ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৭ ১৪২৯

ব্রাজিলের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১১, ২ ডিসেম্বর ২০২২   আপডেট: ১২:২৭, ২ ডিসেম্বর ২০২২
ব্রাজিলের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই

এক ম্যাচ হাতে রেখে বিশ্বকাপের নকআউট নিশ্চিত করেছে ব্রাজিল। শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে তারা গ্রুপের শেষ ম্যাচ খেলবে ক্যামেরুনের বিপক্ষে। দ্বিতীয় রাউন্ডের টিকিট পাওয়ায় এই ম্যাচে বেঞ্চের শক্তি পরীক্ষা করতে পারেন তিতে, এমনটাই ধারণা করা হচ্ছে। কিন্তু ‘ডি’ গ্রুপে তিউনিসিয়ার কাছে ফ্রান্সের হারে সতর্ক ব্রাজিল।

সার্বিয়া ও সুইজারল্যান্ডের বিপক্ষে সেলেকাওরা জিতে ৬ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপে শীর্ষে। ক্যামেরুন সার্বিয়ার সমান মাত্র এক পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে তিনে। সুইজারল্যান্ড ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে। 

শেষ ষোলো নিশ্চিত করলেও এই ম্যাচে ব্রাজিল লড়বে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে। জিতলে কিংবা ড্র করলেই তারা গ্রুপের সেরা হবে। আবার সুইজারল্যান্ড সার্বিয়াকে হারালেও গ্রুপের এক নম্বরে থেকে নকআউট খেলবে তারা। যদি ব্রাজিল হেরে যায় এবং সুইজারল্যান্ড সার্বিয়ার বিপক্ষে জেতে, তাহলে গোল পার্থক্যে নির্ধারণ হবে শীর্ষস্থান। 

কোচ তিতে এই ম্যাচের জন্য মূল একাদশে বেশ কিছু পরিবর্তন আনার আভাস দিয়েছেন। যদিও গ্রুপের শেষ ম্যাচে ৯ জনকে বদলে মাঠে নেমে তিউনিসিয়ার কাছে ফ্রান্সের হার ভাবাচ্ছে ব্রাজিলকে।

সুইজারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ব্রাজিল তাদের একাদশে পরিবর্তন আনতে বাধ্য হয়েছিল। ওই ম্যাচে নতুন করে ইনজুরিতে পড়েছেন লেফট ব্যাক অ্যালেক্স সান্দ্রো। গোড়ালির ইনজুরিতে ভুগছেন নেইমার, তাকে শেষ ষোলোতে পাওয়ার ব্যাপারে আশাবাদী দল। দানিলোও বৃহস্পতিবার অনুশীলন করে আশা জাগিয়েছেন। 

ক্যামেরুনের বিপক্ষে ৩৯ বছর বয়সী দানি আলভেস বিশ্বকাপে ব্রাজিলের সবচেয়ে বয়স্ক অধিনায়কের মর্যাদা পেতে পারেন। 

২০১৪ সালে গ্রুপ ম্যাচে দুই দলের দেখা হয়েছিল। যেখানে নেইমারের জোড়া গোলে ব্রাজিল ৪-১ গোলে জিতেছিল। এবার দলের প্রাণভোমরা নেই, তবে বড় ব্যবধানে জয় নিয়ে গ্রুপ পর্ব শেষ করতে মুখিয়ে ব্রাজিল।

শেষ ষোলোতে ওঠার সুযোগ এখনও আছে ক্যামেরুনের। এজন্য জিততে হবে এবং চাইতে হবে সুইজারল্যান্ডের হার। তখন সার্বিয়া ও ক্যামেরুনের সমান চার পয়েন্ট হবে এবং গোল ব্যবধানে চূড়ান্ত হবে ব্রাজিলের সঙ্গে কে যাচ্ছে পরের ধাপে?

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়