ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

রাজসিক প্রত্যাবর্তনের রাতে ম্যারাডোনাকে ছুঁলেন মেসি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৮, ২৭ নভেম্বর ২০২২   আপডেট: ০৪:২১, ২৭ নভেম্বর ২০২২
রাজসিক প্রত্যাবর্তনের রাতে ম্যারাডোনাকে ছুঁলেন মেসি

রাইট উইং থেকে ডি মারিয়া নিখুঁত পাস দেন লিওনেল মেসিকে। সৌভাগ্যবশত গোলপোস্ট থেকে ২৫ গজ দূরে থাকা মেসি ছিলেন আনমার্কড (অরক্ষিত)। বল পেয়ে মেসি নিজের নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের গড়ানো শট ওচোয়াকে ফাঁকি দিয়ে পাশ ঘেষে ঢুকে যায় মেক্সিকোর জালে।

আকাশি-নীলের গর্জনে মেতে ওঠে লুসাইল। মেসি স্পর্শ করেন ডিয়েগো ম্যারাডোনার রেকর্ড। ১ দিন আগেই যার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালন করে ফুটবল বিশ্ব। বিশ্বকাপে দুজনের গোল সংখ্যা সমান ৮টি করে। আর ১টি পেলেই বিশ্বকাপজয়ী কিংবদন্তীকে ছাপিয়ে যাবেন মেসি। কিন্তু বিশ্বকাপ নিতে পারবেনতো?

সৌদির বিপক্ষে অঘটনের পর আলবিসেলেস্তেদের প্রয়োজন ছিল একটি জয়। সেটি এলো গ্রুপ ‘সি’ থেকে নিজেদের দ্বিতীয় ম্যাচেই, ম্যাক্সিকোর বিপক্ষে। প্রথম ম্যাচে হারের পর বিশ্বকাপে বাদ পড়ে যাওয়ার শঙ্কায় থাকা আর্জেন্টিনা দারুণভাবে ঘুরে দাড়ালো। মেসি ছাড়া বাকি গোলটি করেছেন ২১ বছর বয়সী এনজো ফার্নান্দেজ।

তবুও জয় এলো না সহজে।  মেক্সিকো খেলছিলো রক্ষণাত্বক ফুটবল। মেসিরা উপরে উঠতে এলেই শিকার হচ্ছিলেন বাজে ট্যাকলের। ১৮টি ফাউল করেছে মেক্সিকো। তবে কম যায়নি আর্জেন্টিনাও। তারা ১৪ বার ফাউল করেছেন। প্রথমার্ধে আর্জেন্টিনাকে রুখে দিয়েছিল মেক্সিকো। গোল শূন্য ড্রতে বিরতিতে গিয়েছে দুই দল। মেক্সিকান ডিফেন্সে বারবার পরাস্ত হয়ে দিশেহারা দেখাচ্ছিল তাদের। মেসিরা বল হারিয়েছেন মাঝ মাঠেও।

প্রথমার্ধে আর্জেন্টিনা মাত্র ১টি শট নেয়, তাও লক্ষ্যহীন। সবমিলিয়ে শটও ৩টি। আর মেক্সিকোর ৩টি শটের মধ্যে ১টি ছিল অন টার্গেট। বিরতির পর ফিরেও ছন্দহীন মনে হচ্ছিল আর্জেন্টিনাকে। মেসি দারুণ জায়গা থেকে ফ্রি কিক মেরে দেন বাইরে। আর্জেন্টিনা বারবার মেক্সিকান ডিফেন্সে হানা দিতে থাকে। তাতে ৬৪ মিনিটে পেয়ে যায় কাঙ্ক্ষিত গোল।

শেষ বাঁশি বাজার তিন মিনিট আগে আসে দ্বিতীয় গোল। ৮৭ মিনিটে শট কর্ণার থেকে বাঁ দিক দিয়ে বল আসে ফার্নান্দেজের পায়ে। তিনি গুটিরেজকে ফাঁকি দিয়ে কোনাকুনি তুলে দিয়ে বল জড়ান মেক্সিকোর জালে। মেসির পর ২১ বছর বয়সী ফার্নান্দেজ হলেন বিশ্বকাপে আর্জেন্টিনার সর্বকনিষ্ঠ গোলদাতা।

মেসির ফ্রি কিন ক্ষুরধার না হলেও বিরতির আগে অল্পের জন্য বেঁচে যায় আর্জেন্টিনা। ৪৫ মিনিটে ফ্রি কিক পায় মেক্সিকো। দারুণ একটি শট নেন ভেগা। আর্জেন্টাইন দেয়ালকে ফাঁকি দিয়ে বল যাচ্ছিল জালে। গোলরক্ষক ডান দিকে ঝাঁপিয়ে পড়ে বল নিজের নিয়ন্ত্রণে রেখে দেন। একটু এদিক সেদিক হলেই গোল পেয়ে যেতো মেক্সিকো।

আর্জেন্টিনার এই জয়ে জমে উঠেছে গ্রুপ সির লড়াই। চার দলের সামনেই থাকছে শেষ ষোলোতে ওঠার সুযোগ। ২ ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে সবার উপরে পোল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা, সমান পয়েন্ট নিয়ে তিনে সৌদি আরব ও ১ পয়েন্ট নিয়ে চারে মেক্সিকো।

আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচে যে জিতবে সরাসরি শেষ ষোলোতে। আর সৌদি আরব-মেক্সিকো ম্যাচে যদি সৌদি জিতে তাহলে সরাসরি শেষ ষোলো, আর মেক্সিকো যদি জিতে তাহলে আর্জেন্টিনা-পোল্যান্ডের মধ্যকার ম্যাচের হারা দলের কপাল পুড়তে পারে। মেসিদের সামনে এবার পোলিশ বাঁধা। 

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়