ঢাকা     বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৫ ১৪২৯

কোস্টারিকার বিপক্ষে জার্মানির অগ্নিপরীক্ষা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ১ ডিসেম্বর ২০২২  
কোস্টারিকার বিপক্ষে জার্মানির অগ্নিপরীক্ষা

দেয়ালে পিঠ ঠেকে গেছে জার্মানির। চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা বিশ্বকাপ থেকে টানা দ্বিতীয়বার গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার ক্ষণ গুনছে। এই অনাকাঙ্ক্ষিত পরিণতি এড়াতে হলে কোস্টারিকার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ বড় ব্যবধানে জিততে হবে। একই সঙ্গে স্পেনের জয় কামনা করতে হবে।

কোস্টারিকার সামনেও শেষ ষোলোর হাতছানি। স্পেনের কাছে গোলবন্যায় ভাসার পর জাপানকে হারিয়ে বিশ্বকাপে টিকে গেছে তারা। ‘ই’ গ্রুপে দ্বিতীয় স্থানে থাকা জাপানের সমান ৩ পয়েন্ট নিয়ে তারাও ২০১৪ সালের পর প্রথম নকআউট ম্যাচ খেলার আশায়। বাংলাদেশ সময় রাত ১টায় আল খোরের আল বায়াত স্টেডিয়ামে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হচ্ছে পাঁচ আসরে দুইবার নকআউটে খেলা উত্তর আমেরিকান দলটি।  

স্পেন চার পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। আর দুই ম্যাচে একটি পয়েন্ট পাওয়া জার্মানি সবার শেষে। কোস্টারিকার বিপক্ষে জিতলে এবং স্পেন জয় পেলে জার্মানরা পরের ধাপে যেতে পারবে। কিন্তু স্পেন ও জাপান ম্যাচ ড্র হলে গোল ব্যবধানে হিসাব আসবে। সেক্ষেত্রে এক গোলে জিতলেও তাদের অগ্রগতি নিশ্চিত। তবে স্পেন হেরে গেলে জার্মানিকে জিততে হবে ৮ গোলে। তবে হেরে গেলে বিদায় নিতে হবে তিন ম্যাচ খেলেই।

তৃতীয়বার শেষ ষোলো খেলতে জিততেই হবে কোস্টারিকাকে। অবশ্য ড্র করলে তাদেরও তাকিয়ে থাকতে হবে স্পেনের জয়ের দিকে। তবে দুটি ম্যাচই ড্র হলে বিদায় নিতে হবে উত্তর আমেরিকান দেশটিকে। হেরে গেলেও বাদ পড়বে কোস্টারিকানরা।

ইতিহাস জার্মানদের পক্ষে। কোস্টারিকার সঙ্গে তাদের দেখা হয়েছে একবারই, ২০০৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক জার্মানি ৪-২ গোলে জয় পায়। ১৬ বছর পর আরেকবার বিশ্বমঞ্চে দেখা হচ্ছে দুই দলের, অগ্নিপরীক্ষায় এবারও সেই ফলের পুনরাবৃত্তি করতে হবে হ্যান্সি ফ্লিকের দলকে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়