ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৭ ১৪২৯

প্রথম জয়ের খোঁজে ক্যামেরুন-সার্বিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১১, ২৮ নভেম্বর ২০২২   আপডেট: ১২:৪৮, ২৮ নভেম্বর ২০২২
প্রথম জয়ের খোঁজে ক্যামেরুন-সার্বিয়া

কাতার বিশ্বকাপে সোমবার (২৮ নভেম্বর) দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ক্যামেরুন ও সার্বিয়া। ‘জি’ গ্রুপের এই দুটি দল এক ম্যাচ শেষে কোনও পয়েন্ট উদ্ধার করতে পারেনি। ক্যামেরুন হেরেছে সুইজারল্যান্ডের কাছে, আর ব্রাজিলের কাছে পরাজিত সার্বিয়া। নিজেদের দ্বিতীয় ম্যাচে জয় ভিন্ন অন্য কোনও ফল হলে ব্রাজিল বনাম সুইজারল্যান্ডের লড়াই শেষে বিদায় নিতে হবে যে কোনও একটি দলকে।

আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় মুখোমুখি হচ্ছে ক্যামেরুন ও সার্বিয়া। কোনও পয়েন্ট না পেলেও গোল ব্যবধানে সার্বিয়াকে পেছনে ফেলে ক্যামেরুন তিন নম্বরে। সার্বিয়ার কাছে যদি তারা হেরে যায় এবং ব্রাজিল জেতে কিংবা ড্র করে তাহলে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে আফ্রিকান দলটি। আর ক্যামেরুনের কাছে হেরে গেলে ইউরোপিয়ানদের বিদায় নিশ্চিত হবে সুইজারল্যান্ড হার এড়ালে।

২০০২ সালের পর থেকে বিশ্বকাপে প্রথম জয়ের সন্ধানে ক্যামেরুন। আর সার্বিয়া বিশ্বমঞ্চে শেষ ১১ ম্যাচের ৯টিই হেরেছে। তাই দুই দলের সামনেই জয়ের দুর্লভ স্বাদ পাওয়ার সুযোগ।

২০ বছর আগে বিশ্বকাপে ক্যামেরুনের সবশেষ জয়সূচক গোলদাতা ও ক্যামেরুনিয়ান ফুটবল ফেডারেশন প্রেসিডেন্ট স্যামুয়েল ইতো ভবিষ্যদ্বাণী করেছিরেন, তার দল পৌঁছাতে পারে ফাইনালে। কিন্তু সেপ্টেম্বর থেকে পাঁচ ম্যাচের জয়খরায় থাকা দলটিকে নিয়ে তা আষাঢ়ে গল্পের মতো হতে চলেছে।

এই ক্যামেরুন দলটি একেবারেই তরুণ। বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা নেই। যদিও সুইজারল্যান্ডের বিপক্ষে ভালো লড়াই উপহার দিয়েছিল, কোচ রিগোবার্ট সং পরে উন্নতি প্রতিশ্রুতি দেন। সুইশদের কাছে হারের পর তিনি বলেন, ‘যে ভুলগুলো হয়েছিল (সুইজারল্যান্ডের বিপক্ষে) সেগুলো পরের ম্যাচে আবার হবে না।’

অন্যদিকে সার্বিয়া প্রথমার্ধে ব্রাজিলকে ভালোভাবে সামাল দিয়েছিল। কিন্তু ১৭ ম্যাচে তৃতীয় হার এড়াতে পারেনি রিচার্লিসনের জোড়া গোলে। ওই হারের পর দলের শীর্ষ গোলদাতা আলেক্সান্দার মিত্রোভিচের ফিটসেসের ঘাটতিকে দায়ী করেন কোচ ড্রাগন স্তোকোভিচ। তবে ব্রাজিল ভালো খেলেছে বলেই হারতে হয়েছে স্বীকার করেন তিনি। পরের দুটি ম্যাচে খেলার ধরনের পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছেন কোচ। 

স্তোকোভিচ বলেন, ‘আপনারা একটি ভিন্ন দলকে (ক্যামেরুনের বিপক্ষে) দেখবেন।’ এই হুমকিতে কি মুষড়ে পড়বে ক্যামেরুন, নাকি ঘুরে দাঁড়িয়ে টিকে থাকবে বিশ্বকাপে!

গুরুত্বপূর্ণ পরিসংখ্যান

* সার্বিয়া তাদের শেষ ১১ বিশ্বকাপ ম্যাচের ৯টি হেরেছে। শেষবার তারা জিতেছিল ২০১৮ সালে কোস্টারিকার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে, ১-০ গোলে।

*১৯৯০ সালের কোয়ার্টার ফাইনালের পর থেকে ক্যামেরুন কখণও বিশ্বকাপের নকআউট পর্বে খেলতে পারেনি। সবশেষ ম্যাচ জয় ২০০২ সালে। ২০১০ ও ২০১৪ সালে গ্রুপের সব ম্যাচ হেরেছিল তারা, গতবার আফ্রিকান দেশটি বিশ্বকাপের টিকিট কাটতে পারেনি।

*সার্বিয়া তাদের শেষ তিনটি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়, ২০০৬ (সার্বিয়া-মন্টেনিগ্রো নামে), ২০১০ ও ২০১৪-এর আসরে।

*স্বাধীনতা লাভের পর প্রথমবার নকআউট রাউন্ডে ওঠার মিশনে সার্বিয়া। শেষবার তারা দ্বিতীয় রাউন্ডে উঠেছিল ১৯৯৮ সালে, যুগোস্লাভিয়ার অন্তর্ভুক্ত থেকে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়