ঢাকা     শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৪ ১৪২৯

এবার চায়ের দেশে জ্যোতিদের আলো ছড়ানোর পালা

সাইফুল ইসলাম রিয়াদ, সিলেট থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪২, ৩০ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২২:৫৮, ৩০ সেপ্টেম্বর ২০২২
এবার চায়ের দেশে জ্যোতিদের আলো ছড়ানোর পালা

কদমতলি বাস স্ট্যান্ড থেকে শহরের মূল ভূখণ্ড জিন্দবাজার। জিন্দাবাজার থেকে শুরু করে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম। প্রায় ৫ কিলোমিটার রাস্তাজুড়ে নারী এশিয়া কাপের আয়োজন নিয়ে চোখে পড়েনি একটি পোস্টারও। স্টেডিয়ামে ঢুকতেই চারদিকে কাজের তোড়জোড় দেখে মনে হলো, না ঠিক জায়গায় এসেছি, ২৪ ঘণ্টা পর এখানেই হবে নারীদের এশিয়া কাপ।

মাঠের ব্র্যান্ডিং হতে শুরু করে ব্রডকাস্টার কর্মীরা নিঃশ্বাস ফেলার সময় পাচ্ছেন না। হাতে সময় নেই বেশি। এই সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের দুই মাঠে যে শনিবার সকাল থেকে শুরু হবে উপমহাদেশে নারী ক্রিকেটের সর্বোচ্চ আসর! প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ থাইল্যান্ড। এই ম্যাচ দিয়ে পর্দা উঠবে এশিয়া কাপের। 

চায়ের দেশে এই টুর্নামেন্টকে ঘিরে নিগার সুলতানা জ্যোতিরা দানা বাঁধছেন স্বপ্নের। এমনিতে নারী এশিয়া কাপে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। ভারতকে হারিয়ে ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয় সালমা-জাহানারারা। এতে দায়িত্ব যেন আরও বেড়ে গেল। কথায় আছে না স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন। তার উপর নিজের দেশে খেলা। তাইতো জ্যোতিদের কাছে ক্রিকেট ভক্তদের আবদারের ঝুড়ির ভারও মেলা।

জ্যোতিরাও যেন পুরো প্রস্তুত আলো ছড়াতে। তাইতো সিলেটের অসহ্য গরমও গায়ে মাখছেন না বাংলাদেশ অধিনায়ক। এতই গরম ছিল জ্যোতি নিয়ে এসেছিলেন হাতপাখা! জয়ের স্বপ্নে বিভোর জ্যোতির আসলে এসব ভাবার সময় কই। আত্মবিশ্বাসের পারদ যেন উপচে পড়ছে। থাকবেই না বা কেন, কদিন আগেইতো আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়েও চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। তার আগেই অবশ্য থাইল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে জ্যোতির দল।

সেই থাইল্যান্ড আবার সামনে। তাদের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ট্রফি ধরে রাখার, ঘরে রাখার মিশন। ক’দিন আগেই থাই মেয়েদের ১১ রানে হারিয়ে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের টিকিট পায়। এর আগে কখনো টি-টোয়েন্টিতে থাই মেয়েদের হারের রেকর্ড নেই বাংলাদেশের। ৫টি ম্যাচ খেলে ৫টিতেই জিতেছে লাল সবুজের দল। 

ট্রফি ধরে রাখার স্বপ্নে বিভোর জ্যোতি বলেন, ‘যেহেতু ট্রফি আমাদের ছিল, সুতরাং চেষ্টা করব ট্রফিটা যেন আমাদেরই থাকে। আমরা অলরেডি ভালো ক্রিকেট খেলতেছি। এমন তো না যে আমরা ভালো ক্রিকেট খেলতেছি না। ভালো ক্রিকেট খেললে ট্রফি আমাদের ঘরে আসবে। সব মিলিয়ে লক্ষ্য ভালো ক্রিকেট খেলার এবং ট্রফি ধরে রাখার।’

আবহাওয়া পূর্বাভাস বলছে সিলেটে আগামীকালও সূর্যের চোখ রাঙানি থাকবে। তবে আবুধাবিতে বিশ্বকাপ বাছাই খেলে আসা বাংলাদেশ নারী দলের কাছে এসব গরম সয়ে গেছে। এখন শুধু ধারাবাহিকতা ধরে রেখে একের পর এক জয় তুলে ট্রফি নিশ্চিত করা। জ্যোতিদের নজরও সেদিকে।

ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন জাহানারা আলম। ম্যাচের আগের দিন তার ভূয়সী প্রশংসা করেছেন অধিনায়ক জ্যোতি। বিশ্বকাপ বাছাইয়ের জয়ী একাদশ ভেঙে কাল জাহানারাকে খেলাতে পারে বাংলাদেশ। এ ছাড়া আর পরিবর্তনের সম্ভাবনা কম।

দেশের ক্রীড়াঙ্গনে যেন চলছে নারীদের জোয়ার। ফুটবলে এলো সাফের ট্রফি, তার পরেই আইসিসি বিশ্বকাপ বাছাইয়ের চ্যাম্পিয়ন নারী ক্রিকেট দল। এবার চায়ের দেশের নারী ক্রিকেট দলের সামনে পুনরায় এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জনের লড়াই। ভারত-পাকিস্তানের মতো শক্তিশালী দলগুলো সামলে জ্যোতির দল পারবে তো বিজয় ছিনিয়ে আনতে?

সিলেট/রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়