ঢাকা     শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৯

পাইপলাইন সমৃদ্ধ করা ক্রিকেট কোচরা পুরস্কৃত

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৪, ২৯ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২০:৩৪, ২৯ সেপ্টেম্বর ২০২২
পাইপলাইন সমৃদ্ধ করা ক্রিকেট কোচরা পুরস্কৃত

ছড়িয়ে-ছিটিয়ে থাকা খুদে ক্রিকেটারদের এক ছাদের নিচে এনে ক্রিকেটে হাতেখড়ি দেন তৃণমূলের কোচরা। একেবারেই সামান্য সুযোগ-সুবিধা নিয়ে সেসব ক্রিকেটারদের বয়সভিত্তিক পর্যায়ের জন্য তৈরি করার প্রাথমিক কাজ করে থাকেন তারা। এর পর ধাপে ধাপে সেসব ক্রিকেটারই দেশের ক্রিকেটের পাইনলাইন সমৃদ্ধ করেন। তৃণমূল থেকে সেসব ক্রিকেটারদের তুলে আনার পেছনে অক্লান্ত পরিশ্রম করা কোচদের পুরস্কৃত করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিসিবি বিভাগীয় পর্যায়ের ছয় কোচকে পুরস্কার দিয়েছে। ৭৭ জন কোচের মধ্যে থেকে ছয়জনকে বেছে নিয়েছে বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগ। ক্রেস্ট ও সনদের পাশাপাশি ১ লাখ টাকা করে পেয়েছেন তারা।

বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজার আবু ইনাম মোহাম্মদ কাউসার রাইজিংবিডিকে বলেছেন, ‘আমাদের তৃণমূলে যে কোচরা কাজ করেন, তাদের কাজের স্বীকৃতি দিতে এ আয়োজন। অনেকেই ভালো কাজ করছেন। আমরা প্রতি বছর এরকম পুরস্কার দেবো যারা তৃণমূলে কাজ করে যাচ্ছেন। তারা যদি কাজের স্বীকৃতি পান, তাহলে দেখা যাবে, আমাদের পাইপলাইনে বেশি ক্রিকেটার আসবে। তাদেরকে অনুপ্রাণিত করতেই এই আয়োজন।’

বিসিবির অধীনে ৭৭ জন কোচ আছেন। ডিভিশনাল পর্যায়ে আছেন ৬৬ জন, স্পেশাল ১১ জন। উনাদের মধ্যে থেকে ছয়জনকে ‘ডেভেলপমেন্ট কোচ অব দ্য ইয়ার’ হিসেবে পুরস্কৃত করা হয়েছে। তারা হলেন—চাঁদপুরের সৈয়দ শামীম আক্তার ফারুকি, সাতক্ষীরার মোফাসিন্নুল ইসলাম টিপু, টাঙ্গাইলের আরাফাত রহমান, ঠাকুরগাঁওয়ের রোকোনুজ্জামান রাহাত, খুলনার কাজী ইমদাদুল বাশার রিপন ও চট্টগ্রামের মুমিনুল হক। 

বিশেষ কিছু ক্রাইটেরিয়াতে তাদেরকে বেছে নেওয়া হয়েছে। ন্যাশনাল ডেভেলপমেন্ট পাথওয়েতে তাদের অবদান, তাদের এলাকা থেকে জাতীয় পর্যায়ের ক্রিকেটারদের উঠে আসা, তাদের সামর্থ্য, কোচিংয়ের প্রক্রিয়া এসব বিবেচনায় সেরার পুরস্কার দেওয়া হয়েছে।

ইয়াসিন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়