ঢাকা     সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৯ ||  ০৯ জমাদিউল আউয়াল ১৪১৪

রোনালদোদের বিদায় করে সেমিফাইনালে স্পেন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ২৮ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ০৯:৩৫, ২৮ সেপ্টেম্বর ২০২২
রোনালদোদের বিদায় করে সেমিফাইনালে স্পেন

উয়েফা নেশনস লিগের সাবেক চ্যাম্পিয়ন পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে সেরা চারে উঠেছে স্পেন। 

ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস ও ইতালির পর সেমিফাইনালের শেষ জায়গাটি পূরণ করলো স্পেন।

ড্র করলেও চলতো পর্তুগালের। সেভাবেই এগোচ্ছিল ম্যাচ। কিন্তু শেষ দিকে গোল খেয়ে বসে তারা। তাতেই ক্রিস্টিয়ানো রোনালদোদের বিদায়।

২ নম্বর গ্রুপে পর্তুগালকে টপকে শীর্ষ দল হিসেবে আগামী বছরের ফাইনালসে জায়গা করে নিলো স্পেন। ৬ ম্যাচে ১১ পয়েন্ট তাদের। দ্বিতীয় স্থানে থাকা পর্তুগিজদের চেয়ে এক পয়েন্ট বেশি।

ম্যাচে আধিপত্য বিস্তার করেছিল পর্তুগাল। স্পেনও লড়াই চালিয়ে যায়। ৮৮তম মিনিটে দানি কারভাহালের লম্বা বল হেড করেন বক্সে দাঁড়িয়ে থাকা নিকো উইলিয়ামস। গোলমুখের সামনে থেকে আলভারো মোরাতা লক্ষ্যভেদ করে নিস্তব্ধ করে দেন কানায় কানায় পূর্ণ স্টেডিয়াম।

রোনালদোর পর্তুগালের জন্য এই হার হতাশাজনক। তারা বেশ কয়েকবার সুযোগ পেয়েছিল। কিন্তু ছিটকে যেতে হলো। ৩২তম মিনিটে গোল করেই ফেলেছিল তারা। ব্রুনো ফের্নান্দেসের লম্বা বল ধরে ডিওগো জোতা লক্ষ্যে শট নেন, উনাই সিমন এক হাতের দারুণ সেভে গোল হতে দেননি।

পাঁচ মিনিট পর ফের্নান্দেস গোলের সুযোগ পান। কিন্তু সাইড নেটে বল জড়িয়ে হতাশ করে তাকে। স্পেন যেন নিজেদের খুঁজে পাচ্ছিল না। গত শনিবার সুইজারল্যান্ডের কাছে ঘরের মাঠে ২-১ গোলে হারা দলটি পুরোপুরি নতুন চেহারার দল নিয়ে নামে। শুরুর একাদশে সাতটি পরিবর্তন আনেন লুইস এনরিকে। সার্জিও বুশকেটস, গাভি, পেদ্রি ও জর্দি আলবাকে বেঞ্চে রাখেন তিনি।

দ্বিতীয়ার্ধে চারটি বদল আনার পর জেগে ওঠে স্পেন। ৭০ মিনিটের পর তারা ম্যাচের প্রথম শট নেন। অ্যাটলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড মোরাতা দূরপাল্লার শট নেন লক্ষ্যে, ডিওগো কস্তা এক হাতের সেভে তা আটকে দেন।

রোনালদোকে গোলের জন্য ঘাম ছুটাতে হয়েছে। সতীর্থদের সঙ্গে যোগাযোগের অভাবে সুযোগ নষ্ট করতে থাকেন তিনি। আর ম্যাচে টিকে থাকে স্পেন এবং শেষ দিকে গোল করে তাদের জয়ের নায়ক মোরাতা।

এই হারের পরও বিশ্বকাপের আগে দলের আত্মবিশ্বাস আর প্রস্তুতিতে ভাটা ফেলতে চান না পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস। তার বিশ্বাস পর্তুগাল এখনও ফেভারিট। ‘এইচ’ গ্রুপে তাদের সঙ্গী ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়