ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মালয়েশিয়াকে ৪১ রানে গুঁড়িয়ে দিলো বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ৬ অক্টোবর ২০২২   আপডেট: ১৬:৫১, ৬ অক্টোবর ২০২২
মালয়েশিয়াকে ৪১ রানে গুঁড়িয়ে দিলো বাংলাদেশ

মালয়েশিয়াকে ৪১ রানে গুঁড়িয়ে দিয়ে বাংলাদেশ জয়ে ফিরলো। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে নারী এশিয়া কাপে তারা দ্বিতীয় জয়ের দেখা পেলো ৮৮ রানে।

থাইল্যান্ডকে ৯ উইকেটে হারানোর পর পাকিস্তানের কাছে হারের ধাক্কা খায় বাংলাদেশ। সেই থাইল্যান্ড পাকিস্তানকে থামানোর দিনে স্বাগতিকরা ফিরলো জয়ে। তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তিনে উঠে গেছে বাংলাদেশ।

নিগার সুলতানা জ্যোতি ও মুর্শিদা খাতুনের ফিফটিতে ৫ উইকেটে ১২৯ রান করে বাংলাদেশ। জবাবে ১৮.৫ ওভারে ৪১ রানে গুটিয়ে যায় মালয়েশিয়া। ফারিহা তৃষ্ণা করেন হ্যাটট্রিক। তারপর রুমানা আহমেদ ও সানজিদা আক্তার মেঘলার বোলিংয়ে থামে মালয়েশিয়া। তাদের দুজনের মতো সমান দুটি করে উইকেট পান ফাহিমা খাতুন। সালমা খাতুন নেন শেষ উইকেট।

৩৪ বলে ৫৩ রান করে ম্যাচসেরা হয়েছেন বাংলাদেশের অধিনায়ক জ্যোতি।

বাংলাদেশের জয় হাতছোঁয়া দূরে

২৬ রানে ৫ উইকেট হারিয়ে আর দাঁড়াতে পারছে না মালয়েশিয়া। ১৬তম ওভারে রুমানা আহমেদ তিন বলে দুটি উইকেট নেন। আগের ওভারে সানজিদা আক্তার মেঘলাও পান উইকেট। ৩৮ রানেই নেই ৮ উইকেট। বাংলাদেশ লক্ষ্য দিয়েছে ১৩০ রানের।

তৃষ্ণার হ্যাটট্রিকের পর ফাহিমার আঘাত

ফারিহা তৃষ্ণার হ্যাটট্রিকের পর ফাহিমা খাতুন তার দুই ওভারে দুটি উইকেট নিয়েছেন। ২৬ রানে মালয়েশিয়ার ৫ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ।

দলের দশম ওভারে বল হাতে নেন ফাহিমা। প্রথম বলে এলসা হান্টারকে বোল্ড করেন। নিজের দ্বিতীয় ওভারের প্রথম ওভারে আইন্না হামিজা হাশিমকে (৮) সালমা খাতুনের ক্যাচ বানান তিনি।

অভিষেকে তৃষ্ণার হ্যাটট্রিক

অভিষেকে হ্যাটট্রিক করলেন ফারিহা তৃষ্ণা। পঞ্চম ওভারে বল হাতে নিয়ে পরপর তিন উইকেট নেন বাংলাদেশি বোলার।

আগের দুই ওভারে ৬ রান দিয়ে ষষ্ঠ ওভারে সাফল্য পান তৃষ্ণা। দ্বিতীয় বলে প্রতিপক্ষ অধিনায়ক উইনফ্রেড দুরাইসিংগামকে (৫) বোল্ড করেন তিনি। পরের বলে মাস এলিসাকে এলবিডব্লিউ ও মাহিরা ইজ্জাতি ইসমাইলকে ফিরিয়ে হ্যাটট্রিক করেন এই বাঁহাতি পেসার। ১৩ রানে তিন উইকেট নেই মালয়েশিয়ার।

