ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

স্পেনকে হারিয়ে শেষ ষোলোতে জাপান

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:১১, ২ ডিসেম্বর ২০২২   আপডেট: ০৫:৩৪, ২ ডিসেম্বর ২০২২
স্পেনকে হারিয়ে শেষ ষোলোতে জাপান

স্পেনকে হারিয়ে শেষ ষোলোতে জাপান। ২-১ গোলে জয় পেয়েছে তারা। জাপানের কাছে হেরেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় শেষ ষোলোতে স্পেন। ই গ্রুপ থেকে বাদ পড়েছে জার্মানি-কোস্টারিকা। 

৩ মিনিটে স্পেনের জালে জাপানের ২ গোল 

বিরতির পর ৪৮ মিনিটে স্পেনের জালে জাপানের গোল। ১-১ গোলে ম্যাচে সমতা। প্রথম গোলের ৩ মিনিট না যেতেই আবার গোল দেয় জাপান। ২-১ গোলে এগিয়ে জাপান। প্রথম গোলটি করে ডোয়ান আর দ্বিতীয় গোলটি করেন তানাকা। 

এগিয়ে স্পেন, বিপর্যস্ত জাপান

এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করেছে স্পেন। ম্যাচের শুরুতে গোল দেন মোরাতা। ১১ মিনিটে তার ১ গোলেই এগিয়ে থেকে বিরতিতে গিয়েছে স্প্যানিশরা। অন্যদিকে জাপান স্প্যানিশ আক্রমণে বিপর্যস্ত। জাপানের বার লক্ষ্য করে ৫টি শট নিয়েছে স্পেন। যার মধ্যে ২টি অন টার্গেট। আর জাপান দুটি শট নিলেও তা ছিল লক্ষ্যহীন। প্রথমার্ধের ৮১ শতাংশ সময় বল ছিল স্পেনের পায়ে। 

১১ মিনিটে জাপানের জালের মোরাতার গোল

১১ মিনিটে জাপানের জালের মোরাতার গোল। ১-০ গোলে এগিয়ে স্পেন। গন্ডার ক্রস থেকে দারুণ হেডে জাপানের জালে বল জড়ান মোরাতা। এ ছাড়া বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল স্পেন। কিন্তু কাজে লাগাতে পারেনি। স্পেনের মুহুর্মুহ আক্রমণে এলোমেলো দেখাচ্ছে জাপানকে। 

পয়েন্ট টেবিলের লড়াই 

গ্রুপ ই থেকে পয়েন্ট টেবিলে জাপানের চেয়ে শক্ত অবস্থানে আছে স্পেন। কোস্টারিকাকে ৭-০ গোলে হারানোর পর জার্মানির সঙ্গে ১-১ গোলে ড্র করে তারা। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে স্প্যানিশরা। তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে জাপান ও কোস্টারিকা।

ড্র করলেই স্পেন শেষ ষোলোতে 

বৃহস্পতিবার আরেকটি ড্র করলে শেষ ষোলো নিশ্চিত হবে লুইস এনরিকের দলের। আর জিতলে গ্রুপের শীর্ষস্থান। কিন্তু নকআউটে খেলা নাও হতে পারে স্পেনের, যদি তারা জাপানের কাছে হেরে যায় এবং কোস্টারিকা জার্মানির বিপক্ষে জেতে। তবে কোস্টারিকা-জার্মানি ড্র হলে হেরেও দ্বিতীয় স্থানে থেকে দ্বিতীয় রাউন্ডে যাবে ২০১০ সালের চ্যাম্পিয়নরা। এমনকি তারা হেরে যাওয়ার পর যদি জার্মানি ৮ গোলে না জেতে তাহলেও গ্রুপ বাধা পেরোবে স্পেন।

তবে জয়ের জন্যই মাঠে নামবে স্পেন, বললেন এনরিকে, ‘আমরা আমাদের পূর্ণ শক্তি ব্যবহার করবো এবং গ্রুপের শীর্ষে থাকতে জেতার জন্য মাঠে নামবো।’

জিততে হবে জাপানকে 

শেষ ষোলোতে উঠতে জিততে হবে জাপানকেও। কোস্টারিকার কাছে হেরে নকআউটের স্বপ্নে বড় ধাক্কা খায় তারা। স্পেনের বিপক্ষে ড্র করলেও পরের পর্বে ওঠার সম্ভাবনা আছে। সেক্ষেত্রে কোস্টারিকা-জার্মানির ম্যাচটি ড্র হতে হবে, নয়তো বাদ পড়বে সামুরাই ব্লুরা। নিজেদের ইতিহাসে সাত বিশ্বকাপে চারবার শেষ ষোলো খেলা জাপানকে নিয়ে আশাবাদী কোচ হাজিমে মরিয়াসু, ‘আমরা জেতার জন্য যাচ্ছি, আমাদের ভাবনায় শুধু এটাই। জার্মানিকে হারানো মানে যে আমরা স্পেনকেও হারাতে পারবো, তা নয়। দুই দলই বিশ্বকাপ জিতেছে এবং তাদের জন্য আমাদের অনেক শ্রদ্ধা, কিন্তু আমরা জার্মানদের হারিয়েছিলাম।’ ‍

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়