ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্থানীয় কোচদের ক্রিকেট বিজ্ঞান শেখাচ্ছে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৭, ১৬ সেপ্টেম্বর ২০২২  
স্থানীয় কোচদের ক্রিকেট বিজ্ঞান শেখাচ্ছে বিসিবি

আধুনিক ক্রিকেটের সঙ্গে বিজ্ঞান অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। দিনে দিনে ক্রিকেট সংশ্লিষ্ট দেশগুলো ঝুঁকছে ক্রিকেট বিজ্ঞানের দিকে। বর্তমান ক্রিকেটের সঙ্গে খাপ খাইয়ে নিতে হলে এর কোনো বিকল্প নেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) সেই পথে হাঁটছে।

স্থানীয় কোচদের নিয়ে তিন দিনের ক্রিকেট বিজ্ঞানের কোর্স শুরু করেছে বিসিবি। মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বায়োমেকানিকস ওয়ার্কশপ নামে এই প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে আজ শুক্রবার (১৬ সেপ্টেম্বর)  থেকে।  এই কোর্স করাতে ভারতীয় ট্রেনার রতনেশ সিংকে নিয়ে এসেছে বিসিবির গেম ডেভলপমেন্ট কমিটি।

এমন ভিন্নধর্মী আয়োজন নিয়ে বিসিবির পরিচালক ও গেম ডেভেলপমেন্ট বিভাগের ভাইস চেয়ারম্যান ফাহিম সিনহা বলেন, ‘আমাদের কোর্সটা হচ্ছে বায়োমেকানিকস, স্পোর্টস সায়েন্স ও হাই পারফরম্যান্স কোচদের জন্য...ক্রিকেটের সঙ্গে সায়েন্সের কীভাবে আমরা যোগসামঞ্জস্য করতে পারি। বড় বড় ক্রিকেট খেলুড়ে দেশগুলোতে...ক্রিকেট বাদে ক্রীড়ায় উন্নত সব দেশেই স্পোর্টস সায়েন্স খুবই কার্যকর।’

‘সায়েন্সের সাথে ক্রিকেট কীভাবে সংযুক্ত এখনকার সময়ে এটাই পরিচয় করিয়ে দিতে আমরা ওনাকে প্রথমবার নিয়ে এসেছি। আমার মনে হয় বিশ্বজুড়ে এটার ব্যবহারকারী এখন অনেক বেশি। আমরাও এটাতে অভ্যস্ত হওয়ার ইচ্ছে রাখি। ইন শা আল্লাহ এটা আমাদের ভবিষ্যৎ ক্রিকেটের জন্য ভালো হবে’ -আরও যোগ করেন সিনহা।

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়