ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

এবার পাকিস্তানকে হারাতে প্রস্তুত বাংলাদেশ

সাইফুল ইসলাম রিয়াদ, সিলেট থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৬, ২ অক্টোবর ২০২২   আপডেট: ০০:২৬, ৩ অক্টোবর ২০২২
এবার পাকিস্তানকে হারাতে প্রস্তুত বাংলাদেশ

বিকেলের সূর্য তখন হেলে পড়ছে ধীরে ধীরে। লালচে মাটি-আর সবুজ ঘাসের টিলায় গাছ গাছালির ফাঁক গলে আসা সূর্যর সেই আলোর রূপ যেন ঠিকরে পড়েছে। সবুজে ঘেরা সিলেট আউটার স্টেডিয়ামের এই দৃশ্য যেন নৈসর্গিক। এখানে রোজই এমন দৃশ্যই দেখা যায়। আর তা সবচেয়ে বেশি পরিচিত বাংলাদেশের মেয়েদের কাছে।

এখানেই যে নারী ক্রিকেটাররা নিজেদের গড়েছেন আর ভেঙেছেন। নিগার সুলতানা জ্যোতি তো বলেই দিয়েছেন, এটি তাদের আপন ঘর। এই মাঠে চলছে নারী এশিয়া কাপ। স্বাগতিক বাংলাদেশের সূচনা হয়েছিল উড়ন্ত। একদিন বাদে সামনে শক্তিশালী পাকিস্তান। সোমবার সকাল ৯টায় বিসমাহ মারুফের মুখোমুখি হবে বাংলাদেশ।

এই আপন ঘরে পাকিস্তানকে পরবাসী করতে মুখিয়ে বাংলাদেশ। মুখিয়ে বললে ভুল হবে, বলতে হবে তেঁতে আছেন। অলরাউন্ডার রুমানা আহমেদের কথাতে তাই স্পষ্ট, ‘ওরাও প্রস্তুত হয়ে এসেছে। আমরা আমাদের অ্যাটাকেই চলবো। ওদের লাস্ট যেটা হারিয়েছি, ওডিআই ছিল। এখন টি-টোয়েন্টিতে নিজেদের সেরাটা দেবো। হার-জিত এটা খেলার পর বোঝা যাবে, কিন্তু আমরা নিজেদের সেরাটা দেবো।’

পাকিস্তানও দারুণ জয়ে শুরু করেছে এশিয়া কাপ। টি-টোয়েন্টি ফরম্যাটে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সাফল্য বেশ মলিন। ১৫ বারের দেখায় জিতেছে কেবল একটিতে। ২০১৮ সালের এশিয়া কাপেই কেবল পাকিস্তানকে হারিয়েছে, সেবার চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ৩০ রানে অলআউট হওয়ার নজিরও আছে।

তবে ওয়ানডেতে দুই দলই সমানে সমান। ১২ ম্যাচে বাংলাদেশ জিতেছে ৬ টিতে, আছে পাকিস্তানের মাটিতেই তাদের হারানোর কৃতিত্ব। সবশেষ ওয়ানডে বিশ্বকাপে তাদের হারিয়েছিল বাংলার মেয়েরা।

এ সব পরিসংখ্যানে ভাঙতে চান না রুমানা। মাঠের খেলাই আসল তার কাছে, ‘আমরা তো আমাদের শক্তির জায়গা দেখবো। আমরাও শক্তভাবেই এগোচ্ছি। শেষ কয়েকটা টুর্নামেন্টে আমাদের মেয়েরা অনেক ভালো করেছে। ইনফ্যাক্ট বড় কিছু অর্জন করার লক্ষ্য আমাদের। আমরা শক্তভাবে এগোচ্ছি, এটুকু বলতে পারি আমাদের মেয়েরা ভালো করছে। সামনের ম্যাচগুলোতে আরও ভালো করবে।’

সিলেটের এই মাঠে স্পিনটা ধরছে বেশি। বাংলাদেশ প্রথম ম্যাচে ১৮ (১৭.৪) ওভারই করেছে স্পিন। পাকিস্তানও স্পিন দিয়েই ঘায়েল করতে চাইবে। রুমানা মনে করছেন বাংলাদেশের স্পিন তাদের হারানোর জন্য যথেষ্ট। এই স্পিনটা দুই দলের পার্থক্য গড়ে দিতে পারে। তবে টস গড়ে দিতে পারে ভাগ্য। সকালে যারাই আগে বোলিং করবে তারা এগিয়ে থাকবে। আবহাওয়া থাকবে উষ্ণ। ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার কোনো শংকা নেই।

এদিকে বাংলাদেশের সঙ্গে দারুণ ম্যাচ হবে বলে প্রত্যাশা করছেন পাকিস্তানি স্পিনার তুবা হাসান, ‘আমরা আগামীকাল বাংলাদেশের দিকে তাকিয়ে আছি। বাংলাদেশ খুব ভালো দল। দুই দলের ম্যাচ আশা করি দারুণ কিছু হবে। পিচ স্পিনারদের জন্য খুব সহায়ক। যদি বোলাররা ভালো করে তাহলে পাকিস্তান সেরাটা দিতে পারবে।’

দারুণ ম্যাচের সঙ্গে তুবা কিন্তু স্পিন নিয়ে হুমকিও দিয়ে রেখেছেন কথার মারপ্যাঁচে!

সিলেট/রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়