মুর্শিদা-জ্যোতির ফিফটিতে বাংলাদেশের রান ১২৯

পাকিস্তানকে হারিয়ে অঘটন ঘটালো থাইল্যান্ড। মালয়েশিয়া প্রথম বলেই পেলো বাংলাদেশের উইকেট। মনে হতেই পারে, তাহলে কি আরেকটি অঘটন ঘটতে যাচ্ছে! বাংলাদেশ ঠিকই শুরুর ধাক্কা কাটিয়ে চ্যালেঞ্জিং স্কোরই গড়েছে। এখন বাকি কাজ তাদের বোলারদের।

মুর্শিদা খাতুন ও নিগার সুলতানা জ্যোতির হাফ সেঞ্চুরিতে বাংলাদেশ ২০ ওভারের খেলা শেষ করেছে ৫ উইকেটে ১২৯ রানে।

প্রথমেই শামীমা সুলতানা ফিরে যান ইনিংসের প্রথম বলে। সেখান থেকে ফারজানা হকের সঙ্গে মুর্শিদা ৩৪ রানের জুটি গড়ে দলকে বিপদ থেকে উদ্ধার করেন। ফারজানার বিদায়ের পর মুর্শিদার সঙ্গে ক্রিজে যোগ দেন জ্যোতি। ৮৭ রানের শক্ত জুটিতে স্বস্তি ফেরান তারা দুজন মিলে। ১৯তম ওভারের শেষ দুই বলে জ্যোতি ও মুর্শিদা আউট হন। জ্যোতি ৫৩ রানে আউট হওয়ার পর মুর্শিদা থামেন ৫৬ রানে। শেষ ওভারে তৃতীয় বলে আরেকটি উইকেট হারায় বাংলাদেশ ফাহিমা খাতুন রান আউট হলে। 

মুর্শিদার পর জ্যোতির ঝড়ো হাফ সেঞ্চুরি

মুর্শিদার হাফ সেঞ্চুরির পর ১৭তম ওভারে ঝড় তোলেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। নুর দানিয়াকে এক ছয় ও দুই চার মেরে ওই ওভারে ১৮ রান তোলেন তিনি। পরের ওভারে আরও একটি করে চার, তাতে ৩২ বলে হাফ সেঞ্চুরির দেখা পান তিনি। অবশ্য ১৯তম ওভারের পঞ্চম বলে প্রতিপক্ষ অধিনায়ক উইনফ্রেড দুরাইসিংগামের শিকার হন তিনি। ৩৪ বলে ৬ চার ও ১ ছয়ে ৫৪ রান করেন জ্যোতি। মুর্শিদার সঙ্গে ৮৭ রানের জুটি গড়ে ফেরেন তিনি। 

হাফ সেঞ্চুরিতে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন মুর্শিদা

চলতি নারী এশিয়া কাপে বাংলাদেশের প্রথম হাফ সেঞ্চুরি করলেন মুর্শিদা খাতুন। ৪৭ বলে ৬ চারে ফিফটি করেন বাঁহাতি ব্যাটসম্যান। তার সঙ্গে অন্য প্রান্তে আছেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। ১৫.৩ ওভারে ২ উইকেটে মালয়েশিয়ার বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ৮৪ রান।

প্রতিরোধ গড়ে ফারজানার বিদায়

কোনও রান না করেই এক উইকেট হারানোর পর মুর্শিদা খাতুনকে নিয়ে প্রতিরোধ গড়েন ফারজানা হক। ৩৪ রানে এই জুটি ভাঙে তার বিদায়ে। ২৪ বলে ১০ রান করেন তিনি। ১০ ওভারে ২ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৪৫ রান।

প্রতিরোধ গড়েছে বাংলাদেশ

উইকেট হারিয়ে বাংলাদেশ ব্যাটিংয়ে শুরুটা করলেও প্রতিরোধ গড়েছেন মুর্শিদা খাতুন ও ফারজানা হক। পাওয়ার প্লের ছয় ওভারে ২০ রান তুলেছেন তারা দুজন। মালয়েশিয়ার বিপক্ষে টস জিতে ব্যাটিং করতে নেমে প্রথম বলেই শামীমা সুলতানা এলবিডব্লিউ হন। 

