ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

১ গোলে হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৫৮, ৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ০৩:০৪, ৩ ডিসেম্বর ২০২২
১ গোলে হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল

জি গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে ১-০ গোলে হারে ব্রাজিল। 

ক্যামেরুনের কাছে ১ গোলে হারলো ব্রাজিল। যোগ করা সময়ে আবু বাকার গোল করেন। হারলেও জি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েছে সেলেসাওরা। শেষ ষোলোতে ব্রাজিলের প্রতিপক্ষ কোরিয়া রিপাবলিক। সোমবার স্টেডিয়াম ৯৭৪-এ কোরিয়ার মুখোমুখি হবে তারা। 

১-০ গোলে এগিয়ে ক্যামেরুন 

যোগ করা সময়ে গোল হজম করলো ব্রাজিল। ১-০ গোলে পিছিয়ে আছে সেলেসাওরা। ক্রস থেকে দারুণ হেডে গোল দেন আবু বাকার। গোলের পর তিনি জার্সি খুলে উদযাপন করেন। রেফারি তাকে হলুদ কার্ড দেখান। এর আগে আরেকটি হলুদ দেখায় লাল কার্ড দেখে মাঠ থেকে বেরিয়ে যান গোলের পর। 

মুহুর্মুহু আক্রমণেও গোলের দেখা পাচ্ছে না ব্রাজিল

বিরতির পর ব্রাজিল দারুণ কিছু আক্রমণ করে। কিন্তু ক্যামেরুনের গোলরক্ষকের অসাধারণ দক্ষতায় গোলের দেখা পাচ্ছে না সেলেসাওরা। বাঁ দিক থেকে দারুণ খেলছেন মার্টিনেল্লি। প্রথমার্ধেও দুটি শট নিয়েছিলেন মার্টিনেল্লি। কিন্তু লাভ হয়নি। 

প্রথমার্ধ গোল শূন্য ড্র 

প্রথমার্ধে দুই দলের কেউই গোলের দেখা পায়নি। গোল শূন্য ড্র-তে দুই দল বিরতিতে গিয়েছে। গোল পেতে পারতো যে কোনো দলই। শেষ দিকে দারুণ একটি আক্রমণ করেছে ক্যামেরুন। অ্যাডারসন অসাধারণ দক্ষতায় গোল খাওয়া বাঁচিয়ে দেন। ব্রাজিল বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল। কিন্তু নিখুঁত আক্রমণ করতে পারেনি। মার্টিনেল্লি দুটি সুযোগ পেয়েছিলেন, শটও নিয়েছিলেন কিন্তু লক্ষ্যভেদ করতে পারেননি। প্রথমার্ধে ১০টি আক্রমণ করে ব্রাজিল, ৩টি ছিল অনটার্গেট। অন্যদিকে ক্যামেরুন মাত্র ১টি আক্রমণ করে। 

ব্রাজিল

বেঞ্চ পরীক্ষা করছেন ব্রাজিল কোচ তিতে। মিলিতাও বাদ বেঞ্চের ১০ ফুটবলারকে নামিয়েছেন শুরুর একাদশে।

এডারসন (গোলরক্ষক) দানি আলভেস, এডার মিলিতাও, ব্রিমার, অ্যালেক্স টেলেস, ফ্যাবিনহো, ফ্রেড, অ্যান্টনি, রদ্রিগো, মার্টিনেলি, গ্যাব্রিয়েল জেসুস।

ক্যামেরুন

এপাসি, ফাই, উওহ, এবোসে, তোলো, জাম্বো, কুন্দে, এমবেউমো, চৌপো-মোটিং, এনগামেলু, আবু বকর।

আগেই নিশ্চিত শেষ ষোলো 

সার্বিয়া ও সুইজারল্যান্ডের বিপক্ষে সেলেকাওরা জিতে ৬ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপে শীর্ষে। নিশ্চিত হয়ে আছে শেষ ষোলো। ক্যামেরুন সার্বিয়ার সমান মাত্র এক পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে তিনে। সুইজারল্যান্ড ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে। শেষ ষোলোতে ওঠার সুযোগ এখনও আছে ক্যামেরুনের। এজন্য জিততে হবে এবং চাইতে হবে সুইজারল্যান্ডের হার। তখন সার্বিয়া ও ক্যামেরুনের সমান চার পয়েন্ট হবে এবং গোল ব্যবধানে চূড়ান্ত হবে ব্রাজিলের সঙ্গে কে যাচ্ছে পরের ধাপে

ব্রাজিলের লক্ষ্য গ্রুপ চ্যাম্পিয়ন

শেষ ষোলো নিশ্চিত করলেও এই ম্যাচে ব্রাজিল লড়বে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে। জিতলে কিংবা ড্র করলেই তারা গ্রুপের সেরা হবে। আবার সুইজারল্যান্ড সার্বিয়াকে হারালেও গ্রুপের এক নম্বরে থেকে নকআউট খেলবে তারা। যদি ব্রাজিল হেরে যায় এবং সুইজারল্যান্ড সার্বিয়ার বিপক্ষে জেতে, তাহলে গোল পার্থক্যে নির্ধারণ হবে শীর্ষস্থান। 

ব্রাজিলের বেঞ্চ পরীক্ষা 

দ্বিতীয় রাউন্ডের টিকিট পাওয়ায় এই ম্যাচে বেঞ্চের শক্তি পরীক্ষা করতে পারেন তিতে, এমনটাই ধারণা করা হচ্ছে। কিন্তু ‘ডি’ গ্রুপে তিউনিসিয়ার কাছে ফ্রান্সের হারে সতর্ক ব্রাজিল। কোচ তিতে এই ম্যাচের জন্য মূল একাদশে বেশ কিছু পরিবর্তন আনার আভাস দিয়েছেন। যদিও গ্রুপের শেষ ম্যাচে ৯ জনকে বদলে মাঠে নেমে তিউনিসিয়ার কাছে ফ্রান্সের হার ভাবাচ্ছে ব্রাজিলকে।

নেইমারকে নিয়ে আশাবাদী

সুইজারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ব্রাজিল তাদের একাদশে পরিবর্তন আনতে বাধ্য হয়েছিল। ওই ম্যাচে নতুন করে ইনজুরিতে পড়েছেন লেফট ব্যাক অ্যালেক্স সান্দ্রো। গোড়ালির ইনজুরিতে ভুগছেন নেইমার, তাকে শেষ ষোলোতে পাওয়ার ব্যাপারে আশাবাদী দল। দানিলোও বৃহস্পতিবার অনুশীলন করে আশা জাগিয়েছেন। 

মুখোমুখি লড়াই

২০১৪ সালে গ্রুপ ম্যাচে দুই দলের দেখা হয়েছিল। যেখানে নেইমারের জোড়া গোলে ব্রাজিল ৪-১ গোলে জিতেছিল। এবার দলের প্রাণভোমরা নেই, তবে বড় ব্যবধানে জয় নিয়ে গ্রুপ পর্ব শেষ করতে মুখিয়ে ব্রাজিল।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়