ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১৬ বছর পর শেষ ষোলোতে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০২, ৩০ নভেম্বর ২০২২   আপডেট: ২৩:১৩, ৩০ নভেম্বর ২০২২
১৬ বছর পর শেষ ষোলোতে অস্ট্রেলিয়া

সমীকরণ ছিল সহজ। ড্র করতে পারলেই শেষ ষোলো। সেই সহজ সমীকরণে ডেনমার্কের বিপক্ষে খেলতে নেমে জিতে গেল অস্ট্রেলিয়া। তাতে ‘ডি’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করলো সকারুরা।

সবশেষ ২০০৬ সালে বিশ্বকাপের নকআউট পর্বে খেলছিল এশিয়ান অঞ্চলের দলটি। এরপর ২০১০, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা।

৩ ম্যাচ থেকে ৬ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ রানার্স-আপ হয়েছে অস্ট্রেলিয়া। অপর ম্যাচে তিউনিশিয়ার কাছে ১-০ ব্যবধানে হারে ফ্রান্স। হারলেও অস্ট্রেলিয়ার সমান ৬ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয় বর্তমান চ্যাম্পিয়নরা।

এবার অবশ্য বিশ্বকাপের শুরুটা বেশ আশা জাগানিয়া করেছিল অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে শুরুতে লিড নিয়েও খেই হারিয়ে হেরেছিল ৪-১ ব্যবধানে। তবে পরের ম্যাচেই তিউনিসিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানের জয়ে আশা জাগায় নকআউট পর্বের। আর আজ বুধবার শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে ১-০ ব্যবধানে জিতে পৌঁছে গেল শেষ ষোলোতে।

বিরতির পর ম্যাচের ৬০ মিনিটে পাল্টা আক্রমণে রিলি ম্যাকগ্রির বাড়িয়ে দেওয়া বল থেকে বাম পায়ের শটে গোল করে অস্ট্রেলিয়াকে এগিয়ে নেন ম্যাথু লেকি। এ সময় পাল্টা আক্রমণে মাঝ মাঠের সামনে বল পান লেকি। এরপর দ্রুতবেগে সামনে এগিয়ে যান। তার সামনে ছিলেন ডেনমার্কের একজন রক্ষণভাগের খেলোয়াড়। এরপর আসেন আরও একজন। তাদের দুজনকে পরাস্ত করে গোলরক্ষকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান তিনি। লেকির এই গোলটি বাকি সময়ে আর শোধ দিতে পারেনি ডেনিশরা।

অবশ্য এই ম্যাচে জয় পেলে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে নকআউট পর্বে যেতে পারতো ডেনমার্ক। সেই সমীকরণ মেলাতে ম্যাচের প্রথম থেকে বলের দখল থেকে শুরু করে আক্রমণও বেশি শানিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত সমীকরণ মেলাতে পারেনি লাল-সাদারা। তাতে ২০১০ সালের পর আবারও গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হলো তাদের।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়