালেন তিনি অস্ট্রেলিয়া ও আইপিএলে কোচিংয়ের অভিজ্ঞতা কাজে লাগিয়ে টি-টোয়েন্টিতে নতুনত্ব আনতে চান। 

শ্রীরাম বলেন, ‘অস্ট্রেলিয়া ও আইপিএলে আমার অর্জিত টি-টোয়েন্টির কোচিং অভিজ্ঞতা কাজে লাগানোটা পরিকল্পনা। আমি আমার ভূমিকা সম্পর্কে পরিষ্কার। আমি বলছি না যে দলটাকে আমি নেতৃত্ব দিচ্ছি। আমি কেবল সবগুলো বিষয়কে সমন্বয় করবো।’

তার পরিকল্পনাটা কেমন হতে পারে? সেটি বলতে গিয়েই শ্রীরাম শোনালেন নতুনত্বের গল্প। ‘আমি একদম নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে এসেছি। আমি পুরোনো কিছু আনছি না, এভাবে দেখছি না যে বাংলাদেশ টি-টোয়েন্টি খারাপ করে। আমার দৃষ্টিভঙ্গিটা নতুন। আমি নিজের ভাবনা ও নতুন শক্তি নিয়ে কাজ করতে চাই যা টি-টোয়েন্টিতে বাংলাদেশের কাজে লাগবে।’ 

জানিয়েছেন টিম ডিরেক্টর সুজন, ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স হতে শুরু করে কোচিং প্যানেলের সব সদস্যকে সমন্বয় করে সামনে পা বাড়াতে চান। ‘আমার কাছে আমার দায়িত্বটা খুব পরিষ্কার। এখানে খুব ভাল স্কিল কোচ আছে, আমি ওদের কাজকে সম্পূর্ণ শ্রদ্ধা করি। আমার কাজ হল অধিনায়ক, কোচ ও টিম ডিরেক্টরের সঙ্গে এক হয়ে কাজ করা এবং এই তিন রিসোর্সগুলোর সঠিক সমন্বয় করা।’ 

এশিয়া কাপ থেকে শুরু হচ্ছে শ্রীরামের মিশন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তিনি বাংলাদেশ টি-টোয়েন্টি দলের টেকনিক্যাল কনসালট্যান্ট হিসেবে কাজ করবেন। খেলোয়াড় জীবনে আলো ছড়াতে না পারলেও কোচ হিসেবে শ্রীরামের সিভি ভারিই বলতে হয়।

অস্ট্রেলিয়ার সহকারী কোচ ছাড়াও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বিভিন্ন দলের হয়ে কাজ করেছেন। তিনি সহকারী থাকা অবস্থায় ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া। এবার সেই দুবাইয়েই বাংলাদেশের দায়িত্বে। শ্রীরাম কি এবার তেমন কিছু ঘটাতে পারবেন? বলে দেবে সময়। 

ঢাকা/রিয়াদ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়