ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

গ্রুপ পর্বে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের আবারও পতন

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৭, ২ ডিসেম্বর ২০২২  
গ্রুপ পর্বে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের আবারও পতন

২০১৪ সালে ব্রাজিলের মাটিতে তাদের ৭ গোল দিয়ে নিজেদের শক্তিমত্তার প্রমাণ দেয় জার্মানি। সেবার আর্জেন্টিনাকে হারিয়ে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছে। চৌদ্দ থেকে বাইশ। মাঝে দুটি বিশ্বকাপে চারবারের চ্যাম্পিয়নদের খুঁজে পাওয়া যায়নি। গ্রুপ হার দিয়ে শুরু, হার দিয়ে শেষ। টানা দুবার ঘটেছে পতন। 

মস্কোর লুজনকি থেকে আল খোরের আল বায়াত স্টেডিয়াম। দুটি জায়গাই জার্মানদের ফিরিয়েছে খালি হাতে। একটিতে মেক্সিকোর কাছে হেরে আর এবার কোস্টারিকার বিপক্ষে জিতেও বাদ পড়তে হয়েছে। এশিয়ান জায়ান্ট জাপানের জয়ে সব শেষ হয়ে গেছে।

‘ই’ গ্রুপ থেকে নিজেদের শেষ ম্যাচে কোস্টারিকাকে ৪-২ গোকে হারিয়েছে জার্মানি। এই গ্রুপ থেকে ২ জয়ে ছয় পয়েন্ট নিয়ে জাপান গ্রুপ চ্যাম্পিয়ন। চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্পেন, তৃতীয় জার্মানি। গোল ব্যবধানে এগিয়ে থাকায় সমান পয়েন্ট হলেও স্পেনের ভাগ্যদুয়ার খুলে যায়। বাদ পড়ে যায় জার্মানি।

১০ মিনিটেই জিনাব্রির গোলে এগিয়ে যায় জার্মানি। প্রথমার্ধে দাপটের সঙ্গে খেললেও আর গোল দিতে পারেনি। দ্বিতীয়ার্ধে ৫৮ মিনিটে সমতা আনেন ইয়েলতিশ তেজেডা। ১২ মিনিট পরেই নিজেদের গোলরক্ষক ম্যানুয়েল নুয়্যারের ভুলেই গোল হজম করে জার্মানি।

এগিয়ে যায় কোস্টারিকা। কিন্তু হার ঠেকাতে পারেনি। ৭৩ ও ৮৫ মিনিটে কাই হাভার্টজের জোড়া গোলে এগিয়ে যায় উলটো। ৮৯ মিনিটে ফুলকার্গের গোলে পূর্ণ করে হালি। ৬ গোলের ম্যাচে জিতেও জার্মানরা উৎসব করতে পারেনি।

ম্যাচে নামার আগেই তাদের সামনে একটি সমীকরণ ছিল। নিজেদের জয়ের সঙ্গে জাপানের হার। প্রথমার্ধ পর্যন্ত সব ঠিকই ছিল। ম্যাচে এগিয়ে ছিল জার্মানি অন্যদিকে স্পেনের বিপক্ষে পিছিয়ে ছিল জাপান। কিন্তু ৪৮ থেকে ৫১ এই ৩ মিনিটের মাঝে সব বদলে যায়। ২ গোল দিয়ে এগিয়ে যায় জাপান। বাদ পড়া নিশ্চিত হয়ে যায় জার্মানির।

জার্মান বাদ পড়লেও তাদের জয়ে স্পেনের শেষ ষোলোর টিকিট নিশ্চিত হয়ে যায়। কোনোভাবে যদি কোস্টারিকা জয় পেতো তাহলে মৃত্যুকূপ খ্যাত ‘ই’ গ্রুপ থেকে স্পেনকেও বাদ পড়তে হতো। জার্মানদের একটি ধন্যবাদ দিতেই পারে স্প্যানিশরা।

জার্মানদের ২০১৮ বিশ্বকাপ শুরু হয়েছিল দক্ষিণ কোরিয়ার কাছে হেরে আর এবার জাপানের কাছে হেরে। এই দুই হারই টানা দুই বিশ্বকাপে লিখে দেয় এপিটাপ। প্রথমবার ঘুরে দাঁড়াতে পারেনি, আর এবার ঘুরে দাঁড়ালেও ভাগ্য সহায় হয়নি। যেন মরচে পড়ে গেছে জার্মান মেশিনে! 

ঢাকা/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়