ঢাকা     বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯

গোল্ডেন ডাকে বিদায় নিলেন ঝুলন গোস্বামী

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৬, ২৪ সেপ্টেম্বর ২০২২  
গোল্ডেন ডাকে বিদায় নিলেন ঝুলন গোস্বামী

তর্কসাপেক্ষে তিনি নারী ক্রিকেট ইতিহাসের সেরা পেস বোলার। ভারতের হয়ে যিনি রেকর্ড ২০৪ ম্যাচ খেলেছেন। নারী ক্রিকেট ইতিহাসে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি ওয়ানডেতে ২৫০টির অধিক উইকেট শিকার করেছেন।

আজ শনিবার লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে মাঠে নামেন ৩৯ বছর বয়সী ঝুলন গোস্বামী। যদিও শেষ ম্যাচে তিনি গোল্ডন ডাক মেরে আউট হয়েছেন। তারপরও ইংল্যান্ড ও ভারত দলের খেলোয়াড়রা তাকে গার্ড অব অনার দিতে ভোলেনি।

এর আগে ২০১৭ সালে আইসিসি উইমেন্স ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে সবশেষ তিনি গোল্ডেন ডাক মেরেছিলেন। আজ ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচে অধিনায়ক হারমানপ্রিত কৌরের সঙ্গে টস করতে মাঠে নামেন।

সেখানে তিনি সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমি বিসিসিআইকে ধন্যবাদ দিতে চাই। ধন্যবাদ দিতে চাই আমার সতীর্থ, কোচদের ও অধিনায়কসহ সকলকে। আমাকে আজকে এই সুযোগটি দেওয়ার জন্যও ধন্যবাদ। এটা সত্যিই আমার জন্য একটা বিশেষ মুহূর্ত।’

‘২০০২ সালে যখন আমি আমার ক্যারিয়ার শুরু করি, তখন কিন্তু এই ইংল্যান্ডের বিপক্ষেই প্রথম খেলেছিলাম। শেষটাও খেলছি ইংল্যান্ডের বিপক্ষেই। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সিরিজে আমরা ২-০ ব্যবধানে এগিয়ে আছি।’

তিনি আরও বলেন, ‘আমাকে নিজের আবেগ নিয়ন্ত্রণে রাখতে হবে। কারণ, আবেগ ভেসে গিয়ে ক্রিকেট মাঠে নামতে পারি না আমি। আমি পুরোপুরি নির্মম চরিত্রের মানুষ। সবসময় আগ্রাসী ক্রিকেট খেলতে হবে এবং নিজের সেরাটা উজাড় করে দিতে হবে।’

‘ভারতে নারী ক্রিকেট আস্তে আস্তে জেগে উঠছে। আমরা তরুণীদের উজ্জীবিত করতে পারি খেলাধুলায় এবং ক্রিকেটকে পেশা হিসেবে নিতে।’ যোগ করেন তিনি।

ভারতের সাবেক অধিনায়ক মিতালি রাজ গোস্বামীর বিদায়কে একটি যুগের অবসান বলছেন, ‘তার অবসরের মধ্য দিয়ে ভারতের ক্রিকেটের একটি যুগের অবসান হলো।

২০০২ সালে মাত্র ১৯ বছর বয়সে ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাইতে তার অভিষেক হয়েছিল ভারতের হয়ে। এরপর টানা ২০ বছর খেলেছেন তিনি। ২০৪টি ওয়ানডে খেলে উইকেট নিয়েছেন ২৫৩টি। এছাড়া ৬৮ টি-টোয়েন্টি ম্যাচ খেলে নিয়েছেন ৫৬ উইকেট। আর ১২টি টেস্ট ম্যাচ খেলে নিয়েছেন ৪৪ উইকেট।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়