প্রথম বলেই উইকেট হারালো বাংলাদেশ

প্রথম বলেই সাশা আজমির কাছে উইকেট হারালো বাংলাদেশ। ওপেনার শামীমা সুলতানা শূন্য রানে এলবিডব্লিউ হন।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে মালয়েশিয়ার বিপক্ষে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ। নারী এশিয়া কাপে তৃতীয় ম্যাচে দ্বিতীয় জয়ের খোঁজে নিগার সুলতানা জ্যোতির দল।

পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে হার এখনো দগদগে। ধাক্কা খেলেও দ্রুত মানিয়ে নেওয়ার চেষ্টা করেছে বাংলাদেশের মেয়েরা। তাছাড়া যেকোনো উপায়ই নেই! এক হারের শোকে নিমজ্জিত থাকলেতো আখেরে হারাতে হবে টুর্নামেন্টটাই।

এবার বাংলাদেশের সামনে মালয়েশিয়া।বৃহস্পতিবার দুপুর ১টা ৩০ মিনিটে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলাটি শুরু হবে। এতদিন ধরে আউটারের গ্রাউন্ড টুতে খেলা হলেও আজ থেকে হচ্ছে মূল মাঠেই।

নারী এশিয়া কাপে সবচেয়ে আলোচিত বিষয় উইকেট। সিলেটের মাঠে মেয়েদের ঘর বাড়ি হলেও হঠাৎ করে যেন দুর্বোধ্য হয়ে যায়। আপাতত স্বস্তির এই মাঠে আর খেলা হচ্ছে না।

স্পিনার সানজিদা আক্তার মেঘলাও তেমন আশা করছেন। 'সকালে যখন খেলি, বৃষ্টি ও কুয়াশা থাকে, মাঠে ফিল্ড আরেকটু গ্রেসি থাকে। সেক্ষেত্রে লাঞ্চের পর যখন আমরা খেলবো, উইকেট আলাদা থাকবে, রোদ থাকবে। আশা করা যায় তখন উইকেট একটু ফ্ল্যাট হবে।'

শক্তি ও সামর্থ্যের বিচারে বাংলাদেশ মালয়েশিয়া থেকে অনেক এগিয়ে। ঘরের মাঠ বিচার করলে নিগার সুলতানা জ্যোতির দল আরও এগিয়ে যাবে। তবে খেলতে হবে সেরাটা। না হয় ঘটতে পারে অঘটনও। 

সানজিদাও বলছেন তেমনই। ‘আসলে প্রতিপক্ষ ছোট বা বড় করে দেখার উপায় নেই। কারণ এটা গুরুত্বপূর্ণ। সবাই জেতার জন্য এসেছে। আমাদের লক্ষ্য থাকবে প্রতিপক্ষ যেই হোক ভালোটা দিয়ে শুরু ও শেষ করতে চাই।’

এর আগে মালয়েশিয়ার বিপক্ষে দুবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। শেষবার কমনওয়েলথ গেমসে। দুবারই জয় পেয়েছে লাল সবুজের মেয়েরা। পাকিস্তানের বিপক্ষে হারের ধাক্কা ভুলে জয়ের ধারায় ফিরতে ইতিবাচক স্বাগতিক দল। 

বাংলাদেশ স্কোয়াড: শামীমা সুলতানা, ফারজানা হক, নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক ও উইকেটকিপার), রুমানা আহমেদ, নাহিদা আক্তার, সালমা খাতুন, মুর্শিদা খাতুন, রিতু মনি, ফারিহা তৃষ্ণা, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার মেঘলা।

মালয়েশিয়া স্কোয়াড: উইনিফ্রেড দুরাইসিংগাম (অধিনায়ক), মাস এলিসা, আইন্না হামিজা হাশিম, মাহিরা ইজ্জাতি ইসমাইল, নুর আরিয়ান্না নাতসিয়া, এলসা হান্ডার, আইসিয়া এলিসা, নুর হায়াতি জাকারিয়া, সাশা আজমি, নুর দানিয়া সিউহাদা, আইনা নাজওয়া (উইকেটকিপার)।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়