ঢাকা     মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৯ ||  ০৪ জমাদিউল আউয়াল ১৪১৪

সুন্দরবন, বাঘ আর জামদানির মেলবন্ধনে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৯, ৩০ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ০০:১৯, ১ অক্টোবর ২০২২
সুন্দরবন, বাঘ আর জামদানির মেলবন্ধনে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি

বাংলাদেশের বিশ্বকাপ জার্সি

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপে অংশ নেওয়ার আগে ত্রিদেশীয় সিরিজ খেলতে শুক্রবার রাতে দেশ ছাড়ে বাংলাদেশ ক্রিকেট দল। তার আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিশ্বকাপের জার্সি উন্মোচনের একটি ভিডিও কন্টেন্ট প্রকাশ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেখানে বিশ্বকাপের জার্সি দেখানো হয়েছে।

বাংলাদেশের এবারের বিশ্বকাপ জার্সি বিশ্ব ঐতিহ্যের অংশ আমাদের গর্বের সুন্দরবন, বাঘ আর বিশ্বব্যাপী সুনাম ছড়ানো বাংলাদেশের সাংস্কৃতিক উত্তরাধিকার ঐতিহ্য জামদানির মেলবন্ধনে তৈরি করা হয়েছে। জার্সিতে সুন্দরবনের ঘন সবুজ পাতা, বাঘ আর জামদানির বয়ন নৈপূণ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশের জার্সি নির্মাতা প্রতিষ্ঠান স্পোর্টস অ্যান্ড স্পোর্টস ডিজাইনের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, বাংলাদেশের জার্সিতে বাঘের প্রতিচ্ছবি থাকবে। সঙ্গে ঐহিত্যবাহী কিছু বিষয় তুলে ধরার চেষ্টা করা হবে। অস্ট্রেলিয়ার স্থানীয় তাপমাত্রার কথা মাথায় রেখে ফ্যাব্রিক দেয়া হবে। যাতে জার্সিটা গায়ে জড়ালে আরামদায়ক হয়। উন্মোচিত জার্সি ঠিক তেমনই।

২০০৭ সাল থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রতিটি আসরে খেলছে বাংলাদেশ। এবারের বিশ্বকাপে অংশ নিতে যাওয়ার আগে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলে সোহান-আফিফরা। ২-০ ব্যবধানে সিরিজ জিতে বাংলাদেশে আসে তারা। এরপর শুক্রবার রাতে ত্রিদেশীয় সিরিজ খেলতে নিউ জিল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করে।

আগামী ৭ অক্টোবর বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে ত্রিদেশীয় সিরিজ। প্রতিটি দল একে অপরের বিপক্ষে দুবার মুখোমুখি হবে। ১৪ অক্টোবর ক্রাইস্টচার্চে ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে তিন জাতির এই সিরিজ।

নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শেষে বাংলাদেশ সরাসরি অস্ট্রেলিয়া চলে যাবে। বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দল। এছাড়া বাছাইপর্ব থেকে উঠে আসা দুটি দলও যুক্ত হবে এই গ্রুপে। ২৪ অক্টোবর থেকে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ মিশন।

বিশ্বকাপে বাংলাদেশ দল:
সাকিব আল হাসান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, ইয়াসির আলী, নুরুল হাসান (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, হাসান মাহমুদ, নাসুম আহমেদ ও নাজমুল হোসেন।

স্ট্যান্ডবাই:
শরীফুল ইসলাম, রিশাদ হোসেন, মেহেদী হাসান ও সৌম্য সরকার।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়