ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৭ ১৪২৯

ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি জার্মানি-স্পেনের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:০৮, ২৮ নভেম্বর ২০২২   আপডেট: ১২:৪২, ২৮ নভেম্বর ২০২২
ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি জার্মানি-স্পেনের

শেষ বাঁশি বাজার ৭ মিনিট আগে জার্মানির হয়ে গোল করলেন ফুলক্রুগ। তাতে বিশ্বকাপে টিকে রইলো চারবারের বিশ্বচ‌্যাম্পিয়নরা। স্পেনের একমাত্র গোলের জবাবে ফুলক্রুগের গোলে রক্ষা জার্মানির।

জাপানের কাছে প্রথম ম‌্যাচে হারের পর আজ হারলেই বিদায় নিয়ে নিত জার্মানি। কিন্তু গৌরবের ড্রয়ে পয়েন্ট ভাগাভাগিতে এখনও দ্বিতীয় রাউন্ডের আশা টিকে আছে তাদের। শেষ ম‌্যাচে কোস্টারিকাকে হারাতে পারলে দ্বিতীয় রাউন্ডের টিকিট পাবে জার্মানি। 

স্পেন ১ – ১ জার্মানি

মাঠে নামার ছয় মিনিটের ভেতরেই গোল করে স্পেনকে এগিয়ে নিয়েছেন আলভারো মোরাতা। বামপ্রান্ত থেকে জর্দি আলভার ক্রস থেকে ডি বক্সের ভেতরে আলতো টোকায় বল জার্মানির জালে পাঠান মোরাতা। ম‌্যাচের ৬২ মিনিটে গোল করেন ৫৬ মিনিটে তোরেসের পরিবর্তে মাঠে নামা মোরাতা। 

প্রতি আক্রমণে জার্মানি একাধিক গোলের সুযোগ তৈরি করে। কিন্তু ফিনিশিংয়ের অভাবে লক্ষ‌্যভেদ হচ্ছিল না। ম‌্যাচের ৮৩ মিনিটে সমতা ফেরান জার্মানির নিকলাস ফুলক্রুগ। ডি বক্সের ভেতরে জটলা থেকে বল পেয়ে ডান পায়ে জোড়ালো শট নিয়ে গোল করেন ফুলক্রুগ। 

অফসাইডে গোল বাতিল জার্মানির, প্রথমার্ধ শেষে স্কোর ০-০

শ্বাসরুদ্ধকর ম‌্যাচে প্রথমার্ধে গোল পায়নি কোনো দল। তবে সুযোগ তৈরি করেছে দুই দলই। আক্রমণ-পাল্টা আক্রমণে এগিয়েছে দুই দলের লড়াই। 

সবচেয়ে বড় সুযোগটি পেয়ে লক্ষ‌্যভেদ করেছিলেন জার্মানির রুডিগার। কিমিখের ফ্রিকিক থেকে মাথা ছুঁইয়ে গোল করেছিলেন রুডিগার। কিন্তু সামান‌্যতম অফসাইডে বাতিল করা হয় তার গোল।

ম‌্যাচের সপ্তম মিনিটে অলমোর দূরপ্রান্তের শটে আলতো টোকা দেন জার্মানির গোল রক্ষক ম‌্যানুয়েল নয়‌্যার। তার হাত ছুঁয়ে বল গোলপোষ্টে লেগে ফিরে আসে। ৩২ মিনিটে তোরেস নু‌্যয়ারকে একা পেয়েও আলভার ক্রস থেকে গোল করতে পারেননি। অবশ‌্য গোল করলেও তা বাতিল হতো অফসাইডে। 

দুই দলের খেলায় ফিনিশিংয়ের অভাব। মাঝ মাঠে গোছানো ফুটবল থাকলেও শেষটা ভালো হচ্ছে না। এজন‌্য গোলও হয়নি। বিরতি থেকে ফিরে কি গোল হবে?  

বাঁচা-মরার লড়াইয়ে স্পেনের মুখোমুখি জার্মানি

গ্রুপ এফ-এ নিজেদের প্রথম ম্যাচে জাপানের কাছে হেরেছে জার্মানি। আজ হারলেই বিশ্বকাপ থেকে বিদায় চারবারের বিশ্বচ‌্যাম্পিয়নদের। ম‌্যাচটা জার্মানির বাঁচা-মরার। প্রতিপক্ষ বিশ্বকাপে কোস্টারিকার বিপক্ষে নিজেদের প্রথম ম‌্যাচে ৭ গোল করা স্পেন।

বলা হচ্ছে, বিশ্বকাপে গ্রুপ পর্বের এটি সবচেয়ে কঠিনতম ম‌্যাচ। এই ম‌্যাচে জয় দরকার জার্মানির। গ্রুপ পর্ব পেরিয়ে শেষ ষোলোর টিকিট পেতে স্পেনও জয়ের জন‌্য মুখিয়ে। কে হাসবে শেষ হাসি? উত্তরটা পাওয়া যাবে কিছুক্ষণের ভেতরেই।

বিশ্বকাপে এর আগে দুই দল চারবার মুখোমুখি হয়েছে। যেখানে জামার্নি তিন ম‌্যাচে ও স্পেন এক ম‌্যাচ জিতেছে। শেষবার দুই দল মুখোমুখি হয়েছিল ২০১০ বিশ্বকাপের সেমিফাইনালে। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের সেই ম‌্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়ে স্পেন ফাইনালে উঠেছিল। 

আজকের ম‌্যাচে জার্মানি দুইটি পরিবর্তন এনেছে। জাপানের কাছে হেরে যাওয়া ম‌্যাচে খেলা শ্লোটারবেক ও হাভেটস বাদ পড়েছেন। দলে এসেছেন কেহরের ও গোয়েতজা। স্পেনও একটি পরিবর্তন এনেছে। কারভাহালের পরিবর্তে এসেছেন আজপিলিকুয়েটা। 

 

ঢাকা/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়