ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের হোঁচটে বিশ্বকাপ জমে ক্ষীর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৮, ৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৭:০৫, ৩ ডিসেম্বর ২০২২
সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের হোঁচটে বিশ্বকাপ জমে ক্ষীর

আল ওয়াকরাহ স্টেডিয়ামের সাইডবেঞ্চে বসে লুইস সুয়ারেজ কাঁদছেন। ২৫ কিলোমিটার দূরের এডুকেশন সিটি স্টেডিয়ামের সবুজ গালিচায় চোখের জল ফেলছেন সন হিউং-মিন। একজনের চোখে আনন্দাশ্রু। আরেকজনের নিরানন্দ। 

সাফল্যে উদ্ভাসিত হয়ে সনরা আকাশে উড়ছেন। বিদায়ের চোখ রাঙানিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ১২ বছর পর শেষ ষোলোয় জায়গা করে নেওয়ার আনন্দে আবেগ ছুঁয়ে যায় এশিয়ার দলটির। ঠিক উল্টোচিত্র উরুগুয়ের। শেষ ষোলোতে যেতে না পারার অনলে পুড়ছেন সুয়ারেজরা। চোখের জলে মিলছে সান্তনা। 

বিশ্বকাপ বলে কথা। কেউ হাসবে তো কেউ কাঁদবে। কাতার বিশ্বকাপ এমন এক মঞ্চ তৈরি করে দিয়েছে যেখানে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের শুধু হার-ই নয়, বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। তাতে বিশ্বকাপ জমে ক্ষীর। 

আর্জেন্টিনার কথাই ধরুন। ’৭৮ ও ‘৮৬ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা নিজেদের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হারবে তা কল্পনা করতে পেরেছিল কেউ। অথচ স্কোরলাইন ছিল এরকম, আর্জেন্টিনা ১-২ সৌদি আরব। গতকাল রাতে প্রথম পর্বের শেষ ম্যাচ খেলেছিল ব্রাজিল ও ক্যামেরুন। ম্যাচের যোগ করা সময়ে ক্যামেরুনের ভিনসেন্ট আবুবকরের গোলে স্তব্ধ হয়ে যায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আগেভাগেই দুই ম্যাচ জিতে যাওয়ায় এই পরাজয় ব্রাজিলের শেষ ষোলোতে উঠতে প্রভাব রাখেনি। তবে সাবেক চ্যাম্পিয়নরা হোঁচট খেয়েছে ঠিকই। 

শুধু ব্রাজিল আর আর্জেন্টিনা নয়, প্রথম পর্বে সাবেক সব বিশ্বচ্যাম্পিয়নরাই হোঁচট খেয়েছে। ১৯৩০ ও ১৯৫০ বিশ্বকাপ জেতা উরুগুয়ে শেষ ষোলোতে উঠতেই পারেনি। তাদের পথের পথিক চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। থমাস মুলাররা জাপানের কাছে ২-১ গোলে হারের পর স্পেনের সঙ্গে ১-১ ড্র করে। শেষ ম্যাচে কোস্টারিকাকে ৪-২ গোলে হারালেও শেষ ষোলোতে টিকিট পেতে তা যথেষ্ট ছিল না। 

চারবার বিশ্বকাপ জেতা আরেক দল ইতালি তো নেই এবারের বিশ্বকাপেই। 

এছাড়া ফ্রান্স ও স্পেনও ম্যাচ হেরেছে। কোস্টারিকার জালে স্পেন সাত গোল দিলেও জার্মানির সঙ্গে ড্র করে এবং জাপানের বিপক্ষে ২-১ গোলে হেরে যায়। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স অস্ট্রেলিয়া ও ডেনমার্কের বিপক্ষে প্রত্যাশিত জয় পেলেও তিউনিসিয়ার বিপক্ষে ১-০ গোলে ম্যাচ হেরে ধাক্কা খেয়েছে। সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের এই হোঁচটের মিছিলে কেবল ব্যতিক্রম ইংল্যান্ড। ‘৬৬ বিশ্বচ্যাম্পিয়নরা তিন ম্যাচে দুই জয় ও একটি ড্র করেছে। একমাত্র তারাই কোনো ম্যাচ না হেরে গেছে দ্বিতীয় পর্বে। ইরানকে ৬-২ গোলে হারানোর পর যুক্তরাষ্ট্রের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে র‌্যাশফোর্ডরা। শেষ ম্যাচে ওয়েলশকে উড়িয়ে দেয় ৩-০ গোলে। 

৩২ দলের এই বিশ্বকাপে এখন টিকে আছে ষোলো দল। আজ থেকেই শুরু হবে প্রি কোয়ার্টারের মহারণ। এরপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। কিছুদিনের মধ্যেই বিশ্ব পেয়ে যাবে পরবর্তী বিশ্ব চ্যাম্পিয়ন। আগের ২১ বিশ্বকাপ জিতেছে আট দল। এবার কি নতুন কোনো দলের শোকেসে উঠবে সোনালী ট্রফি নাকি পুরোনো মুকুটে নতুন পালক যুক্ত হবে? 

  

ঢাকা/ইয়াসিন    

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়