ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

রেকর্ড আর শেষ ষোলোর হাতছানি বেলজিয়ামের সামনে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২২, ২৭ নভেম্বর ২০২২   আপডেট: ১৩:৪৯, ২৭ নভেম্বর ২০২২
রেকর্ড আর শেষ ষোলোর হাতছানি বেলজিয়ামের সামনে

বিশ্বকাপের গ্রুপ পর্ব আর বেলজিয়ামের সাফল্য একসূত্রে গাঁথা। ২০১৪ ও ২০১৮ সালে বিশ্বমঞ্চে গ্রুপের ছয় ম্যাচের সবগুলো জেতা দলটি এবারও শুরু করেছে জয় দিয়ে। বিশ্বকাপে গ্রুপ পর্বে টানা আট জয়ে ছুঁয়েছে ব্রাজিলের রেকর্ড, সেটা একার করে নেওয়ার লক্ষ্যে রোববার আল থুমামা স্টেডিয়ামের মরক্কোর মুখোমুখি হচ্ছে রেড ডেভিলরা। এই ম্যাচ জিতলে রবার্তো মার্তিনেজের দল পেয়ে যাবে শেষ ষোলোর টিকিটও।

রাশিয়ায় গত আসরে নিজেদের বিশ্বকাপ ইতিহাসের সেরা সাফল্য পেয়েছিল তৃতীয় হয়ে। দেশটির ফুটবল ইতিহাসে সোনালি প্রজন্মের খ্যাতি কুড়ানো এই দলটি তার চেয়েও ভালো কিছু করার স্বপ্ন দেখছে। প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয়ের পর এবার তাদের সামনে আফ্রিকান প্রতিপক্ষ মরক্কো। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় মুখোমুখি হচ্ছে দুই দল।

গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়াকে গোলশূন্য ড্রয়ে রুখে দিয়ে চমক দেখানো মরক্কো আরেকটি চমকের অপেক্ষায়। যদিও গ্রুপ পর্বে বেলজিয়ানদের সাফল্যের ইতিহাস তাদের জন্য বড় বাধা। ১৯৯৪ সালে সৌদি আরবের কাছে হারের পর থেকে বিশ্বকাপের প্রথম পর্বে ১৩ ম্যাচ ধরে অজেয় বেলজিয়াম। তাছাড়া আফ্রিকানদের বিপক্ষেও বিশ্বমঞ্চে দাপট রেড ডেভিলদের।

বিশ্বকাপে আফ্রিকার কোনও দলের কাছে কখনও হারেনি বেলজিয়াম। সবশেষ ২০১৮ সালে তিউনিসিয়াকে ৫-২ গোলে হারায় তারা। এর আগে ২০১৪ সালে আলজেরিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়। ২০০২ সালে তিউনিসিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র এবং ১৯৯৪ সালে মরক্কোর বিপক্ষে ১-০ গোলে জিতেছিল তারা।

অবশ্য ২০০৮ সালের স্মৃতি মরক্কোকে উজ্জীবিত করতে পারে। ওইবার শেষ দেখা হয়েছিল দুই দলের। যেখানে ৪-১ গোলে বেলজিয়ামকে হারিয়েছিল তারা। 

বেলজিয়ামের সর্বোচ্চ গোলদাতা রোমেলু লুকাকুকে এই ম্যাচেও সম্ভবত পাওয়া যাচ্ছে না। তার বদলে একাদশে জায়গা পেয়ে কানাডা বধের নায়ক মিচি বাতশুয়াই থাকবেন আক্রমণের নেতৃত্বে। মাঝমাঠের দায়িত্ব প্রত্যাশিতভাবে থাকবে কেভিন ডি ব্রুইনার কাঁধে। আগের ম্যাচে পেনাল্টি সেভ করে দলকে বাঁচানো থিবো কোর্তোয়ার ওপর বরাবরের মতো ভরসা রাখছেন মার্তিনেজ।

ক্রোয়েশিয়াকে চমকে দেওয়া মরক্কোর বিপক্ষে এবার জ্বলে ওঠার পালা বেলজিয়ামের।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়