ঢাকা     বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯ ||  ১২ জমাদিউল আউয়াল ১৪১৪

শীর্ষ অলরাউন্ডার সাকিব, বড় লাফ কোহলি-হাসারাঙ্গার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ১৪ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৪:৩৪, ১৪ সেপ্টেম্বর ২০২২
শীর্ষ অলরাউন্ডার সাকিব, বড় লাফ কোহলি-হাসারাঙ্গার

টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন সাকিব আল হাসান। তিনি পেছনে ফেলেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবীকে। এছাড়া এশিয়া কাপে দাপট দেখিয়ে র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন ভারতের বিরাট কোহলি ও শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

বুধবার প্রকাশিত সাপ্তাহিক হালনাগাদ করা টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে এই পরিবর্তনগুলো হয়েছে। নবীর (২৪৬) সঙ্গে সাকিবের (২৪৮) রেটিং পয়েন্টের ব্যবধান খুব বেশি নয়, মাত্র ২ পয়েন্টের। বাংলাদেশের বাঁহাতি অলরাউন্ডার এশিয়া কাপে খুব ভালো কিছু করতে না পারলেও আফগানিস্তানের অধিনায়ক অফফর্মে থাকায় শীর্ষস্থান হারালেন। সাকিব দুই ম্যাচে ৩৫ রান করেছেন, উইকেট মাত্র একটি। ৫ ম্যাচ খেলে নবী মাত্র ৩ উইকেট পান, রান সর্বোচ্চ ৮।

কোহলি প্রায় তিন বছর পর প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন এশিয়া কাপে। দুটি হাফ সেঞ্চুরিও ছিল। ২৭৬ রান করে টুর্নামেন্টের দ্বিতীয় সেরা ব্যাটসম্যান ভারতের সাবেক অধিনায়ক। তাতে টি-টোয়েন্টি ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ১৪ ধাপ এগিয়ে ১৫তম স্থানে উঠেছেন।

হাসারাঙ্গা ছিলেন অবিশ্বাস্য। শ্রীলঙ্কার চ্যাম্পিয়ন দলের এই স্পিনার বোলার র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে এবং অলরাউন্ডার তালিকায় সাত ধাপ উন্নতি হয়েছে তার, চার নম্বরে তিনি। এশিয়া কাপের সেরা খেলোয়াড় ৯ উইকেট নিয়েছেন, ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ছিল তিনটি। 

বোলার ও অলরাউন্ডার, দুই তালিকাতেই শীর্ষে ওঠার হাতছানি হাসারাঙ্গার সামনে। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো করতে পারলে এক নম্বরে উঠতে বেশি সময় লাগবে না তার। শীর্ষ বোলার অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউডের (২৯২) সঙ্গে তার রেটিং পয়েন্টের ব্যবধান মাত্র ১০০। আর অলরাউন্ডার সাকিবের চেয়ে মাত্র ৬৪ পয়েন্ট পেছনে তিনি।

টি-টোয়েন্টি ব্যাটসম্যান র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন মোহাম্মদ রিজওয়ান। তবে বাবর আজমকে টপকে দ্বিতীয় স্থানে উঠে গেছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম।

বোলারদের তালিকায় ভারতের ভুবনেশ্বর কুমার চার ধাপ এগিয়ে সাতে, পাকিস্তানের দুই বোলার হারিস রউফ ৯ ধাপ এগিয়ে ২৫তম ও মোহাম্মদ নওয়াজ সাত ধাপ এগিয়ে ৩৪ নম্বরে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়