ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

অক্টোবরের সেরার দৌড়ে কোহলি, মিলার, রাজা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ৩ নভেম্বর ২০২২  
অক্টোবরের সেরার দৌড়ে কোহলি, মিলার, রাজা

গত এক বছর ধরে কতই না সমালোচনা শুনতে হয়েছিল বিরাট কোহলিকে। সময় নিয়ে জ্বলে ওঠেন তিনি, এশিয়া কাপে কাটান সেঞ্চুরি খরা। আর এবার টি-টোয়েন্টি বিশ্বকাপেও অবিশ্বাস্য। তাতে আইসিসির মাসসেরা খেলোয়াড়ের দৌড়ে যোগ দিলেন ভারতের এই ডানহাতি ব্যাটসম্যান।

কোহলির সঙ্গে অক্টোবরের সেরা খেলোয়াড় হওয়ার লড়াইয়ে আছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ডেভিড মিলার ও জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা।

গত মাসে কোহলি মাত্র চারটি ইনিংস খেলেছেন। এর মধ্যে দুটি হাফ সেঞ্চুরি। এর মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ৮২ রানের জাদুকরী ইনিংসও রয়েছে, যেটাকে নিজের ক্যারিয়ারের সেরা বলতে দ্বিধাবোধ করেননি।

১৬০ রান তাড়া করতে নেমে ভারত ৩১ রানে ৪ উইকেট হারায়, কিন্তু কোহলি দাঁড়িয়ে যান। মাত্র ৫৩ বলে ৮২ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

এর আগে মাসের শুরুতে গুয়াহাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজের একটি ম্যাচে ২৮ বলে ৪৯ রানে অপরাজিত ছিলেন কোহলি। তারপরই পাকিস্তানের বিপক্ষে সেই স্মরণীয় ইনিংস। চলমান বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৪ বলে অপরাজিত ছিলেন ৬২ রানে। কেবল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপ ম্যাচে মাত্র ১২ রান করেন।

সব মিলিয়ে অক্টোবরে টি-টোয়েন্টিতে কোহলির ২০৫ রান ও স্ট্রাইক রেট ১৫০.৭৩।

এই বছর দারুণ সময় কাটাচ্ছেন মিলার। অক্টোবরে যেন আরও বিস্ফোরিত হয়েছেন। গুয়াহাটিতে ভারতের বিপক্ষে ৪৭ বলে অপরাজিত ছিলেন ১০৬ রানে। যদিও হেরে যায় তার দল। এরপর পার্থে রোহিত শর্মার দলকে হারাতে খেলেন ৫৯ রানের ম্যাচ জয়ী ইনিংস, তাও আবার বিশ্বকাপের মতো মঞ্চে।

এই দুটি ম্যাচের মাঝে লক্ষ্ণৌতে ভারতের বিপক্ষে ওয়ানডেতে ৭৫ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন মিলার। গত মাসে সব মিলিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সাত ইনিংস খেলে অপরাজিত ছিলেন ছয়টিতে। এই সময়ে তিনি করেন ৩০৩ রান, স্ট্রাইক রেট ১৪৬.৩৭। 

সেপ্টেম্বরের মতো অক্টোবরে দুর্দান্ত ছিলেন রাজা। জিম্বাবুয়ের অলরাউন্ডার বিশ্বকাপে দেখান নিজের সামর্থ্য। আয়ারল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে ৮২ রান করেন এবং ২২ রানে ১ উইকেট নিয়ে ম্যাচ জিতিয়ে হন সেরা খেলোয়াড়। স্কটল্যান্ডের বিপক্ষে ২৩ বলে ৩০ ও বল হাতে ২০ রানে ১ উইকেট নিয়ে হন ম্যাচসেরা।

৩৬ বছর বয়সী অলরাউন্ডার ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ভালো কিছু করতে পারেননি। তবে বল হাতে তিনি উইন্ডিজের বিপক্ষে ১৯ রান দিয়ে ৩ উইকেট ও পাকিস্তানের বিপক্ষে অবিস্মরণীয় জয়ে ২৫ রানে ৩ উইকেট নেন।  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়