ঢাকা     বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

কাতার বিশ্বকাপের সবচেয়ে কম বয়সী, বেশি বয়সী ও অভিজ্ঞ ফুটবলার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ১৯ নভেম্বর ২০২২   আপডেট: ১৭:০৭, ১৯ নভেম্বর ২০২২
কাতার বিশ্বকাপের সবচেয়ে কম বয়সী, বেশি বয়সী ও অভিজ্ঞ ফুটবলার

কাল থেকে পর্দা উঠছে কাতার বিশ্বকাপের। ৩২ দল লড়বে একটি ট্রফির জন্য। তার আগে জেনে নেওয়া যাক ভিন্ন ধরনের রেকর্ডধারী তিন ফুটবলার সম্পর্কে। যারা বিশ্বকাপ শুরুর আগেই নাম লিখিয়েছেন রেকর্ডের পাতায়।

সবচেয়ে কমবয়সী ফুটবলার:
ইউসোফা মোউকোকো কাতার বিশ্বকাপের সবচেয়ে কম বয়সী ফুটবলার। শুধু তাই নয়, জার্মানির এই খেলোয়াড় উদীয়মান ফুটবলারদের মধ্যে অন্যতম। জার্মানির সর্বোচ্চ লিগ বুন্দেসলিগার হয়ে কাটিয়েছেন দারুণ এক মৌসুম। ৩টি অ্যাসিস্টের সঙ্গে দিয়েছেন ৬ গোল। আরেক তারকা ফুটবলার টিমো ভের্নারের ইনজুরিতে তার বিশ্বকাপ দরজা খুলে যায়। হ্যানসি ফ্লিক তাকে রেখেই বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেন। তার বর্তমান বসয় ১৭ বছর (নভেম্বর ২০২২)।

সবচেয়ে বয়স্ক ফুটবলার:
কাতার বিশ্বকাপে দেখা যাবে অনেক বয়স্ক ফুটবলারদের। পর্তুগালের তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো, ক্রোয়েশিয়ার লুকা মডরিচের বয়স ৩৭। আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির বয়স ৩৫। এ ছাড়া ব্রাজিলের ডানি আলভেজের ৩৯ ও থিয়াগো সিলভার বয়স ৩৮। এতেই বোঝা যাচ্ছে বয়স্কদের জয়জয়কার। কিন্তু সবচেয়ে বেশি বয়সী ফুটবলার কে? তিনি হলেন মেক্সিকান গোলরক্ষক আলফ্রেডো তালাভেরা। তার বয়স ৪০। যা এবারের বিশ্বকাপে সর্বোচ্চ। ২০১১ সালে অভিষেকের পর থেকে তিনি নিজ দেশের হয় ৪০টি ম্যাচ খেলেছেন।

সবচেয়ে অভিজ্ঞ ফুটবলার:
কাতার বিশ্বকাপ লিওনেল মেসির জন্য হতে যাচ্ছে শেষ বিশ্বকাপ। ১৬৫ ম্যাচে আলবিসিলেস্তাদের হয়ে মেসির দখলে রয়েছে সর্বোচ্চ গোলের রেকর্ড। তার ক্যারিয়ারে সব ট্রফিই রয়েছে, শুধু বাকি একটি বিশ্বকাপ। শুধু তাই নয় এবারের বিশ্বকাপে সবচেয়ে অভিজ্ঞ ফুটবলারও এলএম টেন। তিনি এর আগের চার বিশ্বকাপে সর্বোচ্চ ১৯টি ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে কাতারে এসেছেন।

রিয়াদ/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়